মসজিদে নববীতে প্রশান্তির বৃষ্টি

সৌদি আরবের মদিনায় অবস্থিত পবিত্র মসজিদে নববীতে মুষলধারে বৃষ্টি ঝরেছে। এ সময় বৃষ্টির মাঝেই নামাজ-ইবাদত ও জিকিরে লিপ্ত ছিলেন ইবাদতকারীরা। গরমে হাঁসফাঁস অবস্থা, এরমধ্যেই হঠাৎ করে এ বৃষ্টি ঝরে।

বুধবার (১২ এপ্রিল) বিকেলে এই রহমতের বৃষ্টি ঝরেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সৌদি সংবাদমাধ্যম আল আরাবিয়া। এসময় মসজিদে নববী প্রাঙ্গণে উপস্থিত ইবাদতকারীরা বৃষ্টিতে ভিজেই নামাজ আদায় করেন।

বৃষ্টির সময় মসজিদে নববী প্রশাসনের পক্ষ থেকে জরুরি পরিস্থিতির কারণে উঠানে বসানো বিশাল ছাতাগুলো খুলে দেওয়া হয়। খোলা জায়গা থেকে কার্পেট সরিয়ে দেওয়া হয়। এবং পরিচ্ছন্নতা কর্মীদের কার্যক্রম বাড়িয়ে দেওয়া হয়।

পরিচ্ছন্নতা কর্মীরা মসজিদে নববির আঙিনা, ছাদসহ বিভিন্ন স্থানে জমে থাকা পানি পরিষ্কার করেন।

গত সোমবার (১০ এপ্রিল) সৌদি আরবের মক্কা নগরীতে মুষলধারে বৃষ্টি ঝরে। এসময় পবিত্র রমজান মাসে উমরাহ করতে আসা উমরাহকারীরা প্রশান্তির বৃষ্টিতে ভিজেছেন। কাবা চত্বরে বৃষ্টি এবং সেই বৃষ্টিতে মানুষের ভেজার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

ভিডিওটি প্রকাশ করা হয়েছে মক্কা আঞ্চলিক অফিসের টুইট অ্যাকাউন্ট থেকে। এতে দেখা যায়, বৃষ্টির মধ্যেও ওমরাহ পালন করতে আসা অনেকে তাওয়াফ করে যাচ্ছেন। এছাড়া কেউ কেউ সুন্দর এ মুহূর্তটিকে বেঁছে নিয়েছেন নামাজ ও দোয়ার জন্য।

রমজান মাসে যেহেতু ওমরাহকারীর সংখ্যা সাধারণ সময়ের চেয়ে একটু বেশি থাকে। ফলে এ সময় এমন আবহাওয়া বিরূপ প্রভাব ফেলতে পারে। তাই বৃষ্টি নামার পর কাবার দায়িত্বে থাকা কর্তৃপক্ষ দ্রুত কাজ শুরু করে। ওমরাহকারীদের ওমরাহ পালনে যেন কোনো ধরনের বিঘ্ন না ঘটে সেটি নিশ্চিত করার চেষ্টা করেন তারা। সূত্র : আল আরাবিয়া

শেয়ার করুন