ঋণের টাকা পরিশোধ করতে না পারায় গৃহবধূর আত্মহত্যা

রুপনা শর্মা

চট্টগ্রাম : এনজিওর কিস্তির টাকা পরিশোধ করতে না পারায় রুপনা শর্মা (৩৮) নামে এক গৃহবধূ গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করার অভিযোগ উঠেছে। নিহত রূপনা কক্সবাজারের রামু উপজেলার খাওয়ারপুর এলাকার অরুণ কুমারের মেয়ে। বিয়ের পর থেকেই নিহতের পিতার বাড়ি হাটহাজারীর উত্তর মেখল মোজাফফরপুর এলাকার রশিক ডাক্তারের বাড়িতে থাকেন। তাদের ঘরে জবা শর্মা(১৯), নন্দিত শর্মা(১৪) ও জীবন শর্মা(৭) নামে তিন সন্তান রয়েছে।

সোমবার (২১ সেপ্টেম্বর) রাতে গলায় ওরনা পেঁচিয়ে আত্মহত্যা করে।

মঙ্গলবার (২২সেপ্টেম্বর) ঘটনার খবর পেয়ে দুপুর পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চমেক মর্গে পাঠিয়ে দেয়।

আরো পড়ুন : ফুডপান্ডা এখন বান্দরবানে
আরো পড়ুন : ‘বাস্তবসম্মত রোডম্যাপ’ প্রণয়ন করার আহ্বান প্রধানমন্ত্রীর

পারিবারিক ও পুলিশ সূত্রে জানা গেছে, নিহতের স্বামী সেলুনের কাজ করলেও সংসারে অভাব অনটন লেগে ছিল। ফলে পারিবারিক প্রয়োজনে বেসরকারী আশা, গ্রামীণ, মুক্তিপত, ঘাসপুল, সাজাদা, ব্রাক, প্রত্যাশাসহ মোট ৭টি এনজিওসহ বিভিন্ন জন থেকে ঋণ নেয়। সব মিলিয়ে প্রায় ৮ লক্ষ টাকা ঋণগ্রস্থ হন নিহত রুপনা শর্মা।

আগে নিয়মিত কিস্তি পরিশোধ করলেও করোনা মহামারির কারণে স্বামীর নিয়মিত কাজ না থাকায় সঠিক সময়ে কিস্তির টাকা পরিশোধ করতে ব্যর্থ হন। করোনার সময় সরকারিভাবে ঋণের কিস্তি সংগ্রহে বিধিনিষেধ আসায় কিস্তি না দিলেও করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে প্রতিদিন কিস্তি দিতে হয় রুপনা শর্মাকে। আর তাতেই চরম মানসিক চাপে পড়ে রুপনা শর্মা। এ কারণেই আত্মহত্যা করেছে বলে জানায় নিহতের বড় মেয়ে এইচএসসি পরীক্ষার্থী জবা শর্মা।

এদিকে ইউপি সদস্য কাইয়ুম মেম্বার থানা পুলিশকে খবর দিলে হাটহাজারী মডেল থানার এস আই মুজাহিদ ঘটনাস্থলে গিয়ে লাশের সুরুত হাল রিপোর্ট তৈরী করে মর্গে পাঠিয়ে দেয়। প্রাথমিকভাবে আত্মহত্যা বলে ধারনা করছে পুলিশ। ময়নাতদন্তের রিপোর্টের পর বাকিটা জানা যাবে।

ঘটনার সত্যতা স্বীকার করে ওসি মাসুদ আলম বলেন, থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে।