বান্দরবানে শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা উদযাপন

বান্দরবান: যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানে শুরু হয়েছে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা।

শনিবার (১৩ নভেম্বর) সকালে বান্দরবান কেন্দ্রীয় মন্দিরের নিজস্ব ভূমিতে বান্দরবানের সনাতনী ঐশ্বরিক সংঘের আয়োজনে এই পূজা শুরু হয়।

জগদ্ধাত্রী পূজা দুর্গা পূজার আরেক রুপ, কার্তিক মাসের শুক্লা নবমীতে জগদ্ধাত্রী পূজা পালন করে সনাতন ধর্মালম্বীরা। আর একই দিনে সপ্তমী, অষ্টমী ও নবমী পূজা করা হয়। দূর্গাপূজার পরপরই এই পূজা পালন করে সনাতনী সম্প্রদায়ের নর-নারীরা।

জগদ্ধাত্রী পূজা উপলক্ষে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা আরম্ভ হয়। এরপর চলে জগদ্ধাত্রী মায়ের পূজা।

জগদ্ধাত্রী পূজা উপলক্ষে চলছে গীতা পাঠ, আরতি, মহাপ্রসাদ বিতরণসহ নানান ধর্মীয় আনুষ্ঠানিকতা। এদিকে জগদ্ধাত্রী পূজা উপলক্ষে সনাতনী সমাজের মধ্যে বইছে আনন্দের বন্যা। নারী পুরুষ শিশুসহ সকল বয়সের সনাতন ধর্মালম্বীরা পূজামন্ডপে উপস্থিত হয়ে জগতের শান্তি লাভের আশায় প্রার্থনায় মিলিত হচ্ছে।

আরো পড়ুন : ভুমি অধিগ্রণের প্রায় ৩ কোটি টাকার ক্ষতিপূরণের চেক নিতে এসে নারী গ্রেফতার

সার্বজনীন শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা উদযাপন পরিষদের সভাপতি কাঞ্চন দেব জানান, প্রতিবছরের মত আমরা এবারেও বান্দরবানের সনাতনী ঐশ্বরিক সংঘের আয়োজনে জগদ্ধাত্রী পূজা করছি। করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে এবারে পূজা হচ্ছে।

তিনি আরো জানান, রবিবার (১৪ নভেম্বর) সকাল ৯টায় দশমী পূজা শেষে পুষ্পাঞ্জলী প্রদান করে মহাশোভাযাত্রা সহকারে সাংগু নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে বান্দরবানে শেষ হবে শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা।