রিতু মণির অনন্য রেকর্ড

রিতু মণির অনন্য রেকর্ড

বাংলাদেশের প্রথম দুই ম্যাচে সাইড বেঞ্চে বসেই দেখেছেন দলের পরাজয়। অপেক্ষায় ছিলেন একটি সুযোগের। আর একাদশে সুযোগ পেয়েই কীর্তি গড়লেন রিতু মণি। গতকাল শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ডের বিপক্ষে বল হাতে মাত্র ১৮ রানে চার উইকেট নেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের এ মিডিয়াম পেসার। এ টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি সেরা বোলিংয়ের রেকর্ড। এতে তিনি ছাড়িয়ে গেলেন ভারতীয় লেগস্পিনার পুনম যাদবের কীর্তিকে।

আরো পড়ুন : সভাপতি-সম্পাদকসহ ১০ পদে বিএনপি প্রার্থী জয়ী ঢাকা বারে
আরো পড়ুন : আবারো বিয়ে করলেন ইমন

মেলবোর্নের জাংসন ওভালে কিউই ইনিংসের ১০ ওভার শেষ হওয়ার পর পঞ্চম বোলার হিসেবে আক্রমণে আনা হয় রিতু মণিকে। বগুড়ার ২৭ বছর বয়সী এ মিডিয়াম পেসারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে মাত্র ২৫ রানে নিউজিল্যান্ডের শেষের ৮ উইকেট তুলে নেয় বাংলাদেশ। চার ওভারের স্পেলে মাত্র ১৮ রান খরচায় ৪ উইকেট নেন রিতু মণি। ২৯ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটি তার সেরা বোলিংও।

এছাড়াও নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে বাংলাদেশের পক্ষে সেরা বোলিংয়ের রেকর্ডও নিজের করে নিয়েছেন রিতু। তিনি পেছনে ফেলেছেন ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে পান্না ঘোষের নেয়া ১৮ রানে ৩ উইকেটের কীর্তিকে। রিতু মণির রেকর্ডগড়া ম্যাচেই ৭ রানে ৩ উইকেট নিয়েছেন দলের অধিনায়ক সালমা খাতুন। যা এখন উঠে এসেছে দুই নম্বরে।

এর আগে গত বছরের ডিসেম্বরে মালদ্বীপের বিপক্ষে নেয়া ১ রানে ৩ উইকেটই ছিল তার সেরা। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত সেরা বোলিংয়ের রেকর্ডটাও নিজের করে নিয়েছেন রিতু মণি। গত ২১ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ১৯ রানে ৪ উইকেট নিয়েছিলেন ভারতীয় লেগস্পিনার পুনম যাদব। তবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সব মিলিয়ে সেরা বোলিংয়ের রেকর্ড থেকে বেশ দূরেই রয়েছেন রিতু। কুড়ি ওভারের বিশ্বকাপে নারীদের সেরা বোলিংয়ের রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের দেবেন্দ্র দত্তিনের। গত আসরে বাংলাদেশের বিপক্ষেই মাত্র ৫ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি।

শেয়ার করুন