বান্দরবানে অগ্নি নির্বাপন ও উদ্ধার বিষয়ক মহড়া

বান্দরবানে অগ্নি নির্বাপন ও উদ্ধার বিষয়ক মহড়া

বান্দরবান : যে কোন অগ্নিকান্ড নির্বাপন, ভূমিকম্প হলে করণীয় ও উদ্ধার করে চিকিৎসা সেবা প্রদানের বিভিন্ন বিষয় নিয়ে বান্দরবানে অগ্নি নির্বাপণ ও উদ্ধার বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১ ডিসেম্বর) বান্দরবান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর আয়োজনে পার্বত্য জেলা পরিষদের প্রাঙ্গনে এই মহড়া অনুষ্ঠিত হয়।

এসময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর কর্মীরা পার্বত্য জেলা পরিষদের কর্মর্কতা ও কর্মচারীদের অগ্নি নির্বাপন ও উদ্ধার বিষয় নিয়ে প্রশিক্ষণ প্রদান করে, পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সদস্যরা এয়ার জাম্পিং প্যাক, রুপ স্ল্যাইডিং, অটো স্কেপ, গ্যাসের বোতল থেকে সংঘটিত আগুন নিভানো ও প্রাথমিক চিকিৎসা সম্পর্কে উপস্থিত সকলকে প্রশিক্ষণ দেয়া হয়।

আরো পড়ুন : সৌদিয়া বাসে যাত্রীবেশে ডাকাতি : গ্রেফতার ৬
আরো পড়ুন : নতুন সড়ক আইন পূর্ণাঙ্গ কার্যকর হয় নি: কাদের

এসময় অগ্নি নির্বাপন ও উদ্ধার বিষয়ক মহড়ায় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা,নির্বাহী কর্মকর্তা মো.শহিদুল ইসলাম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহকারী পরিচালক মো. কামাল উদ্দীন ভূঁইয়া, ষ্টেশন অফিসার মো:ইসলাম হোসেন,ফায়ার লিডার রাম প্রসাদ দাশ ও রাহামত উল্লাহসহ বান্দরবান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সদস্যরা উপস্থিত ছিলেন।

এসময় বক্তব্য রাখতে গিয়ে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা বলেন, বান্দরবান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর আয়োজনে এই ধরণের অগ্নি নির্বাপন ও উদ্ধার বিষয়ক মহড়া সকল প্রতিষ্ঠানে পরিচালনা করা দরকার। চেয়ারম্যান আরো বলেন,এই ধরণের মহড়ার মাধ্যমে সকলে সচেতন হয় এবং অগ্নিকান্ড নির্বাপন ও ভূমিকম্প সর্ম্পকে আরো অধিক জ্ঞান লাভ করে।

বান্দরবান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহকারী পরিচালক মো. কামাল উদ্দীন ভূঁইয়া বলেন, জনসাধারণকে সচেতন করার জন্য আমাদের এই অগ্নি নির্বাপন ও উদ্ধার বিষয়ক মহড়া। আমরা এই মহড়ার মাধ্যমে জনগণকে আগুনের ধরন ও নিভানোর সম্পর্কে সর্ম্পকে বিস্তারিত ধারণা দিয়ে যাচ্ছি।

তিনি আরো বলেন, বান্দরবানের জনগণের সুরক্ষায় আমরা বান্দরবান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নতুন এয়ার জাম্পিং প্যাক, রুপ স্ল্যাইডিং, অটো স্কেপ এই তিনটি সরঞ্জাম এনেছি। এর মাধ্যমে এখন থেকে যে কোন ধরণের অগ্নিকান্ড সংঘটিত হলে সাধারণ মানুষ অনেকটাই উপকৃত হবে।