স্মরণকালের বৃহৎ জানাজা, আল্লামা শফী প্রিয় মাদ্রাসায় শায়িত

আল্লামা শফীর জানাযা

চট্টগ্রাম : বিশ্ব বরেণ্য আলেমেদ্বীন হাটহাজারী মাদ্রাসার প্রধান উপদেষ্টা সদ্য বিদায়ী মহাপরিচালক, হেফাজত ইসলাম বাংলাদেশের আমির ও কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের (বেফাক) এর চেয়ারম্যান আল্লামা শাহ আহমদ শফীর জানাজা শনিবার (১৯ সেপ্টেম্বর) মাদ্রাসার মাঠে অনুষ্ঠিত হয়। ব্যাপক লোক সমাগমের কারণে বিশাল মাঠ ছাপিযে সড়কদ্বীপ এবং আশপাশের ভবনের ছাদে দাঁড়িয়েও জানাজায় অংশ নিতে দেখা যায়।

স্মরণকালের বৃহত্তম এ জানাজায় লাখো মুসল্লী অংশগ্রহণ করেন। জানাজায় ইমামতি করেন তাঁর বড় ছেলে মাওলানা মোহাম্মদ ইউছুপ। জানাজাশেষে হুজুরের লাশ মাদ্রাসার মসজিদ সংলগ্ন কবরস্থানে দাফন করা হয়।

আরো পড়ুন : পৈত্রিক জমির যৌথ বাগানের অংশ দাবি করায় প্রাণনাশের হুমকি

জানাজাপূর্ব সংক্ষিপ্ত আলোচনায় অংশগ্রহণ করেন সাবেক মন্ত্রী ও হাটহাজারী থেকে নির্বাচিত সাংসদ ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, মাদ্রাসার সিনিয়র শিক্ষক ও হেফাজত ইসলাম বাংলাদেশে মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী, মুফতি জসিম উদ্দিন, মাওলানা জাকারিয়া নোমান ফয়েজি ও মাওলানা মোহাম্মদ জুনায়েদ। ২টা ১১ মিনিটে জানাজার নামাজ শেষ হলে হাজার হাজার মুসল্লীকে পায়ে হেটে গন্তব্যে রওনা হন। মুসল্লীদের ঢলের কারণে কিছু সময়ের জন্য মহাসড়কে যানবাহন চলাচল একেবারে বন্ধ হয়ে যায়।

শনিবার (১৯ সেপ্টেম্বর) হুজুরের লাশবাহী গাড়ি মাদ্রাসায় এসে পৌঁছানোর পূর্বে মাদ্রাসার সামনে চট্টগ্রাম-নাজিরহাট মহাসড়কে যানজটের আশংকায় দক্ষিণে হাটহাজারী বাস স্টেশন ও উত্তরে হাটহাজারী মেডিকেল গেইট এলাকা এবং হাটহাজারী-রাউজান মহাসড়কের কলেজ গেইট এলাকায় জেলা পুলিশের পক্ষ থেকে ব্যারিকেট দিয়ে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হয়।

হুজুরের জানাজায় অংশগ্রহণকারীদের যাতে কোন রকম সমস্যা না হয় সে জন্য পর্যাপ্ত সংখ্যক পুলিশ, চার প্লাটুন বিজিবি এবং হাটহাজারীতে স্থাপিত র‌্যাব কার্যালয়ের দায়িত্বশীল কর্মকর্তা ছাড়াও মাদ্রাসার বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবক বাহিনী দায়িত্ব পালন করেন।

সকাল ৯টা ২৪ মিনিটে আল্লামা শাহ আহমদ শফীর লাশবাহী এম্বুলেন্স বিশাল গাড়ির বহর নিয়ে হাটহাজারীতে পৌঁছে। এম্বুলেন্সটি মাদ্রাসার ভিতরে প্রবেশ করলেও জানাজায় অংশগ্রহণের জন্য আগত গাড়িগুলো উপজেলা সদরের বিভিন্ন সুবিধাজনক স্থানে পার্কিং করে রাখা হয়।

বড় হুজুরের ইন্তেকালের সংবাদ শুনে শুক্রবার রাতেই দেশের বিভিন্ন স্থান থেকে মুসল্লীরা জানাজায় অংশগ্রহণের জন্য হাটহাজারীতে চলে আসেন। তাছাড়া ফজরের নামাযের পর থেকে ফটিকছড়ি-রাউজান-রাঙ্গুনিয়া উপজেলাসহ বৃহত্তর চট্টগ্রামের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার শুভাকাঙ্খি জানাজায় জানাজায় অংশগ্রহণ করতে আশতে শুরু করেন।

বেলা বাড়ার সাথে সাথে জানাজায় অংশগ্রহণকারী মুসল্লিদের ঢল ব্যাপক ভাবে বাড়তে থাকে। বাদ জোহর জানাজার সময় দেওয়া হলেও ১০টা থেকে জানাজায় অংশগ্রহণের জন্য আসা মুসল্লিরা প্রচন্ড গরমের মধ্যে মাদ্রাসার মাঠে কাতারবন্ধী হয়ে দাঁড়িয়ে হুুজুরকে শেষবারের মত এক নজর দেখার জন্য অপেক্ষা করতে থাকে। ভিড় সামাল দেওয়ার জন্য মাদ্রাসার পক্ষ থেকে নিয়োজিত স্বেচ্ছাসেবক ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের হিমশিম খেতে হয়। মাদ্রাসা থেকে মাইকে বারবার লাশ দেখতে ভিড় না করার জন্য অনুরোধ করা হলেও সেই অনুরোধে কোন ভক্ত-আশেক সারা দেননি।

হুজুরের জানাজায় আগত মুসল্লীদের প্রচন্ড গরমে পানির পিপাসা মিটাতে বিভিন্ন সংগঠন স্বেচ্ছায় পানি সরবরাহ করতে দেখা যায়। এমনকি অনেক ক্ষুধার্থ মুসল্লীদের বিনামূল্যে খাবাব পরিবেশন করতেও দেখা গেছে। মহাসড়কের বিভিন্ন স্থানে অনেকেই অস্থায়ী খাদ্যের দোকান খুলে বসেছে। মাদ্রাসার ভিতরের মাঠে জানাজায় অংশগ্রহণকারী মুসল্লিদের স্থান সংকুলান না হাওয়ায় চট্টগ্রাম-নাজিরহাট ও হাটহাজারী-রাউজান মহাসড়ক স্থানীয় ডাক বাংলা সড়ক, হাটহাজারী রেল স্টেশন সড়ক, ফটিকা কামাল পাড়া, কাচাড়ী সড়ক, মাদ্রাসা সংলগ্ন হাতিনার দীঘি কেন্দ্রীয় ঈদগাহ মাঠে জানাজায় অংশগ্রহণ করতে দেখা যায়।

জানাজায় অংশগ্রহণকারী মুসল্লিরা যাতে সঠিকভাবে জানাজার নামাজ আদায় করতে পারেন সেজন্য মেডিকেল গেইট, বাস স্টেশন, কাচারী সড়ক, কলেজ গেইট প্রভৃতি এলাকায় একশ জোড়া মাইক লাগানো হয়। জানাজায় অন্ত্রত ৪ লক্ষাধিক মানুষের সমাগম হয়েছে বলে ধারণা করছে ওয়াকিবহাল মহল।