ভারত মহাসাগরে আছড়ে পড়ল নিয়ন্ত্রণহীন চীনা রকেটের ধ্বংসাবশেষ

ফাইল ছবি

নিয়ন্ত্রণহীন চীনা রকেটের ধ্বংসাবশেষ অবশেষে আছড়ে পরেছে ভারত মহাসাগরে। রোববার (৯ মে) বেইজিং এর স্থানীয় সময় সকাল ১০টা ২৪ মিনিটে ধ্বংসাবশেষ ভারত মহাসাগরে পড়ে। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট। এর আগে ভূমধ্যসাগরে রকেটটি পড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছিল চীন।

আন্তর্জাতিক গণমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, বাংলাদেশ সময় সকাল সাড়ে আটটার দিকে রকেটটির ধ্বংসাবশেষ মালদ্বীপের ওপর দিয়ে পৃথিবীতে পুনরায় প্রবেশ করে। এরপর সেটি ভারত সাগরে গিয়ে আছড়ে পড়ে।

আরো পড়ুন : ছিনতাইকারী গ্রুপের প্রধান মান্নান সহযোগীসহ গ্রেফতার
আরো পড়ুন : নারী কেলেঙ্কারীতে হেফাজত নেতাদের মুখোশ খুলছে

এর আগে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মাইক হাওয়ার্ড জানান, ৮ মে পৃথিবীর কক্ষপথে ফিরে আসতে পারে চীনা রকেটটি। তিনি আরও জানান, বিষয়টি মার্কিন সামরিক বাহিনীর স্পেস কমান্ড নজরদারি করছে।

অন্যদিকে আন্তর্জাতিক বেশকিছু গণমাধ্যম জানিয়েছিল রকেটটির ধ্বংসাবশেষ ইতালির রাজধানী রোমসহ দেশটির মধ্য ও দক্ষিণাঞ্চলের ১০টি বিভাগের যে কোনো স্থানে আছড়ে পড়তে পারে। এ নিয়ে জরুরি সতর্কতা জারি করেছে ইতালি সরকার। এ সংবাদ ছড়িয়ে পড়ার পর আতঙ্কে রয়েছেন ইতালির নাগরিকরা।

চীনা মহাকাশ স্টেশন স্থাপনের জন্য ‘লং মার্চ ৫বি রকেট’টি গত ২৯ এপ্রিল উৎক্ষেপণ করা হয়। রকেটটিকে সফলভাবে তিয়ানহে স্পেস স্টেশনের মডিউলকে কক্ষপথে স্থাপন করা গেলেও পরে সেটির ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় গ্রাউন্ড স্টেশন। এরপর থেকেই পৃথিবীর কক্ষপথে ঘুরে চলেছে চীনা রকেটটি। তবে, এর ভিতরের ১০০ ফুট লম্বা (৩০ মিটার) একটি অংশ রকেট থেকে আলাদা হয়ে ক্রমশ পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ছে। যে কোন মুহুর্তে পৃথিবীতে আছড়ে পড়তে পারে।