১০ টাকার নতুন নোট

নোটের মূল রং, ডিজাইন ও আকার অপরিবর্তিত রেখেই বাজারে এলো ১০ টাকার নতুন নোট রোববার (১০ এপ্রিল) থেকে নতুন এ নোট সরবরাহ করছে বাংলাদেশ ব্যাংক।

সম্মুখভাগের ইন্টাগ্লিও (অসমতল ছাপা) মুদ্রণ ব্যতীত বঙ্গবন্ধুর ছবি ও গভর্নর ফজলে কবিরের সই সংবলিত নতুন এই ১০ টাকা মূল্যমানের ব্যাংক নোট মুদ্রণ করা হয়েছে।

রোববার থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে এই নতুন নোট ইস্যু করা হবে।

বাংলাদেশ ব্যাংকের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন প্রচলিত এ নোটটিতে বিদ্যমান ১০ টাকা মূল্যমান ব্যাংক নোটের মূল রং, ডিজাইন ও আকার অপরিবর্তিত রয়েছে।

নোটের সম্মুখভাগে ওপরে বাম কোণে মুদ্রিত ‘১০’ ও মধ্যখানে ‘বাংলাদেশ ব্যাংক’ লেখাটি ‘লালচে’ এর পরিবর্তে ‘সাদা’ এবং গভর্নরের সই কালোর পরিবর্তে লালচে খয়েরি রঙে মুদ্রিত হয়েছে বলেও এই বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এছাড়া, নোটের সম্মুখভাগের অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য (নিরাপত্তা সুতা, জলছাপ, মাইক্রোটেক্সট ইত্যাদি) এবং নোটের পেছন ভাগের অফসেট মুদ্রণ অপরিবর্তিত রয়েছে।

ইন্টাগ্লিও মুদ্রণ ব্যতীত মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপত চালু থাকবে বলেও জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

শেয়ার করুন