পথে পথে পরিত্যক্ত মাস্ক, পথে পথে করোনা সংক্রমণ ঝুঁকি

পথে পথে পরিত্যক্ত মাস্ক, পথে পথে করোনা সংক্রমণ ঝুঁকি

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : জ্বর-সর্দিকাশি নিয়ে নমুনা পরীক্ষা দিতে হাসপাতাল যাচ্ছেন সোহেল। হাসপাতাল পর্যন্ত পৌঁছাতে মাস্ক পাল্টালেন তিনটি, ফেললেন রাস্তায়। নমুনা দেওয়ার পর জানতে পারলেন তার করোনা পজেটিভ। শুধু সোহেলই নয় তার মত এমনটা হচ্ছে অহরহ। তারা কেউই নির্দিষ্ট ডাস্টবিনে ব্যবহৃত মাস্ক ফেলতে আগ্রহ নেই। সচেনতারও অভাব রয়েছে। চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, পথে-ঘাটে ছড়িয়ে ছিটিয়ে থাকা এসব মাস্ক করোনা সংক্রমণ ঝুঁকি বহন করছে। সচেতনতার অভাবে এসব মাস্ক থেকেও ছড়াতে পারে অতিমারি করোনা।

করোনার সংক্রণ থেকে নিজেকে রক্ষায় মাস্ক ব্যবহারে বিভিন্ন সময় ভিন্ন ভিন্ন পরামর্শও মিলছে। কেউ জোর দিচ্ছেন সার্জিকেল মাস্কের ওপর, আবার কেউবা কাপড়ের মাস্ক। কিন্তু যত্রতত্র রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে পড়া ব্যবহৃত পরিত্যক্ত মাস্ক থেকে করোনা সংক্রমণ ছড়াচ্ছে না তো। এ বিষয়ে আরো সচেতনতা প্রয়োজন, সতর্ক হওয়া প্রয়োজন মাস্ক ব্যবহারারীদেরও।

যদিও করোনার ভয়াবহ প্রকোপ থেকে সুরক্ষার জন্য মাস্কের ব্যবহার নিশ্চিত করতে জরিমানাসহ কারাদণ্ডের বিধান রয়েছে। তবে ব্যবহৃত মাস্ক নির্দিষ্ট কোনস্থানে ফেলতে হবে সে বিষয়ে নির্দেশনা থাকলেও সচেতনতার অভাব রয়েছে।

আরো পড়ুন : ঈদে ট্রেনের টিকিট বিক্রি হবে অনলাইনে
আরো পড়ুন : কোভিড টিকার নিবন্ধন বুথ চালু করলো চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল

জনপ্রতিনিধি থেকে শুরু করে সামাজিক সংগঠনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বিতরণ করছেন এই মাস্ক। সম্প্রতি চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃক বসানো হয়েছে করোনা প্রতিরোধক বুথ। যেখানে পথচারীদের জন্য রাখা হয়েছে হ্যান্ড স্যানিটাইজার। যে কেউ চাইলে এই বুথ থেকে নিতে পারেন নতুন মাস্ক। এর পাশে পরিত্যক্ত মাস্ক ফেলার ঝুড়ি রাখা হলেও নগরজুড়ে নেই কোনো উন্নতমানের বিন।

বিষয়টি জোরালো ভাবে উঠে এসেছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। মিজান উদ্দীন খান তার ফেসবুক ওয়ালে লিখেছেন, বৃহস্পতিবার (৮ জুলাই)
রাত ৮ টায় হঠাৎ ফোন করে আমার এক ক্লাইন্ড জানান, তিনিসহ তার স্বপরিবার করোনা আক্রান্ত। বাসা থেকে বের হচ্ছেন না। যার ই-কমার্স প্রডাক্ট সবসময় আমিই ডেলিভারি দিয়ে থাকি।

আমাকে তিনি কিছু ঔষধ, ময়লা ফেলার জন্য পলিথিন, সার্জিক্যাল হ্যান্ড গ্লাবস, হ্যান্ড স্যানিটাইজার, লাইফবয় হ্যান্ডওয়াস রিফিলসহ সার্জিক্যাল মাস্ক নিয়ে বাসায় দিয়ে আসতে এবং আমিও সতর্ক হয়ে যাওয়ার জন্যে বলেন। টাকাটা বিকাশে পাঠালেন যাতে উনার হাত থেকে টাকা নিতে না হয়।

পরে তালিকা অনুযায়ী সব কিছুই নিলাম এবং নিজের জন্য আলাদা সার্জিক্যাল মাক্স, সার্জিক্যাল গ্লাবসও নিই যাতে উনাকে দেওয়ার পর সেগুলো ফেলে দিতে পারি।

মিজান লিখেন, আমি আগেও অনেক করোনা পজিটিভ রোগীর বাসায় ঔষধ ও খাবার পৌঁছে দিয়েছি। প্রতিবারের মত এবারও হ্যান্ডগ্লাবস মাক্স লাগিয়ে দূর থেকে খাবারটা নিচে রেখে চলে আসি। আসার পর আসল সমস্যাটা হলো আমার ব্যবহৃত গ্লাবস এবং মাক্স কোথায় ফেলবো?

রাস্তার পাশে যত ডাস্টবিন থাকে সবই খোলামেলা। সেখানে কুকুর বিড়াল তাদের নাক দিয়ে ঘ্রাণ শুঁকে এবং অনেক কিছু খায় এবং টোকাইরা কাগজ, প্লাস্টিক ইত্যাদি টোকাতে অনেক কিছু স্পর্স করে। তাই এসব ডাস্টবিনে গ্লাবস-মাস্কগুলো ফেলা নিরাপদ মনে করছি না।

সিটি কর্পোরেশন বর্তমানে ডোর টু ডোর ময়দা সংগ্রহ করায় রাস্তার পাশে ময়লা ফেলার বড় বিনগুলো খুবই কম। তাই নিরুপায় সেগুলো হাতে নিয়ে বিন খুঁজতে খুঁজতে তিন কিলোমিটার পথ পাড়ি দেওয়ার পর কর্ণফুলী মার্কেট এলাকায় একটি টপ ডাস্টবিন পেলাম। সেই টপেই গ্লাবস এবং মাক্সগুলো ফেললাম। কিন্তু ৩ কিলোমিটার পথে এই গ্লাবস মাক্সগুলি আমার হাতেই ছিল এখন আমি কতটা নিরাপদ? রাস্তায় ছোট ছোট বিন কি আমাদের প্রয়োজন নয়?

যেখানে সেখানে মাস্ক ফেলা উচিৎ নয় জানিয়ে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি নয়াবাংলাকে জানান, যেহেতু সর্দিকাশি হাঁচি থেকে করোনার সংক্রমণ হয়ে থাকে সেহেতু ব্যবহৃত মাস্ক যততত্র যেখানে সেখান ফেলানো হলে এর থেকেও সংক্রমিত হওয়ার সম্ভাবনা থাকে। অপরদিকে এটি পরিবেশের জন্যও মারাত্মক ঝুঁকি।

ব্যবহৃত মাস্ক কোনস্থানে ফলতে হবে এমন সচেতনতা প্রচারণা নেই কেন জানতে চাইলে সেখ ফজলে রাব্বি বলেন, আমরা সব সময় সচেতন করছি। তবে নিজে থেকে সচেতন হতে হবে। যত্রতত্র ব্যবহৃত মাস্ক ফেলা যাবে না, একটা পলেথিনে ভরে নির্দিষ্ট জায়গায় ফেলতে হবে, পুঁতে ফেলতে পারলে আরও ভালো নতুবা আগুনে পোড়াতে হবে।

শেয়ার করুন