নগরবাসীকে ৯৪% ভ্যাকসিনেশনের আওতায় আনতে সক্ষম হয়েছে – চসিক ডা. সেলিম আকতার চৌধুরী

চসিক এর প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, ‘করোনা মহামারী মোকাবেলায় চট্টগ্রাম সিটি করপোরেশন এর স্বাস্থ্য বিভাগ অত্যন্ত সাহসের সাথে কাজ করেছে। কোভিড ভ্যকসিনেশন কার্যক্রমের সফলতার কথা তুলে ধরে তিনি বলেন ইতোমধ্যে চসিক ইতোমধ্যে ৯৪% নগরবাসীকে ভ্যাকসিনেশনের আওতায় আনতে সক্ষম হয়েছে।
বুধবার ৩০ মার্চ নগরীর হালিশহরস্থ মমতা অডিটোরিয়ামে অনুষ্ঠিত মমতা’র পরিচালনাধীন আরবান প্রাইমারী হেল্থ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রজেক্টের ওরিয়েন্টেশান কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
মমতা’র কার্যক্রম বিষয়ে তিনি জানান, ‘মমতা’র কার্যক্রম বিশেষত মা ও শিশু স্বাস্থ্য সেবায় ১৪ বার জাতীয় পুরষ্কার প্রাপ্তির ক্ষেত্রে অবশ্যই কঠোর পরিশ্রম ও নিষ্ঠার সাথে কাজ করেছে। এই প্রকল্পের অতীত পর্যালোচনায়ও দেখা যায় এই ক্ষেত্রে সারাদেশের মধ্যে শ্রেষ্ঠত্বের অংশীদারিত্ব নিশ্চিত করেছে মমতা। আশা করি অতীতের মতো মমতা এবারও এই সাফল্যর ধারা অব্যহত রাখবে। এই ধারা অব্যহত রাখতে পারলে চট্টগ্রাম সিটি করপোরেশনও এতে সম্মানীত বোধ করবে’। চসিক এর প্রধান স্বাস্থ্য কর্মকর্তা আরও বলেন, ‘একটা সময়ে নগরীর ৪১টি ওয়ার্ডে স্বাস্থ্য সেবা প্রদানের ক্ষেত্রে কেন্দ্র থেকে সঠিক কোন নির্দেশনা ছিলো না। সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্ঠায় নগরবাসীকে খুব সহজে ও নগরবাসীর দৌরগোড়ায় সঠিক স্বাস্থ্য সেবা প্রাপ্তির ক্ষেত্রে আলোর পথ দেখিয়েছেন।’
মমতা’র উপ-প্রধান নির্বাহী মো. ফারুক বলেন- মমতা সবসময় সরকারের সম্পুরক ও পরিপূরক এবং সহায়ক শক্তি হিসেবে মা ও শিশু স্বাস্থ্য সেবাসহ আর্থ-সামাজিক উন্নয়ন কার্যক্রম পরিচালনা করে আসছে। চট্টগ্রাম সিটি করপোরেশন এর সহযোগিতামূলক মনোভাবের ফলেই মমতা তার কার্যক্রম পরিচালনায় গতিশীলতা বজায় রাখতে পেরেছে। এ জন্য তিনি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় এর স্থানীয় সরকার বিভাগের সহায়তায় মমতা’র পরিচালনাধীন আরবান প্রাইমারী হেল্থ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রজেক্টের ওরিয়েন্টেশান কর্মশালা বুধবার ৩০ মার্চ নগরীর হালিশহরস্থ মমতা অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। মমতা’র কার্যকরী পরিষদের সভাপতি মো. জাহাঙ্গীর আলম জোসেফ এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন উপ-প্রধান নির্বাহী মো. ফারুক। কর্মশালায় প্রকল্পের বিষয়ে উপস্থাপনা করেন মমতা’র ইউপিএইচসিএসডিপি-২’র প্রকল্প ব্যবস্থাপক মো. মাহবুবুল করিম। কর্মশালার উদ্বোধনী আলোচনা সভায় বক্তব্য রাখেন চসিক পিএ-৩ এর প্রজেক্ট ম্যানেজার ডা. হাসান মুরাদ, মমতার সাধারন সম্পাদক মনসুর মাসুদ, সহকারী প্রধান নির্বাহী মোহাম্মদ শাহারিয়ার, সিনিয়র পরিচালক স্বপ্না তালুকদার, চট্টগ্রাম সিটি করপোরেশন এর আরবান প্রকল্পের ফিন্যান্স এন্ড এডমিন ম্যানেজার আনসার আহমেদ। কর্মশালায় সেশন পরিচালনা করেন ইকবাল আল মাহামুদ, নাহিদ ফারহানা ফারুকী, ডা. ফারহানা তাবাসসুম, ডা. হাবিব ই খুদা, ডা. আসমা চৌধুরী প্রমুখ।
কর্মশালায় বক্তারা বলেন, আরবান প্রাইমারী হেল্থ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রজেক্টের মুল লক্ষ্য হলো নগর এলাকার হতদরিদ্র ও সমাজের অনগ্রসর জনগোষ্ঠীর দৌরগোড়ায় যাতে যথাযথভাবে স্বাস্থ্য সেবা প্রদান করা।

শেয়ার করুন