এবার কঠোর লকডাউনে যাচ্ছে বন্দর নগরী ?

লকডাউন

দেশে করোনা সংকট প্রকট আকার ধারণ করছে। প্রতিদিন বাড়ছে মৃত্যু, বাড়ছে আক্রান্তের সংখ্যা। বিষয়টি কঠোর নজরদারীতে রাখছে সরকার। চট্টগ্রাম দ্বিতীয় সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে_এমন আভাস দিয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলকে রেড জোন ঘোষণা করে লকডাউন করা হবে। এবিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। ১৪ থেকে ২১ দিনের কঠোর লকডাউন এলাকায় থাকবে সাধারণ ছুটি।

রোববার (১৪ জুন) প্রজ্ঞাপন জারি করা হবে বলে নিশ্চিত করেছেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, প্রজ্ঞাপন জারি হলে ১৬ জুন থেকে কঠোর লকডাউন কার্যকর হবে। সারাদেশকে মূলত তিনটি প্রধান জোনে ভাগ করা হবে। শুধু লকডাউন এলাকায় সাধারণ ছুটি থাকবে।

আরো পড়ুন : চট্টগ্রামে শ্বাসকষ্টে আরো এক চিকিৎসকের মৃত্যু
আরো পড়ুন : স্বাস্থ্য বিধি না মানায় ১৮ জনকে জরিমানা ভ্রাম্যমাণ আদালতে

এর আগে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, ঢাকায় করোনায় আক্রান্তের হার ৭২ শতাংশ। এরপরেই রয়েছে চট্টগ্রাম। আর সারাদেশে ১৬ শতাংশ। এ জন্য ঢাকা এবং চট্টগ্রামকে অধিক গুরুত্ব দিয়ে জোনভিত্তিক লকডাউন কঠোরভাবে কার্যকর করা হবে

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে টানা দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর সীমিত পরিসরে অফিস খুলে গত ৩১ মে। যেখানে অসুস্থ, বয়স্কজন ও প্রসূতি কর্মীদের জন্য বাড়িতে অবস্থানের সুযোগসহ রাখা হয় বেশি কিছু স্বাস্থ্যবিধি মেনে অফিস করার বিধি-নিষেধ।ালআকডাউনে হচ্ছে চট্টগ্রাম, প্রজ্ঞাপন আজ?

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে রেড জোন ঘোষণা করে লকডাউন করা হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। এ বিষয়ে আজ রোববার (১৪ জুন) প্রজ্ঞাপন জারি করা হবে বলেও নিশ্চিত করেন তিনি।

তিনি জানান, আগামীকাল থেকে এসব বাস্তবায়ন হবে। সারাদেশকে মূলত তিনটি প্রধান জোনে ভাগ করা হবে। শুধু লকডাউন এলাকায় সাধারণ ছুটি থাকবে।

এর আগে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, ঢাকায় করোনায় আক্রান্তের হার ৭২ শতাংশ। এরপরেই রয়েছে চট্টগ্রাম। আর সারাদেশে ১৬ শতাংশ। এ জন্য ঢাকা এবং চট্টগ্রামকে অধিক গুরুত্ব দিয়ে জোনভিত্তিক লকডাউন কঠোরভাবে কার্যকর করা হবে।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে টানা দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর সীমিত পরিসরে অফিস খুলে গত ৩১ মে। যেখানে অসুস্থ, বয়স্কজন ও প্রসূতি কর্মীদের জন্য বাড়িতে অবস্থানের সুযোগসহ রাখা হয় বেশি কিছু স্বাস্থ্যবিধি মেনে অফিস করার বিধি-নিষেধ।

শেয়ার করুন