মার্চেই চট্টগ্রামের লক্ষাধিক বাসাবাড়ি পাবে নতুন গ্যাস সংযোগ

গ্যাস সংযোগ

চট্টগ্রাম : অবশেষে বাসাবাড়িতে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সংযোগ পাচ্ছে চট্টগ্রামের আবাসিক গ্রাহক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগেই এ ব্যাপারে সম্মতি দিয়েছিলেন। সবমিলিয়ে অভ্যন্তরীণ কিছু প্রক্রিয়াশেষে চট্টগ্রাম অঞ্চলে আগামী মাসেই নতুন গ্যাস সংযোগ দেওয়ার জন্য অনুমোদন মিলতে পারে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী তিন মাসের মধ্যেই নতুন গ্যাস সংযোগ দেওয়া শুরু হবে। এছাড়া গ্যাসের ২ লাখ প্রিপেইড মিটার স্থাপনের জন্য মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড (কেজিডিসিএল)।

নতুন সংযোগ দেওয়া শুরু হলে চট্টগ্রাম অঞ্চলেই কেবল পুরনো ২৫ হাজার আবেদনকারী ছাড়াও আবাসিকে গ্যাস সংযোগ পাাবেন লক্ষাধিক গ্রাহক।

আরো পড়ুন : মৌলবাদীকে আমরা আর মাথাচাড়া দিয়ে উঠতে দেব না : নওফেল
আরো পড়ুন : চারদিন বিদ্যুৎ থাকবে না চট্টগ্রামের যেসব এলাকায়

২০০৯ সালের ২১ জুলাই থেকে শিল্প ও বাণিজ্যিকে নতুন গ্যাস সংযোগ দেওয়া বন্ধ রয়েছে। এরপর ২০১০ সালের ১৩ জুলাই থেকে আবাসিকেও নতুন গ্যাস-সংযোগ বন্ধ করা হয়। ২০১৩ সালের ৭ মে আবাসিকে সংযোগ দেওয়া শুরু হলেও কিছুদিন পরই তা আবার বন্ধ করে দেওয়া হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, ইতিমধ্যে নতুন গ্যাস সংযোগের ব্যাপারে কিছু তথ্য চেয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। তথ্যগুলো পাওয়ার পর আগামী মাসেই (ডিসেম্বর) নতুন গ্যাস সংযোগের দেওয়ার জন্য অনুমোদন মিলতে পারে। দরপত্র আহ্বানসহ বিভিন্ন প্রক্রিয়া শেষে সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মার্চের মধ্যেই নতুন গ্যাস সংযোগ দেওয়া শুরু হতে পারে।

শেয়ার করুন