জমি বিরোধ : লোহাগাড়ায় ভাতিজাকে প্রাণনাশের হুমকি চাচার

মুজিবুর রহমান

চট্টগ্রাম (লোহাগাড়া) :: পৈত্রিক জমিতে যৌথ বাগানের অংশ দাবি করায় প্রাণনাশের হুমকি দিয়েছেন ভুক্তভোগীর আপন চাচা এম মুজিবুর রহমান। মিথ্যা-বানোয়াটী মামলায় জড়িয়ে হয়রানি করা হবে_এমনসব ভয়ভীতি প্রদর্শন করছেন প্রকাশ্যে। এবিষয়ে লোহাগাড়া থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন আমজাদ হোসাইন। আমজাদ লোহাগাড়া উপজেলার আধুনগর ইউনিয়নের ৯নং ওয়ার্ড মনসুর আলী সিকদার পাড়ার শিক্ষাবিদ জালাল উদ্দিনের ছেলে। জালালউদ্দিন অভিযুক্ত মুজিবুর রহমানের আপন বড় ভাই।

আমজাদ বলেন, ভাইকে বঞ্চিত করে যৌথ পাহাড়ি বাগান অগৌচরে জায়গার দখলসহ ৩৫ লক্ষ টাকার বিনিময়ে বিক্রি করে দেয় দখলবাজ খ‍্যাত প্রতারক মুজিবুর রহমান। বিষয়টি ১০ দিন পর জানতে পেরে বঞ্চিতরা ক্রেতার স্মরণাপন্ন হলে ন্যায্যত: অংশীদারদের দাবি ফিরিয়ে দেওয়ার আশ্বাস দেয়া হয়। এ বিষয়ে স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আয়ুব মিয়ার কাছে লিখিত অভিযোগ দায়ের করেন ক্ষতিগ্রস্ত তিন ভাই। ইউপি চেয়ারম্যানের কাছে অভিযোগ করায় ক্ষিপ্ত হয়ে আপন বড় ভাই শিক্ষক জালাল উদ্দিনকে ফোনে স্বপরিবারে হত‍্যার হুমকি দেন। অভিযোগ তুলে নেয়ার জন‍্য চাপ দেন। এসবের মধ্যে গত ৯ আগস্ট (শনিবার) চেয়ারম‍্যান কার্য‍্যালয়ে বিচার কার্যক্রমের শেষের দিকে চেয়ারম্যানসহ অনেক গন‍্যমান‍্য ব‍্যাক্তির সম্মুখে বাদী আমজাদ হোসাইন ও সাজ্জাদ হোছাইনকে কিছু আগন্তুক ভাড়াটে মাস্তান লেলিয়ে দেয়া হয়। তারা অকথ্য ভাষায় গালমন্দ ছাড়াও খুন করে লাশ গুম করে ফেলার হুমকি এবং মামলার জালে জড়িয়ে হয়রানি করার হুমকি দেয়। প্রকাশ্যে এমন হুমকিতে ভীতসন্ত্রস্ত হয়ে পরেন আমজাদ হোসাইন। পরে জান-মাল নিরাপত্তার স্বার্থে ১৪ সেপ্টেম্বর (সোমবার) থানায় একটি সাধারণ ডায়েরি করি। তবে অভিযুক্তরা স্থানীয় রাজনৈতিক প্রভাব খাটিয়ে বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করছে বলেও জানান ওই ভুক্তভোগী।

আরো পড়ুন : স্মরণকালের বৃহৎ জানাজা, আল্লামা শফী প্রিয় মাদ্রাসায় শায়িত

যোগাযোগ করা হলে বিষয়টি সত্য নয় দাবী করে মুজিবুর রহমান নয়াবাংলাকে বলেন, আমজাদ আমার ভাতিজা। সে কিছু লোকজন নিয়ে আমার সৃজিত বাগান খেয়ে ফেলতে চাইছে। আমি কারোর পৈত্রিক সম্পত্তিতে যৌথভাবে বাগান সৃজন করি নাই। আমি সরকারি খাস পতিত জায়গা বাগান সৃজন করেছি। সে বাগানে চোখ পরেছে আমার ভাতিজার। সে আমাকে ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে লিখে হেয় করছে দাবী করে মুজিবুর রহমান বলেন-আমার বড় ভাইয়ের ছেলে আমজাদের অত্যাচারে আমি অসুস্থ হয়ে পরেছি। আমাকে চতুর্দিক থেকে চেপে ধরেছে। আমজাদ যে জিডি করেছে সেটিও সত্য নয়। এবিষয়ে আমার অজান্তেই তদন্ত করেছেন থানার মাঈনুদ্দিন স্যার, আপনি চাইতে তার সাথেও কথা বলতে পারেন।

আরো পড়ুন : তিনি ৯ জীবিত স্ত্রীর স্বামী

জানতে চাইলে লোহাগাড়া থানার উপ-পরিদর্শক মো. মাঈনুদ্দিন নয়াবাংলাকে বলেন-সাধারণ ডায়েরির বিষয়টি তদন্ত করছি। আর প্রাণনাশের হুমকি তো বড় ব্যাপার। বিষয়টি তা নয়, আমজাদ এবং মুজিবুরের মধ্যে জমি সংক্রান্ত বিরোধ রয়েছে। শুধু জিডি করলেই হবে না। আমি অনেকবার ডেকেছি তিনি তো আসেন নি। বিষয়টি সত্য হলে তিনি (আমজাদ) আসতেন। আমার মনে হচ্ছে, বিষয়টি সত্য নয়।

মুজিবুর রহমানের বক্তব্য সঠিক নয় বলে দাবী করে আমজাদ হোসাইন বলেন, জায়গা সরকারি খাস হলেও আমার বাবা সেই জায়গা ভোগদখলে ছিল। সেই হিসাবে হলেও আমাদের অংশিদারিত্ব আছে। আমাদের অধিকার আছে সমান অংশ পাওয়ার। সাধারণ ডায়েরি করার পর বিষয়টি ধামাচাপা দিতে ওইপক্ষ ওঠেপরে লেগেছে উল্লেখ করে আমজাদ হোসেন বলেন, আমাদেরকে প্রাণনাশের হুমকি দিচ্ছে প্রকাশ্যে, শতাধিক লোক জ্যান্ত সাক্ষি আছে। সেজন্যই ডায়েরি করেছি, আমার সাথে থানার কোন কর্মকর্তাই কথা বলেনি। আমাকে কেউ ডাকেনি।

এবিষয়ে লোহাগাড়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) ওসি মো. রাশেদুল ইসলাম বলেন-বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন