নাইক্ষ্যংছড়িতে “দূর্যোগে মানবিক প্রয়াস নাইক্ষ্যংছড়ি’র” আত্মপ্রকাশ

“দূর্যোগে মানবিক প্রয়াস নাইক্ষ্যংছড়ি’র” আত্মপ্রকাশ

নাইক্ষ্যংছড়িতে ভাসমান ও হতদরিদ্র নারী শিশু ও ভবঘুরেদের মুখে অন্ন তুলে দেয়াসহ তাদের পুর্নবাসনের লক্ষ্যে “দূর্যোগে মানবিক প্রয়াস নাইক্ষ্যংছড়ি ” শীর্ষক একটি স্বেচ্ছাসেবী সংগঠন গড়ে তোলার লক্ষ্যে শনিবার (২৮ মার্চ) রাত সাড়ে ৮টায় উপজেলা পরিষদ চেয়ারম্যান কার্যালয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

আরো পড়ুন : গুণগত মান নিশ্চিত না হলে পিপিই হতে পারে ভয়ংকর
আরো পড়ুন : তালু নয়, হাঁচি-কাশির সময় মুখ ঢাকুন বাহু দিয়ে : হু

এতে সভাপতিত্ব করেন নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান, আওয়ামীলীগ সভাপতি ও প্রেসক্লাব প্রতিষ্ঠাতা অধ্যাপক মো. শফি উল্লাহ।

মতবিনিময় সভায় সকল সদস্যের সম্মতিতে পার্বত্য বিষয়ক মন্ত্রী বাবু বীর বাহাদুর এমপিকে পৃষ্ঠপোষক করে বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান বাবু ক্য শৈ হ্লা মার্মাকে প্রধান উপদেষ্টা , উপজেলা নিবর্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন কচি, থানা আফিসার ইনর্চাজ মো. আনোয়ার হোসেন, সদর ইউপি চেয়ারম্যান নুরুল আবছার, বাইশা ইউপি চেয়ারম্যান মো,আলম কোম্পানী, ঘুমধুম ইউপি চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর আজিজ, দৌছড়ি ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মো হাবীব উল্লাহ ও সোনাইছড়ি ইউপি চেয়ারম্যান বাবু, এ্যানিং মার্মাকে উপদেষ্টা নির্বাচিত করেন।

আর এদিকে “ দূর্যোগে মানবিক প্রয়াস নাইক্ষ্যংছড়ি ” এর প্রবক্তা নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো. শফি উল্লাহকে চেয়ারম্যান এবং উপজেলা আ’লীগ সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান তসলিম ইকবালকে মহাসচিব এবং আ’লীগ সাধারণ সম্পাদক মো. ইমরান মেম্বারকে কোষাধ্যক্ষ নির্বাচিত করে “দূর্যোগে মানবিক প্রয়াস নাইক্ষ্যংছড়ি ” নামে ৯ সদস্যের এই স্বেচ্ছাসেবী সংগঠনটি গঠন করা হয়।

কমিটির অপর কর্মকর্তারা হলেন, কো-চেয়ারম্যান পদে বান্দরবান জেলা পরিষদ সদস্য বাবু ক্যানু ওয়ান চাক্, উপজেলা বিএনপির সভাপতি ও সদর ইউপি সদস্য আরেফ উল্লাহ ছুট্টু, কো-মহাসচিব পদে সাবেক উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক নূরুল কাশেম, সদস্য পদে ছালেহ আহাম্মদ সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক আক্দুল হালিম ফারুখ, উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের সহকারি কর্মকর্তা মো. ছৈয়দ নূর, প্রেসক্লাব সভাপতি শামীম ইকবাল চৌধুরীকে এই কমিটিতে অন্তভুক্ত রাখা হয়েছে।

এ মতবিনিময় সভায় উপস্থিত মান্যগণ্য ব্যক্তিরা বলেন, করোনা ভাইরাস নামক কোভিড-১৯ এই সংক্রমণ সারা বিশ্বের মতো বাংলাদেশের মানুষকেও উৎকন্ঠায় ফেলেছে। এশিয়ার বিভিন্ন এবং এর বাইরেও দ্রুত ছড়িয়ে পড়েছে। সাধারণ সর্তকতা অবলম্বন করে এই ভাইরাসটির সংক্রমণ ও বিস্তারের ঝুঁকি কমিয়ে আনতে আত্মপ্রকাশিত এই “দূর্যোগে মানবিক প্রয়াস নাইক্ষ্যংছড়ি” সংগঠনটি অংশ নিয়ে ক্ষুদ্র ক্ষুদ্র কর্মসূচী হাতে নিয়ে অসহায় মানুষদের পাশে থাকতে পরি আমরা।

তারা আরও বলেন, প্রথম ধাপে সচেতনতামূলক লিফলেট, আত্মরক্ষামূলক ফেইস মাক্স বিতরণ ও এলাকায় এলাকায় হাত পরিষ্কার-পরিচন্ন রাখার পানি ও সাবানের ব্যবস্থা। এরপর ক্রমান্বয়ে জিবাণুনাশক ছিটানোর স্প্রে ব্যবহার করতে পারি।

এসময় “দূর্যোগে মানবিক প্রয়াস নাইক্ষ্যংছড়ি ” নামে তহবিল গঠনের উদ্যোগ প্রকাশ করে উপস্থিতিদের মাঝে স্বেচ্ছায় ১লাখ ২২ হাজার টাকা তহবিলে জমা করেন।

নির্বাচিত কমিটির মহাসচিব তসলিম ইকবাল চৌধুরী জানান, অর্ধশতাধিক গন্যমান্য ব্যক্তিগণের উপস্থিতিতে সম্মতিক্রমে উপদেষ্টা ও কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে।

রোববার (২৯ মার্চ) দুপুর ২টায় উপজেলার চিরজাগ্রত বাংলাদেশ চত্বরে নব-গঠিত কার্যনির্বাহী সদস্যদের পরিচিতি সভা ও শপথ বাক্য পাঠ করার মাধ্যমে সংগঠনের সকল কার্য-নির্বাহী কর্মকর্তারা কর্মসূচী কার্যক্রম শুরু করার কথা রয়েছে।