সীতাকুণ্ডের গুলিয়াখালী সমুদ্র সৈকতকে পর্যটন এলাকা ঘোষণা করেছে সরকার

হাকিম মোল্লা : প্রকৃতির অপরূপ সৌন্দর্য্যে ভরপুর চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলাধীন গুলিয়াখালী সমুদ্র সৈকতকে পর্যটন এলাকা ঘোষণা করেছে সরকার।

সমুদ্র সৈকত এলাকার ১ নম্বর খাস খতিয়ানের ২৫৯.১০ একর জায়গায়কে পর্যটন সংরক্ষিত এলাকা ঘোষণা করেছে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

সোমবার (১০ জানুয়ারি) রাষ্ট্রপতির আদেশক্রমে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপ সচিব শ্যামলী নবী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, ‘অপরিকল্পিত স্থাপনা নির্মাণ বা অন্য কোনরূপ কার্যক্রম গ্রহণের কারণে চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার গুলিয়াখালী সমুদ্র সৈকত এলাকার ১ নম্বর খাস খতিয়ানের ২৫৯.১০ একর এলাকায় পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশ ব্যাহত হচ্ছে বা ভবিষ্যতে আরও ব্যাহত হওয়ার আশংকা রয়েছে।

এমতাবস্থায়, বাংলাদেশের পর্যটন শিল্প ও সেবা খাতের পরিকল্পনা, উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে এবং পর্যটন সম্ভাবনাময় এলাকায় অপরিকল্পিত স্থাপনা নির্মাণ বা অন্য কোনরূপ কার্যক্রম নিয়ন্ত্রণকল্পে বাংলাদেশ পর্যটন সংরক্ষিত এলাকা ও বিশেষ পর্যটন অঞ্চল আইন, ২০১০ এর (৪) ধারার ক্ষমতাবলে এই এলাকা পর্যটন সংরক্ষিত এলাকা হিসেবে ঘোষণা করা হলো’।

বাহারী রঙের বৃক্ষ আর আর সবুজের সমারোহ পরিবেশকে আরো সৌন্দর্য মন্ডিত করেছে।বিশাল আয়তনের এই পর্যটন স্থান দেখতে দূর দূরান্তর থেকে অধীর আগ্রহে পর্যটকরা ঘুরতে আসেন।

একদিকে দিগন্তজোড়া জলরাশি আর অন্যদিকে কেওড়া বন। আছে সবুজগালিচার বিস্তৃত ঘাস। তার মাঝে বয়ে চলেছে আঁকাবাঁকা নালা। জোয়ারের পানিতে সবুজ ঘাসের ফাঁকে নালাগুলো কানায় কানায় ভরে ওঠে। জোয়ার চলে গেলে ফিরে যায় আগের অবস্থায়।

মৃদু বাতাস আর গাছের পাতার ফিসফিসানিতে তপ্ত দুপুর, স্নিগ্ধ বিকেল কিংবা বিষণ্ণ সন্ধ্যাটি যে কাউকে রাঙিয়ে তুলবে বর্ণিল আলোকছটায়। খাল ধরে এগিয়ে গেলে মিলবে সমুদ্রের অপার সৌন্দর্য উপভোগের এক অভাবনীয় মুহূর্ত। চোখের সামনে অনন্যসুন্দরের এক সৈকত।

গুলিয়াখালী বিচকে সাজাতে কোনো কার্পণ্য করেনি প্রকৃতি। সবকিছু মিলে এ যেন প্রকৃতির অন্যরকম ‘আশীর্বাদ’। এই সৈকতের একপাশে রয়েছে সাগরের জলরাশি, অন্যপাশে কেওড়া বন। দেখা মিলবে সোয়াম্প ফরেস্ট আর ম্যানগ্রোভ বনের অন্যরকম মিলিত রূপ।

উল্লেখ্য, গুলিয়াখালি সী-বিচ হল সমুদ্র উপকুল ভিত্তিক গড়ে উঠা পর্যটন যা সম্পূর্ণ বন বিভাগের আওয়াভূক্ত রিজার্ভ এলাকা।কোন রুপ পারমিশন বা অনুমোদিত ছিল না পর্যটন করার বা দোকান/ব্যবসা করার।যার ফলে বছর খানেক আগে বন বিভাগ থেকে আদেশ আসে যেহেতু এটা বন ববিভাগের সংরক্ষীত এলাকা এখানে কোন দোকান/ ব্যবসা করা যাবে না ১মাসের ভিতর সব বন্ধ করে দিতে হবে।এই অবস্থায় ঐ এলাকার সার্ভিস প্রভোইডাররা এই সমস্যা সমাধানে জন্য ইপসা ইকোট্যরিজম প্রকল্পের সহযোগিতা চায়। পরে ইকোট্যুরিজমের পক্ষ থেকে রেন্জ অফিসার, ডিএফও ,ও বিট কর্মকর্তা দের সাথে মিটিং করা হয় এবং পর্যটন ব্যবসা ও দোকান ও সার্ভিস গুলো ভাঙ্গণ থেকে রক্ষা করা হয়।সেই সাথে বিশ্ব পর্যটন দিবসে চট্টগ্রাম সার্কিট হাউজে চট্টগ্রামের  ডিসি সহ পর্যটন বিভাগের বিভিন্ন কর্মকর্তাদের সাথে আমাদের ইকোট্যুরিজম কার্যক্রম বিষয়ে অবগত করা হয়। তাদের গুলিয়াখালি সী-বিচ সরকারি ভাবে পর্যটন ভুক্ত করার প্রস্বাব রাখা হয়। এতে ডিসি  আসস্থ করেন পর্যটন ভুক্ত করার।এবং তারই ফলপ্রসু হিসেবে এখন তা পর্যটন ভুক্ত হয়েছে।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মো শাহাদাত হোসেন বলেন, এই ঘোষণার মধ্য দিয়ে একটি কাঠামোর মধ্যে নিয়ে আসা হবে এই সমুদ্র সৈকতকে। এটি বিভিন্ন স্থাপনা হবে নির্দিষ্ট কাঠমোর মধ্যে। যার উপকারিতা ভোগ করবে স্থানীয় সার্ভিস প্রোভাইডাররা, পর্যটকরা।

নয়াবাংলা/এইচএম

শেয়ার করুন