ঘুরে এলাম নাপিত্তাছড়া ঝরনা

ইকবাল হোসেন জীবন:: পশ্চিমে বঙ্গোপসাগরের মোহনা, পূর্বে পাহাড়ের কোল ঘেঁষে অবস্থান চট্টগ্রামের মিরসরাই উপজেলা। এই জনপদে রয়েছে প্রকৃতির নান্দনিকতা। আনাচে–কানাচে ছড়িয়ে–ছিটিয়ে আছে অপার সৌন্দর্য। শুধু চোখ মেলে দেখতে হয় সৌন্দর্যের অপার এই লীলাভূমি। তাই ভ্রমণপিপাসু মানুষ ছুটছেন প্রতিদিন মিরসরাইয়ে।মিরসরাই উপজেলার দর্শনীয় স্থান গুলোর অন্যতম হলো মহামায়া লেক, বোয়ালিয়া ট্রেইল, নাপিত্তাছড়া ঝরনা, বাওয়াছড়া লেক, মুহুরি সেচ প্রকল্প, খৈয়াছড়া ঝরনা, রূপসী ঝরনা।

তাই আমরা ঘুরে এলাম নাপিত্তাছড়া ঝরণায়। ভ্রমণপ্রেমী মানুষের কাছে এটি ঝরনার শহর নামে পরিচিতি লাভ করেছে। ঝরনায় প্রবেশে যে ঝিরিপথ আছে, তা নাপিত্তাছড়া ট্রেইল নামে পরিচিত। এই ট্রেইলে আছে টিপরা খুম, কুপিটা খুম, বাঘবিয়ানী ঝরনা ও বান্দরখুম নামের আরও বেশ কিছু ঝরনা ও খুম। তুলনামূলক সহজ ট্রেইল হওয়ায় একটু কষ্ট করলে এক দিনেই পুরো ট্রেইল হেঁটে উপভোগ করে অনেক ভালো লেগেছে আমাদের কাছে।

ভ্রমনের সকল কিছু সঠিক সময়ে হওয়ার জন্য প্রস্তত ছিলো আমাদের ১৩ জন বন্ধু। তারা হলো মাহাতাব, হাসিব, মিলন, মোরশেদ, সাদরি, রিয়াজ, মিশু, রাহাত, শাকিল, হৃদয়, সুজন, ফোরকান, জীবন। দুপুর ঠিক ১ টা শুরু হয় ভ্রমনের জন্য প্রস্তুত। ভ্রমনের শুরুতে সবাই মিলে হাসি আনন্দে মেতে উঠেছে। সবারই অপেক্ষা করছি মিঠাছড়া বাজারে কখন গাড়ি আসবে। গাড়িতে উঠার টাইম ছিলো দুপুর ২ টা। গাড়ী চলতে শুরু করলো আর আমরা সবাই গাড়ীতে গান, কবিতা, গল্প বলে মজা করতে লাগলাম। ইচ্ছা ছিলো দুপুরের ভাত খাবো নয়দুয়ারী বাজারে কিন্তু ৪-৫ জন বন্ধুর জন্য খাওয়া হলো নাপিত্তাছড়া ঝরনার প্রবেশ পথে তোফায়েল হোটেল এন্ড রেস্টুরেন্টে। খাওয়ার পরে হাঠতে হাঠতে ছলে এলাম কাঙ্খিত লক্ষ্য নাপিত্তাছড়া ঝরনার কাছে। শুরু থেকে ঝিরি ও পাহাড়ি পথের ট্রেকিং শুরু হলো। আসতে আসতে কয়েক জায়গায় ছবি, সেলফি নিলাম সবাই। পাথর আর মাটির এই দীর্ঘ রাস্তা পাড়ি দিতে হলো পায়ে হেঁটে। হাঁটার সময় সাবধানতা অবলম্বন করা খুবই জরুরি। তা না হলে ভয়ংঙ্কর দূর্ঘটনা ঘটতে পারে। এবার দেখলাম কিছুদূর যাওয়ার পর প্রথমে এই ট্রেইলের টিপরা খুমের দেখা পাই। মূলত এটি একটি ক্যাসকেড। টিপরা খুমের ওপরেই কুপিকাটা খুম। এই খুম বেশ গভীর। কুপিকাটা খুমের ডান পাশ দিয়ে পাহাড়ে উঠে আবার ঝিরিতে নেমে সামনে গেলে হাতের বাঁয়ে আরও একটি ঝিরি পড়লো। এই ঝিরি ধরে ৩০ মিনিটের মতো গেলে ঝিরির শেষ মাথায় বাঘ বিয়ানী ঝরনা দেখতে পাই। সেই ঝরনা দেখে আবার পেছনে এসে আগের ঝিরি ধরে সামনে এগিয়ে গেলে কিছু সুন্দর ক্যাসকেড পাই আর ঝিরির শেষে দেখা পাই বান্দর খুম ঝরনার। এখানেও আমরা ফ্রেমে বন্দি হলাম। সূর্য অস্তমিত হতে লাগলো আর আমাদের ট্রুরের অনন্দের সময়গুলো যেন সংকুচিত হতে লাগলো। এবার ঝরনা থেকে ফিরে আসলাম গাড়িতে। ভেজা জামা-কাপড় পরিবর্তন করে সবাই আবার গাড়িতে বসলাম। শুরুহলো আলাপচারীতা কে কতটুকু আনন্দ উপভোগ করলো। সবার ক্লান্ত শরীর নিয়ে নাস্তার জন্য সুফিয়া রোড় এলাকার একটি হোটেলে নেমে নাস্তা করলো। নাস্তা শেষ করে আবার গাড়িতে বসলো সবাই। এবার একটু সতেজ ভাব আসলো সবার মাঝে। অবশেষে আবার পৌছে গেলাম যার যার গন্তব্যে।

শেয়ার করুন