লামায় দোকান প্লটের নামে বহুতল ভবন, কোটি টাকার বাণিজ্য!

ফরিদ উদ্দিন (লামা) : বান্দরবানে লামায় দোকান প্লটের নামে বহুতল ভবন নির্মাণের পর বিক্রি করে কোটি টাকা বাণিজ্যের অভিযোগ ওঠেছে। হাতে গোনা কয়েকটি দোকান নির্মাণ হলেও এক শ্রেণির প্রতারক মহাজন ব্যবসায়ীরা অধিক মুল্যে প্লট ক্রয় করে আবাসিক বাড়ি বানিয়ে এই টাকা হাতিয়ে নিচ্ছেন।

অভিযোগ আছে, লামা পৌর এলাকার বাসিন্দা আলীকদম ইউপি সচিব লিটন কান্তি দাশ জেলা পরিষদ বান্দরবান থেকে দোকান কিংবা ব্যবসায়ীদের সুবিধার্থে নাম মাত্র টাকায় দোকানের প্লট দিয়েছে। আর এ সকল প্লট ব্যক্তি মালিকানা দাবি করে বহুতল ভবন করে কোটি টাকার বাণিজ্যিক ভবন করে প্রতিটি রুম উচ্চ মুল্যে ভাড়া দিচ্ছে। ইতোমধ্যে তিনতলা পর্যন্ত নির্মাণকাজ শেষ হয়েছে। ইমারত নির্মাণ বিধিমালা অনুযায়ী পৌর এলাকার ভেতরে পাকা স্থাপনা নির্মাণ করার আগে অবশ্যই কর্তৃপক্ষের অনুমতি বাধ্যতামূলক। অথচ ভবন নির্মাণে কোনো অনুমতি না থাকলেও পৌর কর্তৃপক্ষ মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না।

জানা গেছে, লামা পৌরশহরে বর্তমানে একটি দোকান প্লট বিক্রি হচ্ছে ষাট লাখ টাকা মুল্যে। অথচ বান্দরবান জেলা পরিষদ থেকে নাম মাত্র একটি প্লট বরাদ্দ দেয়া হয়েছে মাত্র ১০ হাজার টাকায়। যা প্রতি বছর একবার নবায়ন করতে হয়। জেলা পষিদকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে নীতমিালার তোয়াক্কা না করে বহুতল ভবন নির্মাণ করে ব্যক্তি মালিক লাভবান হলেও বিশাল অঙ্কের রাজস্ব হারাচ্ছে সরকার।

আরো পড়ুন : চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের দুই পক্ষের হাতাহাতি, আহত ৪

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, লামা পৌরসভায় জেলা পরিষদ থেকে যে সকল দোকান প্লট বরাদ্দ দেয়া হয়েছে তার অধিকাংশ দোকান প্লট ব্যক্তিমালিকরা দোকান নির্মাণ না করে বহুতল ভবন নিমার্ণ করে কোটি টাকা মুল্যে বিক্রি করছেন। এর ফলে লামা বাজারে দোকান প্লটগুলো আবাসিক বাসায় পরিণত হয়েছে। এ সকল দোকান প্লট জেলা পরিষদের একশ্রেণির কর্মর্কতা ও কর্মচারীর যোগসাজসে গোপনে আতাঁত করে হাতিয়ে নিচ্ছে মোটা অংকের টাকা।

সুত্র জানায়, লামা উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান মিলকী রানি দাশ ক্ষমতার দাপট দেখিয়ে লামা শহরের কোটি টাকার সম্পদ নিজের নামে ও তার স্বামীর নামে করে নিচ্ছে। তার বিরুদ্ধে কেউ প্রতিবাদ করলে বিভিন্ন মামলার আসামিসহ বিভিন্ন ধরণের হুমর্কী প্রর্দশন করে থাকে।

পৌর কর্তৃপক্ষ জানায়, নিয়ম অনুযায়ী নকশা অনুমোদনের পাশাপাশি রাস্তা থেকে চার ফুট দূরে স্থাপনা নির্মাণ করার কথা। কিন্তু লিটন কান্তি দাশ সেই নিয়ম তোয়াক্কা করেননি। বরং দ্বিতীয তলা থেকে রাস্তার দিকে আরও তিন ফুট করে বাড়িয়ে সানসেড করেছেন যা অগ্নিকাণ্ড সংগঠিত হলে ফায়ার সার্ভিস গাড়ি পবেশ করার মতো কোন রাস্তা নেই।

অং থোয়াইহ্লা মার্মা বলেন, ইউপি সচিব লিটন কান্তি দাশকে রাস্তা ও ফায়ারসার্ভিসের গাড়ি অগ্নিকাণ্ড ঘটনা ঘটলে যে প্রবেশপথ রেখে ভবন করেছেন তা তিনি নিজের মতো করে করেছেন। এখন ফার্য়ার সার্ভিসের গাড়িতো দুরের কথা ছোট গাড়িও প্রবেশ করতে পারবে না।

অনুমতি ছাড়া বহুতল ভবন নির্মাণের বিষয়ে লিটন কান্তি দাশের স্ত্রী লামা উপজেলা ভাইস চেয়ারম্যান মিলকী রানি দাশ বলেন, এ বিষয়ে লেখালেখি করলে পরিণতি ভালো হবে না। আমার স্বামী ইউপি সচিব, সে শোনলে আপনাকে দেখে ছাড়বে ! শুধু লিটন কান্তি দাশসহ অনেকে লামা পৌরসভা শহরে ইচ্ছামত করে ভবন নির্মাণ করছে নীতিমালার তোয়াক্কা করছেন না।

এ ব্যাপারে লামা পৌরসভার মেয়র জহিরুল ইসলাম বলেন, বেআইনিভাবে যারা রাস্তা দখল করছে তাদের বিরুদ্ধে শিগরিই ব্যবস্থা গ্রহণ করা হবে।

বান্দরবান জেলা পরিষদ দায়িত্ব প্রাপ্ত কর্মর্কতা এমং মার্মা বলেন, লামার পৌরসভার যে সকল প্লট মালিক নিয়ম বহিভুক্ত ভাবে দোকান প্লটকে বহুতল ফ্ল্যাটবাড়ি করছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও বরাদ্দকৃত প্লট মালিক নতুন করে জেলা পরিষদে প্লট বাতিলের ঘোষণা করা হবে।