টিকা নিবন্ধনের এসএমএস যখন বিষফোঁড়া!

চৌধুরী সুমন : বেড থাকলে অক্সিজেন সংকট আর অক্সিজেন থাকলে আইসিউ সংকট; এমন দুই সংকটের বেড়াজালে করোনা আক্রান্তদের চিকিৎসা সেবা। হাসপাতালগুলোতে অক্সিজেন সংকটে করোনা রোগী। সংকুলান আইসিউর বেড পেতে করতে হচ্ছে তদবীর। তাতেই শেষ নয়, এই ঘাঁয়ের সাথ যুক্ত হয়েছে টিকা নিবন্ধনের এসএমএস নামক নতুন বিষফোঁড়া!

সারাদেশের মতো চট্টগ্রামেও একই চিত্র। সরেজমিনে দেখা গেছে, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালসহ নগরীর অন্যান্য হাসপাতালে আইসিউ বেড সংকট। করোনা আক্রান্ত রোগীদের সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে কর্তৃপক্ষকে।

অপরদিকে নমুনা পরীক্ষা দিতে আসার সংখ্যাও অনেক। পাশাপাশি টিকাগ্রহণকারীদের লম্বা লাইন। লাইনে অপেক্ষমান সকলের হাতে টিকাগ্রহণের কার্ড থাকলেও টিকাগ্রহণের এসএমএস পাননি এমন লোকের সংখ্যা কম নয়। যদিও কৌশলে এসএমএস ছাড়া লেনদেনের মাধ্যমে টিকার কাজ সারছেন।

দেশে করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য ঢাকাসহ সারাদেশে ১০০টি সরকারি হাসপাতাল নির্ধারিত থাকলেও ৪৮টি হাসপাতালে আইসিইউ আছে, ৫২টিতে নেই৷

সরেজমিনে দেখা গেছে, সরকারিভাবে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও জেনারেল হাসপাতালের পাশাপাশি চট্টগ্রাম নগরীর বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে পার্কভিউ হাসপাতাল, ম্যাক্স হাসপাতাল, ডেল্টা হাসপাতাল, ন্যাশনাল হাসপাতাল, মেট্রোপলিটন হাসপাতাল, মেডিকেল সেন্টার, এশিয়ান স্পেশালাইজড হাসপাতালেও করোনা রোগী রাখার সিট খানি নেই।

আইসিইউ ছাড়াও সাধারণ ওয়ার্ডেও নেই খালি। এ অবস্থায় পার্কভিউ হাসপাতালে করোনার বিশেষায়িত দুটি ফ্লোরের পাশাপাশি চালু করেছে আরও একটি নতুন ফ্লোর। তবু জায়গা দেয়া যাচ্ছে না করোনা আক্রান্ত রোগীদের। বর্তমানে হাসপাতালগুলোতে জেলা- উপজেলা থেকে আগত করোনা আক্রান্ত রোগীর সংখ্যাই বেশি।

তথ্যমতে, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আইসিইউ বেডের সংখ্যা ১৮টি, চট্টগ্রাম মেডিকেলে ৫টি, ফৌজদারহাট বিআইটিআইডি হাসপাতালে ৫টি ও চট্টগ্রামে বেসরকারি আগ্রাবাদ মা ও শিশু জেনারেল হাসপাতালে ১৯টি আইসিউ রয়েছে। তারমধ্যে কোথায় খালি নেই একটিও।

চিকিৎসকরা জানান, কোনো রোগী মারা গেলে আইসিইউ বেড খালি হচ্ছে। করোনায় আক্রান্তদের অক্সিজেন লেভেল দ্রুত নেমে যাওয়ায় ও শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় অক্সিজেন অথবা আইসিইউর প্রয়োজন হচ্ছে। উপজেলাগুলোতে প্রতিদিন আক্রান্তের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। যাদের করোনা শনাক্ত হচ্ছে তারা নগরীর সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসার জন্য ভিড় করছে। তবে বেসরকারি হাসপাতালে রোগীর চাপ বেশি।

জানা গেছে, আইসিইউ বেডে চিকিত্সা সেবা পরিচালনার জন্য চট্টগ্রামসহ সারা দেশে প্রাতিষ্ঠানিক ডিগ্রিধারী প্রশিক্ষিত চিকিৎসকের চরম সংকট রয়েছে। আইসিইউ পরিচালনার জন্য ক্রিটিক্যাল মেডিসিন বিষয়ে ডিগ্রীধারী চিকিৎসকের প্রয়োজন। পাশাপাশি এই বিষয়ে ডিগ্রিধারী প্রশিক্ষিত নার্সেরও প্রয়োজন। চট্টগ্রামে এই সংকট আরো প্রকট।

বেসরকারি হাসপাতালগুলো আইসিইউ চালু করলেও তাদের সংশ্লিষ্ট চিকিৎসক নেই। আইসিইউগুলো এখন অ্যানেস্থেসিওলজিস্টরা পরিচালনা করছে। আবার এতগুলো আইসিইউ বেড পরিচালনার জন্য চট্টগ্রামে অ্যানেস্থেসিওলজিস্ট চিকিৎসকেরও সংকট রয়েছে। তিন শিফটে সেবা পরিচালনার জন্য কয়েকশ অ্যানেস্থেসিওলজিস্টের প্রয়োজন।

চট্টগ্রাম মেডিকেলের অ্যানেস্থেসিওলজিস্ট চিকিৎসকরাই নগরীর বেসরকারি হাসপাতালগুলোর চাহিদা পূরণ করছে। ফলে সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রিধারী চিকিৎসক সংকটের মধ্যে নগরীতে বেসরকারি হাসপাতালগুলোতে আইসিইউ চিকিৎসা পরিচালিত হচ্ছে।

এদিকে করোনা সংক্রমণ থেকে রক্ষার জন্য টিকাদানে আগ্রহ বেড়েছে। তবে টিকাগ্রহণের জন্য নিবন্ধনের পরও আসছে না এসএমএস। এনিয়ে হতাশায় ভুগছেন নিবন্ধনকারীরা। আবার অনেকে এসএমএসের অপেক্ষা না করে নিবন্ধনের কাগজ নিয়ে টিকাকেন্দ্রে ভিড় করছেন। টিকাগ্রহণের জন্য ভোর থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ও আন্দরকিল্লা জেনারেল হাসপাতালে হাজির হতে দেখা গেছে।

একাধিক টিকা নিবন্ধনকারীর অভিযোগ, নিবন্ধন করার পর একমাস পার হলেও প্রথম ডোজ নেওয়ার কোনো এসএমএস আসেনি। আবার অনেকে নিবন্ধন করার এক সপ্তাহ পর প্রথম ডোজ নিয়েছেন। কিন্তু আমাদের ভুল কোথায়। আমরা তো নিবন্ধনের প্রক্রিয়া অনুযায়ী যা করণীয় করেছি। গণটিকাদানের সময় বলা হয়েছিল নিবন্ধনের কার্ড নিয়ে গেলে টিকা নেওয়া যাবে। কিন্তু স্বজনপ্রীতি আর সীমিত টিকার ফলে তা থেকেও আমরা বঞ্চিত। যে টিকা নেওয়ার জন্য নিবন্ধন করেছি তাও বন্ধ হয়ে গেল।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বী নয়াবাংলাকে জানান, আমরা টিকা দেওয়া শুরু করেছি এবং দিব। কিন্তু যে পরিমাণ নিবন্ধন হয়েছে সে পরিমাণ টিকা মজুত নেই। আর নিবন্ধনের এসএমএসের ক্ষেত্রে সার্ভারের সমস্য থাকলে এসএমএস পেতে সময় লাগে, তা কম। আবার যাদের নিবন্ধনের সময় একমাস পেরিয়ে গিয়েছে তাদেরকে কেন্দ্রে যোগাযোগ করতে বলেছি।

শেয়ার করুন