ভাটিয়ারীতে শিপ ইয়ার্ড ব্যবসায়ীর শখের ছাদ বাগান মেটাচ্ছে পরিবারের পুষ্টি চাহিদা

দেশে করোনার সংক্রমণ শুরু হওযার পর শিপ ইয়ার্ডের ব্যাবসা বাণিজ্য বন্ধ হয়ে যায়।এরপর থেকে ঘরবন্দি হয়ে বাসায় বসে থাকা এবং মোবাইল নিয়ে সময় কাঠানো এই ছিল দৈনন্দিন কর্ম। এভাবে কিছুদিন যাওয়ার পর ঘরবন্দি হয়ে হাঁফিয়ে উঠেন, সীতাকুণ্ডের ভাটিয়ারী ইউনিয়ন,মাদামবিবিরহাট জাহানাবাদ গ্রামের খুরশিদ আলম মানিক।এই সময় সৃজনশীল কিছু একটা করার পরিকল্পনা তার মাথায় ঘুরপাক খাচ্ছিল।যাতে সময়ও কাটবে এবং পরিবারের ও উপকারে আসবে।

পরিকল্পনা মোতাবেক পাকা ভবনের বাড়ির তৃতীয় তলার ছাদে দেশীয় বিভিন্ন জাতের শাকসবজি, টমেটো,বেগুন,মরিচ,লাউ,ধনেয়া পাতা,পেঁপে,লেবু দিয়ে ছাদ বাগান শুরু করেন।

ছোটবেলা থেকেই গাছের প্রতি টান ছিল এই ব্যবসায়ীর।সেই টান থেকেই শখ চেপে বসে বাগান করার।দেশীয় জাতের ফলনে সাফল্য পাওয়ার পর বাড়ির ছাদে দেশি – বিদেশী বিভিন্ন প্রজাতির ফল ও ফুলের চারা রোপন শুরু করেন।

এরই মধ্যে মরু অঞ্চলের সুস্বাদু ত্বীন ফলসহ, আপেল,আঙুর, চেরিফল,ভিয়েতনামী ডালিম,ব্যানানা আমসহ বিভিন্ন ফল ধরা শুরু করে।

দেশীয় শাকসবজি এবং দেশি- বিদেশী ফলনে খুরশিদ আলম মানিকের বাড়ি মনে হচ্ছে যেন এক টুকরো সবুজ উদ্যান।

কথা হয় ব্যাবসায়ী খুরশিদ আলম মানিকের সাথে।জানতে চাইলে তিনি বলেন,বাগানে বর্তমানে পঞ্চাশ প্রজাতির ফল-ফলাদি রয়েছে।চার থেকে পাঁচ ধরনের বিদেশি আম,লাল এবং হলুদ ড্রাগন ফল,আঙুর,মাল্টা,কমলা,সফেদা,ননিফল,পিচফল,ব্ল্যাকবেরী,থাই আমড়া,চাইনা জুজুবি আখ,থাই মিষ্টি জলপাইসহ প্রভৃতি।

তিনি আরো জানান,পরিবারে প্রতিদিন ভাতের সাথে সবজি প্রযোজন,প্রয়োজন পুষ্টির।বিষমুক্ত সবজির জোগান মেটাতে এবং একই সাথে ছাদেরও সৌন্দর্যবর্ধন হচ্ছে।

মানিক বলেন,পরিবারের জন্য ভেজালমুক্ত ফল ও শাকসবজির যোগান ও চাহিদা মেটানোর পর
বন্ধু- বান্ধব,এলাকাবাসী,আত্নীয়স্বজনের বাড়ীতেও পাঠাতে পারি।আমি কোন কিছু বিক্রি করি না।ভবিষ্যতে বানিজ্যিকভাবে চাষাবাদের চিন্তাভাবনা রয়েছে।

শেয়ার করুন