ইউএসটিসির ৫ম সমাবর্তন ১৫ মার্চ ঢাকায়

ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগাংয়ের (ইউএসটিসি) ৫ম সমাবর্তন আগামী ১৫ মার্চ ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি সমাবর্তনে সভাপতিত্ব করবেন। সমাবর্তনে বক্তা থাকবেন মালয়েশিয়ার ইউনিভার্সিটি কেবাংসানের (ইউকেএম) ভাইস চ্যান্সেলর প্রফেসর দাতু জিএস টিএস ড. মো. এখোয়ান টরিম্যান।

গতকাল দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন ইউএসটিসির উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শিক ঘনিষ্ঠ সহচর ও ব্যক্তিগত চিকিৎসক, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিকিৎসা বিজ্ঞানী জাতীয় অধ্যাপক প্রয়াত ডা. নুরুল ইসলাম কর্তৃক প্রতিষ্ঠিত ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগাংয়ের (ইউএসটিসি) এ পর্যন্ত চারটি সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। ২০০০, ২০০২, ২০০৭ ও সর্বশেষ ২০১১ সালে এসব সমাবর্তন হয়।

৪র্থ সমাবর্তনের প্রায় ১১ বছর পর এ বছর ৫ম সমাবর্তন অনুষ্ঠিত হচ্ছে। সর্বশেষ সমাবর্তনের পর সব মিলিয়ে ৯ হাজার ১৪২ জন শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। এর মধ্যে শ্রীলংকা, নেপাল, ভারত, ভুটান, মালদ্বীপ, সৌদি আরব, আরব আমিরাতসহ বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ২ হাজারের কম নয়। সবাই সমাবর্তনে অংশ নিতে অধীর অপেক্ষায় আছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে কৃতী শিক্ষার্থীদের চ্যান্সেলর গোল্ড মেডেল অ্যাওয়ার্ড, ভাইস চ্যান্সেলর গোল্ড মেডেল অ্যাওয়ার্ড, জাতীয় অধ্যাপক ডা. নুরুল ইসলাম গোল্ড মেডেল অ্যাওয়ার্ড এবং ডিন’স গোল্ড মেডেল অ্যাওয়ার্ড প্রদান করা হবে। এছাড়া ইউএসটিসির বোর্ড অব ট্রাস্টিজের পক্ষ থেকে স্ব স্ব পেশায় বিশেষ অবদানের জন্য তিনজন বিশিষ্ট পেশাজীবীকে জাতীয় অধ্যাপক ডা. নুরুল ইসলাম স্বর্ণপদকে ভূষিত করা হবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) সম্প্রতি ইউএসটিসির ফ্যাকাল্টি অব বেসিক মেডিকেল অ্যান্ড ফার্মাসিউটিক্যালস সায়েন্সের অধীনে বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজির এমএস প্রোগ্রাম অনুমোদন দিয়েছে। চলতি জানুয়ারি সেশন থেকে এই প্রোগ্রামে একাডেমিক কার্যক্রম শুরু হয়েছে। সংবাদ সম্মেলনে ইউএসটিসির বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালের পরিচালক (ভারপ্রাপ্ত) প্রফেসর ডা. মো. বদিউল আলম ও ইউএসটিসির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) দিলীপ বড়ুয়া উপস্থিত ছিলেন।

শেয়ার করুন