প্রথমবারের মতো কফি,কাজু বাদাম চাষ হচ্ছে সীতাকুণ্ডে

সীতাকুণ্ড চন্দ্রনাথ পাহাড়ের পাদদেশ পৌরসদর উত্তর এয়াকুব নগরের কৃষক নিজাম উদ্দীনের পাহাড়ি জমিতে লাগানো কাজু বাদাম গাছে ফুল চলে আসছে। ছবি: মো: মনির।

উচ্চ মূল্যের ফসল কাজুবাদাম, কফির পরিচিতি সবার কাছে। আমদানি নির্ভর এসব ফসল নতুন স্বপ্ন দেখাচ্ছে সীতাকুণ্ডের কৃষকদের। সীতাকুণ্ড চন্দ্রনাথ পাহাড়ের পাদদেশ পৌরসদর উত্তর এয়াকুব নগরে কাজু বাদাম চাষ বাড়াতে কাজ করছে সীতাকুণ্ড ইপসা আর এম টি পি প্রকল্প।

সীতাকুণ্ড ও মিরসরাই এলাকার পাহাড়ি মাটি, আবহাওয়া সবই কাজু বাদাম ও কফি চাষের বিশেষ উপযোগী। তাছাড়া পরিচর্যা ও উৎপাদন খরচ কম হওয়ায় অতিরিক্ত কোনো খরচ নেই। আর আগে দাম না পাওয়ার যে বিষয়টি ছিল সেটি এখন নেই।

ইপসা আর এম টি পি প্রকল্পের আওতায় ৫০ জন কৃষককে ৫ হাজার কফির চারা এবং ৫০ জন কৃষককে ১২’শ কাজু বাদাম গাছে চারা বিতরণ করা হয়েছে। সীতাকুণ্ডের উত্তর এয়াকুব নগর, কুমিরা এলাকা ও মিরসরাই উপজেলার ১৫ নং ওয়াহেদপুর গ্রামে পাহাড়ী এলাকায় এসব চারা রোপন করা হয়।

সীতাকুণ্ড চন্দ্রনাথ পাহাড়ের পাদদেশ পৌরসদর উত্তর এয়াকুব নগরের কৃষক নিজাম উদ্দীন জানান, তার লাগানো কফি ও কাজু বাদাম গাছ গুলো খুব ভালো হয়েছে। কমবেশি প্রত্যেক গাছে ফুল চলে আসছে। গাছ গুলো পরিচর্যা করতে যে কষ্ট সহ্য করতে হয়েছে গাছ ভর্তি ফুল দেখার পর এখন আনন্দ লাগছে। সীতাকুণ্ড পৌরসদর এলাকার ত্রিপুরা পাড়ায়ও কাজু বাদাম ও কফি গাছের চারা রোপন করা হয়েছে। এখানেও গাছে ফুল চলে আসছে।

ইপসা সমন্বিত কৃষি ইউনিটের সমন্বয়কারী সুমন দেব নাথ জানান, চারা লাগানো তিন থেকে চার বছরের মধ্যে ফল ধরে। কিন্তু এখানে আরোও আগে ফুল চলে আসছে।। রোগ-বালাইও কম। আর একটি গাছে জাতভেদে ৪ থেকে ৪০ কেজি পর্যন্ত বাদাম হয়।

সাধারণত পেকে নিচে পড়ে গেলে সংগ্রহ করে শুকানো হয়। আর শুকালে ১ বছর রাখা সম্ভব। ইপসা কৃষি কর্মকর্তাদের আশাবাদ- কৃষকরা আন্তরিক পরিচর্যা করলে এখানে ভালো কাজু বাদাম ও কফি উৎপন্ন হবে।

ইপসা কৃষি ইউনিট সূত্রে জানা গেছে পল্লি কর্ম সহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় রুরাল মাইক্রো এন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রজেক্ট (আরএমটিপি)’র আওতায় উপজেলা সদর, কুমিরা ইউনিয়ন, মিরসরাইয়ের ওয়াহেদপুর গ্রামে পাহাড়ী এলাকায় কাজু বাদাম ও কফির চাষ হচ্ছে। সীতাকুণ্ড ও মিরসরাই উপজেলায় প্রায় ১৫টি এলাকায় কাজু বাদাম ও কফি চাষ করা হচ্ছে। গত বছরের জুলাইতে এ বাদামের চাষ শুরু করা হয়।

সরেজমিন চন্দ্রনাথ পাহাড়ের পাদদেশ পৌরসদর উত্তর এয়াকুব নগরে গিয়ে দেখা যায়, পাহাড়ের ঢালুতে কাজু বাদামের গাছের সারি। কৃষক আগাছা পরিষ্কার করছেন। গাছের গ্রোথও ভালো।

এ বাগানের উদ্যোক্তা কৃষক নিজাম উদ্দিন বলেন, ইপসা কৃষি ইউনিটের সহযোগিতায় কাজু বাদাম ও কফি চাষ করছি। গাছের গ্রোথ ভালো। ফুলও চলে আসছে। সীতাকুণ্ড পাহাড় এ ফসলের উপযোগী।

এ বিষয়ে সীতাকুণ্ড উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ মোঃ হাবীবুল্লাহ বলেন, সীতাকুণ্ড পাহাড়ে কাজু বাদাম ও কফি চাষ পরিদর্শন করেছি। প্রথমবারের মতো চাষাবাদ করা এই ফসলের অবস্থা ভালো। কৃষকরা আন্তরিকভাবে পরিচর্যা করলে এখানে ভালো কাজু বাদাম উৎপন্ন হবে। সীতাকুণ্ড পাহাড়ে এই দুটি ফসল চাষ বাড়লে দেশে কাজু বাদাম ও কফির চাহিদা পূরণে ভূমিকা রাখতে পারবে।

শেয়ার করুন