সীতাকুণ্ডে ৬০ শিম চাষীকে ইপসা’র আর্থিক সেবা প্রদাণ

ইপসা সীতাকুণ্ড শাখা অফিসে আর্থিক সেবা প্রদাণ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন,সীতাকুণ্ড ইপসা এরিয়া ম্যানেজার মোঃ তোফায়েল হোসেন।

হাকিম মোল্লা, সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি: শিমের রাজ্য সীতাকুণ্ড। ক্ষেতে শিম,জমির আলে শিম,খালের পাড়ে শিম। বাদ যায়নি বেড়িবাঁধ ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দু’পাশও। সীতাকুণ্ডের ঐতিহ্যবাহী এই শিমসহ বিভিন্ন মৌসুমি ৬০ সবজি চাষীকে ২০ লাখ টাকা ঋণ দিয়েছে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠণ ইপসা’র আর্থিক সেবা প্রতিষ্ঠান ইকোনোমিক ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইডিপি)।
বুধবার ( ১৯ অক্টোবর) ২০২২ সীতাকুণ্ড ইডিপি শাখা ও মুরাদপুর শাখা অফিসে কৃষকদের মাঝে সুফলন নামে এই ঋণ বিতরণ করা হয়।
ঋণ বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন সীতাকুণ্ড ইপসা এরিয়া ম্যানেজার মোঃ তোফায়েল হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সীতাকুণ্ড শাখা ব্যবস্থাপক মোঃ জুলহাস উদ্দীন, প্রজেক্ট ম্যানেজার সুমন দেবনাথ, এডমিন এন্ড একাউন্ট মো. হোসাইন ভূঞা।

বেগুণী রঙের ফুলের শোভায় ভরে উঠেছে সারি সারি শিম ক্ষেত। বুধবার দুপুরে সীতাকুণ্ডের দক্ষিণ মহাদেবপুর এলাকায় থেকে তোলা। ছবি: হাকিম মোল্লা।

সীতাকুণ্ড ইপসা এরিয়া ম্যানেজার মোঃ তোফায়েল হোসেন বলেছেন, মৌসুমি শিম চাষিদের ঋণ বিতরণ করা হচ্ছে। ক্রমান্বয়ে সীতাকুণ্ডের সব শাখার মাধ্যমে বিভিন্ন কৃষিপণ্যের চাষিদের মধ্যে এই ঋণ বিতরণ করা হবে। শিম ছাড়াও উচ্চ মূল্যের ব্রোকলি, স্কোয়াস, বেবি তরমুজ, ক্যাপসিকাম, লাল বাঁধাকপির বীজ, জৈব বালাই নাশক, সার এবং কারিগরি সহযোগিতা প্রদাণ করা হবে।
উল্লেখ্য, সীতাকুণ্ডের বিভিন্ন জাতের শিম উৎপাদিত হয়। স্থানীয় ভাষায় এসব শিম রুপবান, ছুরি, কাত্তিকোটা,লাইট্যা,বাইট্যা,পুঁটি ইত্যাদি নামে ডাকা হয়।

শেয়ার করুন