বিদায় ঋতুরাজ বসন্ত : আজ চৈত্র সংক্রান্তি।

বর্ষ পঞ্জিকার পাতা থেকে ঝরে গেল আরও একটি বছর। আজ বাংলা পঞ্জিকার ১৪২৯ বঙ্গাব্দের শেষ দিন। বিদায় ঋতুরাজ বসন্ত। আজ চৈত্র সংক্রান্তি। প্রাচীনকাল থেকেই বাঙালির অন্যতম উৎসবমুখর দিন-চৈত্র সংক্রান্তি। অতীতের জরাজীর্ণ, ক্লেশ ও মলিনতাকে বিদায় জানানোর দিন। প্রত্যাশা থাকবে, ব্যর্থতা-গ্লানি, পাপ-পঙ্কিলতা ঘুচে হানাহানি ও যুদ্ধ-বিগ্রহমুক্ত শুচি-শুদ্ধতায় ভরা অর্থনৈতিক সমৃদ্ধি একটি নতুন পৃথিবীর।

 

প্রচার রয়েছে, বাংলা পঞ্জিকার চৈত্র মাসের নামকরণ করা হয়েছিল চিত্রা নক্ষত্র থেকে। পুরাণে আছে, সাতাশটি নক্ষত্রের নামে দক্ষরাজ তার সুন্দরী কন্যাদের নামকরণ করেছিলেন। তার দুই কন্যার নাম চিত্রা ও বিশাখা। এই দুই কন্যার নাম থেকে জন্ম নিয়েছে বাংলা দুই মাস চৈত্র ও বৈশাখ। আবহমানকাল থেকেই এ দিনে চৈত্র সংক্রান্তি উৎসব পালন করে আসছে বাঙালি। বর্ষবিদায়ের এ দিনে চলে লোকজ সংস্কৃতির নানা আয়োজন।

 

সনাতন ধর্মাবলম্বীরা চৈত্র সংক্রান্তিকে পুণ্য দিন বলে মনে করে থাকেন। নানা মাঙ্গলিক ধর্মীয় আচারে বিদায় উৎসব পালন করে। ঘরদোর-দোকানপাট ধুয়ে-মুছে বিগত বছরের সব জঞ্জাল, অশুচিতাকে বিদূরিত করা হয়। শাস্ত্র মেনে ¯œান করে চৈত্র মাসে স্বামী, সংসার, কৃষি, ব্যবসার মঙ্গল কামনায় লোকাচারে বিশ্বাসী নারীরা ব্রত পালন করতেন। থাকতেন উপবাস। করেন পূজা-অর্চনা। এ সময় আমিষ নিষিদ্ধ থাকত। জিয়ল মাছ (পানিতে জিইয়ে রাখা যায় এমন মাছ) যেমন কৈ শিং মাগুরের ঝোল করে খেতেন। আর সাত রকমের তিতা খাবারের ব্যবস্থা। ঘরে ঘরে চলে বিশেষ রান্না। নানা ধরনের পিঠা-পায়েস, মুড়ি-মুড়কি ও নাড়– দিয়ে দিনভর চলে আপ্যায়নের ব্যবস্থা।

 

গত বছর চৈত্রসংক্রান্তি ও পহেলা বৈশাখ উদযাপিত হয়েছিল পবিত্র রমজান মাসে। সীমিত পরিসরে উদযাপিত হয়েছিল চৈত্রসংক্রান্তির আয়োজন। এবারও রমজানের কারণে সীমিত আকারে উদযাপিত হবে। এর আগেও বৈশি^ক মহামারীর কারণে অনুষ্ঠানাদি ও জনমিলনে নিষেধাজ্ঞা ছিল। চৈত্র সংক্রান্তির বর্ষ বিদায় ও বর্ষ বরণের আয়োজনও হয়নি।

 

কৃষিভিত্তিক এই জনপদে চৈত্রের দহন আরও তীব্র হয় গ্রীষ্মে। সঙ্গে ঝড়ঝাপটার দাপটও। এসব থেকে রক্ষা পেতে সূর্যকে তুষ্ট রাখাই ছিল চৈত্রসংক্রান্ত্রির লোকাচারের ভাবনা। বাংলার মুসলমানেরাও চৈত্র সংক্রান্তিতে ধর্মীয়ভাবে পালন করতো। এ দিনে খোলা প্রান্তরে জামাতের সঙ্গে বিশেষ নামাজ আদায়ের করতো। মহান সৃষ্টিকর্তার কাছে এই গরম থেকে নিষ্কৃতির জন্য দোয়া প্রার্থনা করতো। একই সঙ্গে বাড়ি বাড়ি থেকে টাকা, চাল-গুড় নিয়ে বড় তাল কিংবা বটগাছের নিচে তৈরি হত শিরনি। বিলিয়ে দেওয়া হত গ্রামের সব মানুষের মধ্যে। আবহমানকালের জমিদারির খাজনা আদায় হতো চৈত্র সংক্রান্তিকে ঘিরেই। বছরের খাজনা আদায় ও হিসাব তোলা হতো। বৈশাখের প্রথম দিন নতুন খাতায় নতুন হিসাব লেখা হতো। এটাকে হালখাতা বলা হয়। হাজারো বছর ধরে সেই ‘হালখাতা’ এখনো ঐতিহ্য হিসেবে টিকে রয়েছে।

 

চৈত্র সংক্রান্তি ও হালখাতার অনুষ্ঠানকে ঘিরে ব্যবসায়ীপাড়া খ্যাত চাক্তাই-খাতুনগঞ্জে মাঙ্গলিক আয়োজন করা হয়। দোকানে দোকানে চলছে নানা আয়োজন। সনাতনী ব্যবসায়ীরা জানান, চৈত্র সংক্রান্তি অর্থাৎ বছরের শেষদিনে পুরনো দিনের হিসাব-নিকাশ চুকিয়ে ফেলা হবে। কাল বছরের প্রথম দিন খোলা হবে নতুন খাতা, ‘হালখাতা’। ধূপ ধুনোর সুগন্ধিতে ঘরের পরিবেশ গাম্ভীর্য করে তোলা হয়। এটাকে হালখাতার ‘মহরত’ বলা হয়। বছরের দেনা-পাওনার হিসাব চুকিয়ে ফেলা হয়। লাভ-লোকসানের হিসাবও কষা হয়। অভ্যাগতদের গোলাপ পানি ছিটিয়ে অভ্যর্থনা জানানো হবে। বছরের প্রথম দিনের শুভক্ষণে খরিদ্দারদের কাছ থেকে বকেয়া টাকা তোলার রেওয়াজ হাজারো বছরের ঐহিত্য। পুরনো রেওয়াজ।

 

মূলত চৈত্র সংক্রান্তিতেই হালখাতা নিয়ে নতুন বছরের অপেক্ষায় থাকেন ব্যবসায়ীরা। পুরোনো বছরের হিসাব-নিকাশ ঘুচিয়ে ফেলে ক্রেতার সঙ্গে নতুন সম্পর্ক তৈরিতে চলে মিষ্টিমুখ। দেশের ভোগ্যপণ্যের অন্যতম বড় বাজার চাক্তাই-খাতুনগঞ্জে চলছে বিশেষ আয়োজন, লাল মলাটের হালখাতা।

 

চৈত্র সংক্রান্তি সনাতন ধর্মীবলম্বীরা মাঙ্গলিক আয়োজনে পালন করবেন। সকালে স্লান করে পূজা-অর্চনার মাধ্যমে শুরু করে দিনটি। এরপর মিষ্টান্ন ও আট কড়ই খাবারের আয়োজন রয়েছে। দুপুরে থাকবে পাঁচন রান্না। নিরামিষ পাঁচনে চলবে অতিথি আপ্যায়নের পালা। এরসঙ্গে বয়স্ক-মুরব্বিদের প্রণাম ও প্রণামি নেওয়ার রেওয়াজও রয়েছে।

 

চৈত্র সংক্রান্তি উপলক্ষে গ্রাম বাংলার পথে-প্রান্তরে মেলার আয়োজন হতো। বাংলার সেই চিরায়ত মেলা গ্রাম ছাপিয়ে এখন শহরে ঠাঁই নিয়েছে। মেলা, গান, বাজনা ও যাত্রাপালাসহ নানা আয়োজনে ভরপুর থাকে লোকজ সংস্কৃতির আবহ। চৈত্র সংক্রান্তির উৎসব ও মেলা ছিল সর্বজনীন মিলনমেলা।

 

চৈত্র সংক্রান্তি বাংলার প্রাণের উৎসব। বাঙালির হাজার বছরের সংস্কৃতি-ঐতিহ্যের অংশ। নানা আয়োজনে পুরনো বছরকে বিদায় আর অতীতের সব গ্লানি, ব্যর্থতা, রোগ-শোক, বালা-মুসিবত থেকে মুক্তির প্রত্যাশা থাকে সবার মনে। করোনা মহামারীর পর থেকে বৈশি^ক অর্থনীতির উপর চাপ পড়েছে। সেই ধাক্কা কাটিয়ে উঠার মুহূর্তে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিশ^ অর্থনীতিতে বড় চাপ পড়েছে। মূল্যস্ফীতি বেড়ে গেছে। প্রত্যাশা থাকবে, নতুন বছর বয়ে আনবে সুখ, শান্তি ও স্বপ্নময় উজ্জ্বল দিনের। সুখী-অর্থনৈতিক সমৃদ্ধি নতুন পৃথিবীর।

শেয়ার করুন