চট্টগ্রামে মুক্তিযোদ্ধা তালিকা যাচাই-বাছাই ৩০ ও ৩১ জানুয়ারি

মুক্তিযোদ্ধা লগো

চট্টগ্রাম : কাল শনিবার ও রোববার (৩০ ও ৩১ জানুয়ারি) দুই দিন মহানগর পর্যায়ে মুক্তিযোদ্ধাদের তালিকা যাচাই-বাছাই করা হবে। নগরীর শিল্পকলা একাডেমিতে ভারতীয় অথবা লাল মুক্তিবার্তা তালিকাভূক্ত বীর মুক্তিযোদ্ধাদের উপস্থিতিতে প্রতিদিন সকাল ১০টা থেকে এ যাচাই-বাছাই কার্যক্রম চলবে।

শুক্রবার (২৯ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম জাকারিয়া।

আরো পড়ুন : লামা ও আলীকদমে সাংবাদিকদের সাথে সেনা কর্মকর্তার মতবিনিময়
আরো পড়ুন : দুই পৌরসভায় আওয়ামীলীগের ১৪ মেয়র প্রার্থীর মনোনয়ন সংগ্রহ

বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার (৩০ জানুয়ারি) সকাল ১০টা থেকে জীবিত ও রোববার (৩১ জানুয়ারি) সকাল ১০টা থেকে মৃত, যুদ্ধাহত বা অসুস্থ মুক্তিযোদ্ধাদের তথ্য যাচাই-বাছাই করা হবে।

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন, ২০০২ এর ৭(ঝ) ধারা অনুযায়ী “প্রকৃত বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়ন” পূর্বক সরকারের নিকট সুপারিশ করার এখতিয়ার এ কাউন্সিলের উপর ন্যস্ত রয়েছে। এ লক্ষ্যে কাল ৩০ জানুয়ারী শনিবার ও ৩১ জানুয়ারী রোববার চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে প্রতিদিন সকাল ১০টা থেকে মহানগর পর্যায়ের বীর মুক্তিযোদ্ধাদের তালিকা যাচাই-বাছাই করা হবে।

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা)-এর ৭১তম সভার সিদ্ধান্ত অনুযায়ী উক্ত আইনের ধারা ৭(ঝ) ব্যত্যয় ঘটিয়ে জামুকার অনুমোদন ব্যতীত যেসব বেসামরিক গেজেট প্রকাশিত হয়েছে, প্রকৃত বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশের অংশ হিসেবে সেসব বেসামরিক গেজেট যাচাই-বাছাই করা হবে। যাচাই-বাছাইয়ের আওতাধীন গেজেটসমূহের একটি তালিকা সংশ্লিষ্ট ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

গেজেটসমূহে নাম প্রকাশিত হয়েছে এমন বীর মুক্তিযোদ্ধাগণকে কমপক্ষে ৩ জন ভারতীয়/লাল মুক্তিবার্তা তালিকাভূক্ত সহযোদ্ধাসহ প্রশিক্ষণার্থী ও সাক্ষীসহ প্রয়োজনীয় কাগজপত্র উপস্থাপন করতে হবে। বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে কেউ বাংলাদেশের অভ্যন্তরে প্রশিক্ষণ গ্রহণ করে থাকলে তিনি কোন্ধসঢ়;‌ যুদ্ধে অংশগ্রহণ করেছেন, তাও ৩ জন ভারতীয় অথবা লাল মুক্তিবার্তা তালিকাভূক্ত বীর মুক্তিযোদ্ধার মাধ্যমে প্রমাণ করতে হবে।

এছাড়াও এ সংক্রান্ত বিস্তাারিত তথ্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

শেয়ার করুন