স্মার্ট চট্টগ্রাম বিনির্মাণে স্মার্ট আইডিয়া নিয়ে বুটক্যাম্প

স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন ও স্মার্ট চট্টগ্রাম বিনির্মানের লক্ষ্যে স্মার্ট চট্টগ্রাম-সেরা আইডিয়া এওয়ার্ড এর আওতায় চট্টগ্রামের ১৫ টি উপজেলা এবং মহানগর থেকে প্রাপ্ত ৫০টি আইডিয়া নিয়ে ১৫ মে প্রশাসন, চট্টগ্রামের আয়োজনে সার্কিট হাউজ মিলনায়তনে একটি বুটক্যাম্প অনুষ্ঠিত হয়।

বুটক্যাম্পে সভাপতিত্ব করেন চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। স্মার্ট চট্টগ্রাম বিনির্মাণে বিভিন্ন উপজেলা ও মহানগর থেকে স্মার্ট আইডিয়া চেয়ে ইতিপূর্বে একটি প্রতিযোগিতার আয়োজন করে চট্টগ্রাম জেলা প্রশাসন।

প্রতিযোগিতায় জেলা এবং উপজেলা পর্যায়ের বেস্ট আইডিয়া প্রদানকারীদের জন্য পুরস্কারের ঘোষণাও দেয় জেলা প্রশাসন। সে আলোকে চট্টগ্রামের প্রান্তিক ও শহর তথা সব পর্যায়ের সরকারি/বেসরকারি দপ্তর, জনপ্রতিনিধি, স্থানীয় জনগণ, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীগণ, তরুণ আইটি উদ্যোক্তাদের কাছ থেকে ১২২ টি আইডিয়া পাওয়া যায়। উক্ত আইডিয়াসমূহ যাচাই বাছাই করে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ ৪৫ এবং মহানগর পর্যায়ে শ্রেষ্ঠ ৫টি সর্বমোট ৫০ টি আইডিয়া নিয়ে এ বুটক্যাম্পের আয়োজন করা হয়।

বুটক্যাম্পের মাধ্যমে প্রাপ্ত আইডিয়াসমূহ নিয়ে দিনব্যাপী কর্মশালায় আইডিয়া প্রদানকারীগণ গ্রুপভিত্তিক আলোচনা ও পরিমার্জন, পরিবর্ধন, সংযোজন, বিয়োজন করে আইডিয়াগুলোকে স্মার্ট আইডিয়ায় রুপান্তর করেন। উক্ত বুটক্যাম্পে সরকারি দপ্তরের সেবা ব্যবস্থাপনা ও সরবরাহ, ভূমি ব্যবস্থাপনা, স্বাস্থ্য, শিক্ষা, সামাজিক সুরক্ষা, কৃষি, ইউটিলিটি, ব্যবসা বানিজ্য, পর্যটন প্রভৃতি বিষয়ে বিদ্যমান সমস্যা চিহ্নিত করে সেগুলোর স্মার্ট সমাধানের জন্য প্রকল্প নির্ধারণ করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবদুল মালেক বুট ক্যাম্প পরিচালনা ও সমন্বয় করেন। সভাপতি বুটক্যাম্পে অংশগ্রহণকারীদের আইডিয়াসমূহের উপস্থাপনা দেখেন এবং সেগুলোর উপর বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন স্মার্ট চট্রগ্রাম বাস্তবায়নের মাধ্যমে সকলের প্রত্যক্ষ ও গঠনমূলক অংশগ্রহনে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে।

শেয়ার করুন