নাইক্ষ্যংছড়িতে কর্মহীন মানুষের তালিকা তৈরীতে সজনপ্রীতির অভিযোগ

নাইক্ষ্যংছড়িতে কর্মহীন মানুষের তালিকা তৈরীতে স্বজনপ্রীতির অভিযোগ

বান্দরবান (নাইক্ষ্যংছড়ি) : করোনা মোকাবিলায় নাইক্ষ্যংছড়িতে সরকারের সহযোগিতায় কর্মহীন, অসহায় ও হতদরিদ্রদের মাঝে বিতরণের জন্য যে ত্রাণসামগ্রী দেওয়ার তালিকা তৈরি হয়েছে তার সিংহভাগই দখল করে নিয়েছে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নিকটতম আত্মীয়-স্বজন। এমন অভিযোগ করেছেন খোদ ইউপি’র একাধিক সদস্য।

সদর ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের তালিকা পর্যবেক্ষণ করে দেখা যায়, তালিকা তৈরীতে ইউপি সদস্যদের বাদ দিয়ে চেয়ারম্যানের আপন মামা ও তার অধিনস্থ জামায়াত-বিএনপির নেতা কর্মী দিয়ে তালিকা করা হচ্ছে। এতে কর্মহীনদের তালিকা তৈরীতে পাওয়া গেছে স্বজনপ্রীতির অভিযোগ।

পুরো উপজেলায় ত্রাণের ৬ হাজার ৫০০জনের তালিকার মধ্যে সদর ইউনিয়ন ১ হাজার ৬৮০জন আর্থিক সহায়তা পাবে বলে সূত্রে জানাযায় ।

আরো পড়ুন : ভুলে নিজেদের জাহাজে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ১৯ নাবিক নিহত
আরো পড়ুন : করোনার বিভীষিকা তাড়া করছে প্রতিনিয়ত

আর এদিকে মঙ্গলবার (১২ মে) দুপুরে সরজমিনে গিয়ে জানাযায়, পরিষদের ১নং ওয়ার্ড এ ৫০ জনের নামের তালিকা থাকলেও সেখানে তালিকা ক্রমিক নং অনুসারে দেখা যায় চেয়ারম্যান নুরুল আবছারের পছন্দনীয় এক পরিবারের দুই-তিন জন করে নাম রয়েছে। ঠিক একই ভাবে চেয়াম্যান নুরুল আবছারের আপন খালাতো বোন মহিলা সদস্যা কাজী রাশেদা বেগমের আপন দুই ভাই মসজিদ ঘোনা এলাকার তালিকার ক্রমিক অনুসারে ৬৮৭ নং মৃত কাজী আমীর হোসেনের পুত্র কাজী মো. আলী, ৭৩৬ নং মৃত কাজী আমীর হোসেনের পুত্র কাজী রহিম উল্লাহ এবং দুই ছেলে তালিকার ক্রমিক অনুসারে ৬৯২ নং মো. ইলিয়াছ এর পুত্র আরমান হাসান রাহাত, ৭২২নং মো, ইলিয়াছের পুত্র কামরুল হাসান নাম রয়েছে।

খোঁজ নিয়ে জানাযায়, চেয়ারম্যানের আপন দুই খালাতো ভাইয়ের মধ্যে মো. আলী এনএনসি ব্যাংক কক্সবাজার শাখায় অফিসার পদে চাকুরিতে রয়েছেন।

অন্যজন কাজী রহিম উল্লাহ পিলিপস্ ইলেক্ট্রনিক কোম্পানির কক্সবাজা জেলা এরিয়া ম্যানেজার পদে আছেন। তারা দুই জনেই সচ্ছল ব্যাক্তি। তাদের নাম কি ভাবে তালিকায় আসলো এই নিয়ে চেয়ারম্যানের প্রতি জনমনে ক্ষোভ জন্মেছে।

সদরের ১নং ওয়ার্ডের মেম্বার আরেফ উল্লাহ ছুট্টুর অভিযোগ, করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারি ত্রাণ সহায়তা দিতে কর্মহীন ও দুস্থ মানুষদের তালিকা সঠিকভাবে তৈরি করা হচ্ছে না। আমাদেরকে বাদ দিয়ে চেয়ারম্যানের মনগড়া পছন্দনীয় ব্যক্তি নিয়ে স্বজনপ্রীতির তালিকা করা হচ্ছে। আমাদেরকে কোন মূল্যায়ন করা হচ্ছে না।

ছুট্টু বলেন, চেয়ারম্যানের মতো আমরাও জনগণের ভোটের মেন্টেড নিয়ে পরিষদে এসেছি। চেয়ারম্যানের আপন খালাতো বোন আমাদের পরিষদের একজন মহিলা সদস্য। পরিষদে ভাই-বোনের কারসাজিতে রেজুলেশন থেকে শুরু করে অনেক অনিয়মের অভিযোগও রয়েছে। যা সময় মতো প্রকাশ করা হবে। এই তালিকাতে রয়েছে আমার ওয়ার্ডে মহিলা সদস্যা রাশেদা বেগমের আপন দুই পুত্র ও আপন দুই ভাইয়ের নাম। ভাইয়ের মধ্যে একজন ব্যাংকার অন্যজন জেলা এরিয়া ম্যানেজার। আমাদের অগোচরে এসব স্বজনপ্রীতি তালিকা হলে আমরা পরিষদ বর্জন করতে বাধ্য হবো। সংশ্লিষ্টদের হস্তক্ষেপসহ পূঃনরায় তালিকা গুলো যাচায়-বাছাই করে সঠিক তালিকা তৈয়ার করার জোর আবেদ করছি

৩নং ওয়ার্ডের মেম্বার ছা হ্লা অং চাক্ জানান, চেয়ারম্যান আমাকে বাদ দিয়ে যাকে তালিকা তৈয়ার করতে দিয়েছে সেই সাম্প্রদায়িক মন মানসিকতা নিয়ে যোগসাজসে চাক সম্প্রাদয়ের কয়েজন স্চ্ছল ব্যাক্তিদেরকে তালিকাতে অর্ন্তভূক্ত করে অসহায় দরিদ্র মানুষগুলোকে ত্রাণ তালিকা এবং ত্রাণ পাওয়া থেকে বঞ্চিত করে রেখেছেন। এই তালিকা পূনঃরায় যাচায়-বাছাই করে অসহায় দরিদ্র মানুষকে অর্ন্তভূক্ত করার জোর দাবী জানাচ্ছি সংশ্লিষ্টদের প্রতি।

৬নং ওয়ার্ডের মেম্বার মো,ফরিদুল আলম জানান, চেয়ারম্যানের আবছারের সাথে তালিকা করা বিষয়টিতে কেন আমাদেরকে বাদ দিয়েছেন তা জানতে গিয়ে এক পর্যায়ে চেয়ারম্যান আমার উপর ক্ষিপ্ত হয়ে অশালীন কথাবার্তা বলে হুমকি দেয় এবং আমার দিকে তেড়িয়ে আসতে থাকে। এলাকার লোকজন জড়ো হতে দেখে তখন সে পিছ পা হয়ে যায়।

এ ব্যাপারে কথা বলার জন্য মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও ইউপি চেয়ারম্যান নুরুল আবছারের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। তার ব্যবহৃত মুঠোফোনটি বন্ধ পাওয়া যায়।

করোনার কারনে কর্মহীন হয়ে পড়া কয়েকজন নাম প্রকাশে অনিচ্ছুক এই প্রতিবেদককে জানান, প্রকৃতপক্ষে যারা ত্রাণ পাওয়ার যোগ্য তাদের নাম তালিকায় নেই। মূলতঃ চেয়ারম্যান সাহেবের আর মহিলা সদস্যা কাজী রাশেদা বেগম আপন খালাতো ভাই-বোন। তাই নিজেদের পছন্দসই ব্যক্তি ও আত্মীয়স্বজনের নাম অন্তর্ভুক্ত করে তালিকা তৈরী করা হয়েছে।

৮নং ওয়ার্ডের মেম্বার মো. সাবের আহাম্মদ জানান, চেয়ারম্যানকে বারবার সজনপ্রীতি না করার বারবার অনুরোধ করা সত্ত্বেও সরকারি নির্দেশনা ও গাইডলাইন অগ্রাহ্য করে নিজের স্বার্থে খেয়াল খুশিমতো আপন মামা ও জামায়াত বিএনপির লোক দিয়ে ত্রাণের তালিকা তৈরি করা হয়েছে।বর্তমান দূর্যোগকালে এটা চরম জনস্বার্থবিরোধী কাজ।

এ বিষয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন কচি জানান, করোনায় অসহায়, কর্মহীন ও হতদরিদ্ররা ত্রাণ পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে। ত্রাণের বন্টন নিয়ে কারচুপি ও স্বজনপ্রীতি সহ্য করা হবে না। আর যাদের নাম অর্ন্তভূক্ত করা হয়েছে তা যাচাই করে অভিযোগ প্রমাণ হলে তাদেরকে তালিকা থেকে কর্তন করা হবে। হতদরিদ্ররা যাতে সরকারি ত্রাণ পাওয়া থেকে বঞ্চিত না হয় সেদিকে জনপ্রতিনিধিদের লক্ষ্য রাখতে হবে।

শেয়ার করুন