আজ শ্রমিক মুক্তির দিন

মৃত্যু-ঝুঁকি নিয়ে কাজ করছে বিদ্যুৎ শ্রমিকরা।

সুজন মিয়া। পঞ্চাশোর্ধ ওই বৃদ্ধ কাজ করেন একটি কারখানায়। সর্ব সাকুল্য বেতন-ভাতা মিলিয়ে যা পান তা দিয়ে এই নগরের ঝুঁপড়িতে থাকেন তিন ছেলে মেয়ে নিয়ে। তাদের লেখা-পড়ার খরচ যোগান দেন খেয়ে না খেয়ে। আশায় বুক বাঁধেন একদিন এ দুর্দিন থাকবে না। না সে আশা আর পুরণ হলো না_মাত্র একরাতে তিন-চার বার পাতলা পায়খানার ধকল সইতে পারেন নি সুজন। স্বজনরা সুজনকে হাসপাতাল পর্যন্ত পৌঁছানোর আগেই পরপারে পাড়ি দিয়েছেন বৃদ্ধ সুজন। দীর্ঘ ৩২ বছর এক প্রতিষ্ঠানে চাকরি করে শুধু মাসশেষে নির্ধারিত বেতনই পেয়েছেন_তাও কারখানা কর্তৃপক্ষের ইচ্ছামত। সরকার ঘোষিত বেতন কাঠামো তো নয়ই, ন্যায্য শ্রম-মজুরিও নয়। আর মৃত্যুর পর ওই প্রতিষ্ঠান থেকে তার ভাগ্যে কি ঝুটেছে_সে খবর রাখেনি কেউ, খোঁজ নেয়ার সাহস করেনি তার সহকর্মীরাও।

আরো পড়ুন : করোনা প্রভাব : রমজানে মিলছে না মেজবানীর মাংস

শুধু সুজন মিয়া নয়। দেশের ঘরে ঘরে এমন খেটে খাওয়া সুজন মিয়াদের ভাগ্যচিত্র এক ও অভিন্ন। হাতে গোনা দু-চারজন ছাড়া বাকিরা প্রতি পদেই পীড়িত, বঞ্চিত ন্যায্য অধিকার থেকেও। এমন বহু প্রতিষ্ঠান আছে যেখানে শ্রমিকরা তাদের ন্যায্য অধিকারের কথা বলতেও পারেন না_ভয় আছে চাকরিচ্যুতির। এমন রূঢ় বাস্তবতায় আজ দেশে দেশে উদযাপিত হচ্ছে বিশ্ব শ্রম দিবস। বাংলাদেশেও শ্রমিকরা দিবসটি উদযাপন করে আসছে ঢাক ঢোল পিটিয়ে। তবে এবারের দৃশ্যপট সম্পূর্ণ ভিন্ন। বিশ্ব মহামারি করোনা ভাইরাস সংক্রমণ রোধে দেশব্যাপী লকডাউন চলছে বিধায় এবার তেমন কোন আনুষ্ঠানিকতা নেই। তবে ছোট পরিসরে নিজ নিজ সংগঠন কেন্দ্রিক ঘরোয়া আয়োজনে শ্রম দিবস উদযাপনের খবর পাওয়া গেছে। শ্রমিকের রক্তে ভেঁজা শ্রমদিবস আজ। আজ শ্রমিক মুক্তির দিন।

আরো পড়ুন : চট্টগ্রামে করোনা উপসর্গ নিয়ে ওষুধ ব্যবসায়ীর মৃত্যু

দিনটির পেছনে রয়েছে ১১ শ্রমিকের তাজা রক্ত ও হাজার মানুষের বুক ফাটা আর্তনাদ। ১৮৮৬ সালের এই দিনে শ্রমিকরা আট ঘণ্টা কাজের দাবীতে যুক্তরাষ্ট্রের সব শিল্প এলাকায় ধর্মঘটের ডাক দিয়েছিলেন। আন্দোলন চলাকালে শিকাগোর হে মার্কেটের সামনে বিশাল শ্রমিক জমায়েতে পুলিশের গুলিতে প্রাণ হারান ১১ শ্রমিক। এরপর যুক্তরাষ্ট্রের হে মার্কেট ছাপিয়ে ওই শ্রমিক বিক্ষোভ ছড়িয়ে পড়ে পুরো বিশ্বে। গড়ে ওঠে শ্রমিক-জনতার বৃহত্তর ঐক্য। তীব্র আন্দোলনের মুখে শ্রমিকদের দৈনিক আট ঘণ্টা কাজের দাবি মেনে নিতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র সরকার। অধিকার আদায়ে শ্রমিকদের আত্মত্যাগের স্মরণে ১৮৮৯ সালে প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে দিনটিকে ‘মে দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

১৯০৪ সাল থেকে ১লা মে বিশ্বব্যাপী শ্রমিকদের প্রতি শ্রদ্ধা-সম্মান-সংহতি জানানোর দিন হিসেবেই পালিত হয়ে আসছে। বাংলাদেশেও এই দিবসটি আড়ম্বরপূর্ণভাবে উৎযাপন করা হয়।

বিশ্বের তৈরি পোশাকশিল্পের বড়ো বড়ো কারখানার পাঁচ প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) চার দিনে যে আয় করেন, তা বাংলাদেশের একজন নারী পোশাকশ্রমিকের সারা জীবনের আয়ের সমান।

আইএলও কনভেনশন অনুযায়ী ব্যক্তি মালিকানা নির্বিশেষে অবাধ ট্রেড ইউনিয়ন অধিকারসহ গণতান্ত্রিক শ্রম আইন ও শ্রম বিধিমালা প্রণয়ন, নিরাপদ কর্মস্থল, শোভন কাজ ও শোভন মজুরি নিশ্চিত করা, রেশন প্রথা চালু, নারী শ্রমিকদের সমকাজে সমমজুরি, সামাজিক মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিত এবং সুলভে বাসস্থান, কারখানা ভিত্তিক হাসপাতাল এবং বিনামূল্যে চিকিৎসা ব্যবস্থা করে শ্রমিকদের সামাজিক নিরাপত্তা বেষ্টনী নিশ্চিত করে শ্রমিকদের সুবিধা দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

একটি দেশের উন্নয়নের অন্তরালে থাকে শ্রমিক-মজুরদের অক্লান্ত পরিশ্রম, ব্যথা-বেদনা। কিন্তু সে অনুযায়ী শ্রমিকদের সুযোগ-সুবিধা বাড়ছে না। যাদের ঘামে একটি একটি ইট সাজিয়ে বড়ো বড়ো ইমারত সদৃশ দেশ এগিয়ে যাচ্ছে তাদের যথাযথ সম্মান দেওয়া আবশ্যক। শ্রমিকদের যথাযথ মজুরি, কর্মক্ষেত্রে নিরাপত্তা ও তাদের মৌলিক চাহিদাগুলো অবশ্যই নিশ্চিত করতে হবে।

বঞ্চনার শিকল ছিঁড়ে আজকের দিনে আমাদের অঙ্গীকার হোক, সব শ্রমজীবী মানুষের অধিকার সুপ্রতিষ্ঠার, শান্তিময় পৃথিবী প্রতিষ্ঠার।

শেয়ার করুন