বিকল ইঞ্জিন নিয়ে ২২দিন সাগরে ভাসমান ১৮ জেলেকে উদ্ধার করলো নৌবাহিনী

বিকল ইঞ্জিন নিয়ে ২২দিন সাগরে ভাসমান ১৮ জেলেকে উদ্ধার করলো নৌবাহিনী

ঢাকা : মাছ ধরার ফিশিং বোটের ইঞ্জিন বিকল হয়ে দীর্ঘ ২২দিন সাগরে ভাসতে থাকা ১৮ ভাসমান জেলেকে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ নৌবাহিনী। এসময় তারা শুকনো চাল ও শুটকি খেয়ে জীবন ধারন করে। পরে প্রাথমিক চিকিৎসাশেষে তাদের প্রত্যেককে নিজ নিজ গন্তব্যে পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা করে নৌবাহিনী।

শুক্রবার (৮ জানুয়ারি) সকালে নৌবাহিনীর জাহাজ নির্মূল ও অতন্দ্র গভীর সমুদ্রে টহলরত অবস্থায় সেন্টমার্টিনের ৮৩ নটিক্যাল মাইল দূরে ভাসমান অবস্থায় এফ বি আল হাসান নামক ফিশিং বোটটিকে ১৮ জেলেসহ উদ্ধার করে।

উদ্ধার জেলেরা হলেন কাশেম কেরানী(৬০), বাবুল(৩২), আল আমিন(২০), হোসেন(২৭), তোফাজ্জল(৫০), খলিল(৩৬), শাকিল, আজিজ(৬৭), নজরুল(৫৯), শামীম সিকদার(২৬), আবুল কাশেম(৪৫), কবির উদ্দিন(৪২), জগন্নাথ(৪৫), ইউসুফ(৩৬), রমজান(৫০), হাফিজ(৩৫), শাহ আলম(৪০) ও বাবলু (৩৪)।

আরো পড়ুন : তিন কোটি টাকার ইয়াবাসহ পাচারকারী আটক
আরো পড়ুন : চসিক নির্বাচনী মাঠে ১৪ নির্বাহী ম্যাজিস্ট্রেট

জেলেরা জানায়, গত ৯ ডিসেম্বর ফিশিং বোটটি ১৮ জন মাঝি-মাল্লা নিয়ে মাছ ধরার উদ্দেশ্যে সমুদ্রে গমন করে। ১৭ ডিসেম্বর পায়রা বন্দর বয়ার কাছে ফিশিং বোটটির ইঞ্জিন বিকল হয়ে পড়ায় ২২ দিন যাবত তারা সমুদ্রে ভাসছিল। এসময় জেলেরা শুকনো চাল ও শুটকি খেয়ে বেঁচেছিল। পরে নৌবাহিনী জাহাজ নির্মূল ও অতন্দ্র গভীর সমুদ্রে টহলরত অবস্থায় ফিশিং বোটটিকে উদ্ধার করে। তীব্র পানি ও খাদ্য সংকটে শারীরিক ও মানসিকভাবে দুর্বল হয়ে পরে জেলেরা। উদ্ধারের পর নৌবাহিনী তাদের প্রাথমিক চিকিৎসা, প্রয়োজনীয় খাদ্য প্রদান করে। পরে বোটের ত্রুটিযুক্ত ইঞ্জিন মেরামত করে উদ্ধার মাঝি-মাল্লাদের নিরাপদে পটুয়াখালীতে পাঠানোর লক্ষ্যে নৌবাহিনীর সেন্টমার্টিন ঘাঁটিতে হস্তান্তর করা হয়।

শেয়ার করুন