শনিবার থেকে সিভাসু’র ল্যাবে করোনা শনাক্তকরণ শুরু

শনিবার থেকে সিভাসু’র ল্যাবে করোনা শনাক্তকরণ শুরু

চট্টগ্রাম : আগামী কাল শনিবার (২৫ এপ্রিল) থেকে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরণ কার্যক্রম শুরু হবে চট্টগ্রাম ভেটেরিনারি ও এ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে-সিভাসু’র ল্যাবে। নগরীর ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) করোনা শনাক্তের জন্য নমুনা সংগ্রহ করবে এবং বিআইটিআইডি থেকে পাঠানো নমুনা পরীক্ষা করা হবে সিভাসু’র ল্যাবে।

বৃহস্পতিবার কোভিড-১৯ ল্যাব উদ্বোধন করেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার আন্তরিকতায় সিভাসু’তে এই ল্যাব প্রস্তুত সম্ভব হয়েছে। এর ফলে চট্টগ্রামে আগের চেয়ে বেশী পরিমাণে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা যাবে।

আরো পড়ুন : ভুয়া ডাক্তারের ‘করোনা রোগীর’ ক্লিনিক সিলগালা চট্টগ্রামে
আরো পড়ুন : হালিশহরের ৮ হাজার মানুষের ঘরে ঘরে উপহার সামগ্রী পৌঁছে দিলেন নওফেল

সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ এর সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি, চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার কবির, চট্টগ্রাম মেডিকেল কলেজের ভাইস-প্রিন্সিপাল ডা. নাসির উদ্দিন মাহমুদ, বিআইটিআইডি’র ডা. শাকিল আহমদ উপস্থিত ছিলেন।

সিভাসু’র ল্যাব ইন-চার্জ প্রফেসর ড. জুনায়েদ ছিদ্দিকী জানান, একটি পিসিআর মেশিনে কোভিড-১৯ শনাক্তকরণ কার্যক্রম পরিচালনা করা হবে। পর্যাপ্ত টেস্টিং কিট পাওয়া গেলে এ ল্যাবে প্রতিদিন ২০০-২৫০ টি নমুনা পরীক্ষা করা সম্ভব হবে বলে জানিয়েছেন সিভাসু ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইউএসটিসি ও চট্টগ্রাম মেডিকেল কলেজ-এর মাস্টার্স, ইন্টার্ন ও পিএইচডি লেভেলের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত ৪০-সদস্যের একটি দল এ ল্যাবে করোনাভাইরাস শনাক্তকরণ কার্যক্রম পরিচালনা করবে। ছয়জন করে তিনটি গ্রুপে বিভক্ত হয়ে উক্ত দলের সদস্যরা পালাক্রমে কাজ করবে।

শেয়ার করুন