জাতির পিতার জন্মবার্ষিকী উদযাপন জেলা প্রশাসনের

চট্টগ্রাম জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ এনডিসি।

চট্টগ্রাম জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ এনডিসি।

চট্টগ্রাম : বিনম্র শ্রদ্ধায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

বুধবার (১৭ মার্চ) দিনব্যাপী অনুষ্ঠানমালায় ছিল সূর্যোদয়ের সাথে সাথে জেলা শিল্পকলা একাডেমিতে ৩১ বার তোপধ্বনি, সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমির বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। এসময় উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার এবিএম আজাদ এনডিসি, পুলিশের রেঞ্জ ডিআইজি মো. আনোয়ার হোসেন, সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, পুলিশ সুপার এসএম রশিদুল হক, জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি, মহানগর মুক্তিযোদ্ধা সংসদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা শিল্পকলা একাডেমি, শিশু একাডেমি, পরিবেশ অধিদপ্তর,
পিবিআই, ফায়ার সার্ভিস, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, খাদ্য বিভাগ, কেন্দ্রীয় কারাগার, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডসহ বিভিন্ন সরকারি-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ।

সকাল সাড়ে ৯ টায় নগরীর জেলা শিল্পকলা একাডেমিতে ১০১টি ফেস্টুন ও পায়রা উড়িয়ে এবং ১০১ পাউন্ড ওজনের কেক কেটে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ এনডিসি। এর পর সকাল ১০টায় জেলা প্রশাসনের উদ্যোগে শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্ত মঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সভাপতিত্বে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাজমা বিনতে আমিনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার এবিএম আজাদ এনডিসি।

আরো পড়ুন : চট্টগ্রামে দুই কিশোর গ্যাংয়ের সংঘর্ষে যুবক নিহত
আরো পড়ুন : বীর মুক্তিযোদ্ধা হারুন উর রশিদকে গার্ড অব অনার প্রদান

বিশেষ অতিথি ছিলেন পুলিশের রেঞ্জ ডিআইজি মো. আনোয়ার হোসেন, সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, পুলিশ সুপার এসএম রশিদুল হক, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোজাফফর আহমদ ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোঃ সাহাবউদ্দিন। শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ।

সবশেষে জেলা শিল্পকলা ও শিশু একাডেমির শিল্পীদের পরিবেশনায় দলীয় নৃত্য, দলীয় ও একক সংগীত পরিবেশন করা হয়।

অনুষ্ঠানের বিভাগীয় ও জেলা পর্যায়ের পদস্থ কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধাগণ ও বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম জেলা প্রশাসন আয়োজিত জেলা শিল্পকলা একাডেমিতে ১০১ পাউন্ড ওজনের কেক কেটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মবার্ষিকীর উদ্বোধন করছেন বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ এনডিসি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ এনডিসি বলেন, জাতির জীবনের গুরুত্বপূর্ণ দিবসগুলো শিশুদের সামনে তুলে ধরা উচিত। শিশুরা জানবে তাদের অতীত। শিশুদের জানানো উচিত আমরা এ স্বাধীন দেশ রক্ত সংগ্রামের মধ্যদিয়ে অর্জণ করেছি। স্বাধীনতার পর জাতির জনকের জীবিতাবস্তায় ১৩৪ টি দেশ বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে। এসময় জাতির জনকের রাজনৈতিক ও বাঙ্গালির মুক্তি সংগ্রামের ইতিহাস তুলে ধরেন তিনি।

তিনি আরো বলেন, জাতির পিতা ছিল সাহসী, সৎ ও দেশপ্রেমিক নেতা। তিঁনি সবসময় দেশের মানুষের কথা বলতেন। দেশের মানুষের জীবন-মান উন্নয়নের কথা চিন্তা করতেন। বঙ্গবন্ধুর মতো সাহসী নেতা পেয়েছিলাম বলেই বাংলাদেশ স্বাধীন হয়েছে।

আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করতে পেরে নিজেদের ভাগ্যবান বলে মন্তব্য করেন
বিভাগীয় কমিশনার।

এছাড়া দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন আয়োজিত অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিল-সুবিধাজনক সময়ে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধুর জীবনীর উপর রচনা ও ৭ মার্চের ভাষণের উপর প্রতিযোগিতা, জেলা শিল্পকলা ও শিশু একাডেমিতে চিত্রাঙ্কন, হাতের লেখা, নৃত্য ও বঙ্গবন্ধুকে নিয়ে গানের প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, বিভিন্ন মসজিদ ও ধর্মীয় উপাসনালয়ে মিলাদ মাহফিল, দোয়া ও প্রার্থনা অনুষ্ঠান, শিশু সদন, শিশু পরিবার, ও শিশু বিকাশ কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন, সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জেলা শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর উপর বিভিন্ন পুস্তক ও ছবি প্রদর্শন।

এছাড়া সন্ধ্যা থেকে আলোকসজ্জা ও এম এ আজিজ স্টেডিয়ামে ফায়ার ওয়ার্কস ও আতশবাজি ফাটানো হয়।

শেয়ার করুন