চট্টগ্রাম বিভাগীয় শ্রমিক দলের সংবাদ সম্মেলন

: অত্যাবশ্যক পরিষেবা বিল-২০২৩ বাতিলের দাবিতে ও মহান মে দিবসের বিশাল শ্রমিক সমাবেশ ও র‌্যালী দেশবাসীকে অবহিতকরণের জন্য জাতীয়তবাদী শ্রমিক দল চট্টগ্রাম বিভাগের উদ্যোগে আজ ৩০ এপ্রিল সকাল ১১ টায় সংবাদ সম্মেলন চট্টগ্রাম প্রেস ক্লাবে চট্টগ্রাম বিভাগীয় শ্রমিক দলের সভাপতি আলহাজ্ব এ এম নাজিম উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কাজী শেষ নুরুউল্লাহ বাহারের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।
এসময় আরও উপস্থিত ছিলেন শ্রমিকদলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক স ম জামাল উদ্দিন, চট্টগ্রাম বিভাগীয় শ্রমিক দলের সহ-সভাপতি শফিকুর রহমান চেয়ারম্যান, শাহনেওয়াজ চৌধুরী, আব্দুল মোতালেব চৌধুরী, যুগ্ম সম্পাদক গাজী আইয়ুব আলী, হারুন ডক, আনোয়ারুল আজিম সবুজ, সাংগঠনিক সম্পাদক শফিকুর রহমান মজুমদার, প্রচার সম্পাদক আবু বক্কর ছিদ্দিক, দপ্তর সম্পাদক মোহাম্মদ রফিকুল ইসলাম, শিক্ষা ও গবেষণা সম্পাদক এড. ইকবাল হোসেন, মহানগর শ্রমিক দলের সাধারণ সম্পাদক নজরুল সরকার, দক্ষিণ জেলা শ্রমিক দলের সাধারণ সম্পাদক ড. মহসিন খান তরু, চট্টগ্রাম বিভাগীয় শ্রমিক দলের সদস্য মো. সিরাজ, মো. রবিউল, মো. আতিকুর রহমান, চট্টগ্রাম সিটি কর্পোরেশন শ্রমিক দলের সভাপতি আবু হেনা চৌধুরী, রফিক উল্লাহ জসিম প্রমুখ।
এসময় ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার অসংখ্য সাংবাদিকের উপস্থিতিতে সংবাদ সম্মেলনের গুরুত্বপূর্ণ তথ্যাদিসহ লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কাজী শেষ নুরুউল্লাহ বাহার। তার বক্তব্যে বলেন, মহান মে দিবসকে সামনে রেখে জাতীয় সংসদে উত্থাপিত অত্যাবশক পরিষেবা বিল-২০২৩ শ্রমিকের গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়ার পদক্ষেপ বলে আমরা মনে করি। বাংলাদেশের সংবিধানে আইএলও কনভেনশন ও আন্তর্জাতিক বিধি বিধান সবখানে শ্রমিকদের দাবি আদায়ের আন্দোলন সংগ্রামের অংশ হিসেবে ধর্মঘট এর অধিকারের স্বীকৃতি আছে। অতীতের সমস্ত আইনগুলোকে সংকলিত করে বাংলাদেশের শ্রম আইন ২০০৬ প্রনয়ন করা হয়েছে সেখানেও বে-আইনী ধর্মঘটের বিষয়ে নির্দিষ্ট বিধান আছে। তা স্বত্ত্বেও অত্যাবশ্যকীয় খাত নামে প্রতিবাদেও অধিকার কেড়ে নেওয়ার অর্থ হলো শ্রমিকদের উপর বিনা বাধায় নিপীড়নের অধিকার ক্ষুন্ন করা। অত্যাবশক সেবা খাতের পরিধি এত ব্যাপক যে এমন কোন সেক্টর নাই যা এর অন্তর্ভূক্ত হবেনা, হলে ভবিষ্যতে এই আইনের দোহাই দিয়ে শ্রমিকদের ন্যায় সংগত অধিকার থেকে বঞ্চিত করা হবে। সংবিধান শ্রম আইন অনুযায়ী দাবি থাকা স্বত্ত্বেও এই আইনের অধীনে অসাধু কিছু মালিকদের নিপীড়নের সুযোগ করে দিয়ে শ্রমিকদের ভীতি প্রদর্শন করে ট্রেড ইউনিয়ন অধিকার থেকে বঞ্চিত ও ভয় ভীতি একটি হাতিয়ার যা সেবা নামে দু:সেবা এবং পরবর্তীতে সাধারন শ্রমিকদের মাঝে দুর্ভোগ নেমে আসবে।
সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নে জবাবে সভাপতি এম এম নাজিম উদ্দিন বলেন, আমরা সংবাদ সম্মেলনের মাধ্যমে শ্রমিকদের বিরুদ্ধে বে-আইনী একটি আইন তৈরি করছে যা শ্রমিকদের সামনে উপস্থাপন করে দেশবাসীকে জানিয়ে দিতে চাই। এই বে-আইনী আইনের মাধ্যমে বাংলাদেশের সংবিধান জাতিসংঘের কনভেনশন ও শ্রম আইন বিরোধী যা শ্রমজীবি মানুষের জন্য জঘন্যতম। তিনি আরো বলেন, আমরা মনে করি যে, পৃথিবীর সকল অগণতান্ত্রিক স্বৈরশাসক মানব অধিকারকে ধ্বংস, হত্যা করে যেমন ক্ষমতাকে চিরস্থায়ী করতে পারে নাই, তেমনি বর্তমান অগণতান্ত্রিক সরকার সকল গণতান্ত্রিক রীতিনীতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে শ্রমজীবী মানুষদের শোষনের নীলনকশাও বাস্তবায়ন করতে পারবে না। যা অতীতেও পারে নাই। আর বাংলাদেশের সংবিধান শ্রম আইনে স্বীকৃতি শ্রমিক অধিকার, মৌলিক অধিকার, গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়ার জন্য যে কালো আইন প্রণয়ন করা হয়েছে তা অবিলম্বে বাতিল করার জন্য আমরা জোর দাবি জানাচ্ছি।
অন্যথায় শ্রমিক সমাজ জীবনের বিনিময়ে হলেও তা প্রতিহত করবে। মহান মে দিবসের কর্মসূচি হিসেবে ব্যাপক লোকসমাগমের মাধ্যমে বিএনপির ভাইচ চেয়ারম্যান সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আব্দুল্লাহ আল নোমান সহ জাতীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হবে। উক্ত র‌্যালী নাসিমন ভবন দলীয় কার্যালয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে প্রদক্ষিণ করবে।

শেয়ার করুন