এক কোটি গাছ রোপন ও বিতরণে রেজাউল করিম সিকদার ফাউন্ডেশনের সংবাদ সম্মেলন

রেজাউল করিম সিকদার ফাউন্ডেশন এক কোটি গাছ রোপন/বিতরণের সংবাদ সম্মেলনে অনুষ্ঠিত হয়েছে।

৩১ মে মঙ্গলবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের নির্বাহী পরিচালক জাহিদুল করিম সিকদার বাপ্পি বলেন, আগামী জুনের ৫ তারিখ থেকে আমাদের কার্যক্রম শুরু হবে।পরিবেশগত ভারসাম্য রক্ষায় দেশের মোট স্থলভাগের ২৫ শতাংশ বনভূমি থাকাটা বাধ্যতামূলক। কিন্তু বাস্তবে তা ১৫ শতাংশের কম। পর্যাপ্ত বৃক্ষ না থাকায় দেশের ছয় ঋতুতে অনেক পরিবর্তন এসেছে। যে কারনে আমরা নিজেদের ফাউন্ডেশনের অর্থায়নে চট্টগ্রাম মহানগরী এবং প্রত্যন্ত অঞ্চলে এক কোটি দেশীয় ফলজ ঔষধি গাছ লাগানোর উদ্যোগ নেয়া হয়েছে। দেশের অন্যান্য সংগঠনের পাশাপাশি যুব সমাজ বৃক্ষ বিপ্লবে সংযুক্ত হলে দেশের পরিবেশ প্রতিবেশের ভারসাম্য ঠিক থাকবে।

তিনি আরও বলেন, এমন একটি অসাধরণ উদ্বোধনে আমরা আজ উপস্থিত হলাম, যেটি বাংলাদেশের পরিবেশের ভারসাম্য রক্ষায় অভাবনীয় ভূমিকা পালন করবেন। আমি গর্বিত হয়ে বলছি, “রেজাউল করিম সিকদার ফাউন্ডেশন” এক কোটি বৃক্ষরোপণের কর্মসূচি হাতে নিয়েছে। এটি একটি গঠনমূলক উদ্যোগ, যেখানে আমরা বৃক্ষ সংরক্ষণ ও পরিবেশ সংরক্ষণের জন্য গভীর সংকল্প প্রকাশ করছি।
সম্মলনে নগর পরিকল্পনাবিদ স্থপতি আশিক ইমরান বলেন, এক কোটি গাছের মধ্যে ১০ লাখের মত গাছে চট্টগ্রাম নগরীতে রোপন করা গেলে চট্টগ্রাম শহর নান্দনিক শহর হিসেবে আরো বেশি আলোকিত হবে।

নদী গবেষক সাংবাদিক আলীউর রহমান বলেন, বৃক্ষরোপনের ফলে নদীভাঙ্গন রোধ করা সম্ভব। তাঁদের এ উদ্যোগ দেশের জন্য খুবই ফলপ্রসূ হবে বলে আশাবাদী।

কলামিস্ট ড.মাসুম চৌধুরী বলেন, বৃক্ষরোপণ একটি প্রাকৃতিক পদক্ষেপ যা আমাদের প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের জন্য একটি শক্তিশালী উপায়। বৃক্ষগুলি নিকটতম অক্সিজেন তৈরি করে এবং কার্বন ডাই অক্সাইড (CO2) নিষ্কাশন হয়, যা পরিবেশের গ্রীন হাউস গ্যাসের উপাদানে স্বচ্ছতা নিশ্চিত করে। এছাড়াও, বৃক্ষরোপণ পৃথিবীর বনাঞ্চলের সীমা বৃদ্ধি করে এবং প্রাকৃতিক বায়ু মন্ডল সংরক্ষণ করে। এটি জীবনযাত্রার নিরাপত্তা ও স্থায়িত্ব বজায়ে সহায়তা করে এবং জনসংখ্যা বৃদ্ধি, জলবায়ু পরিবর্তন, সম্পদ পুনরুদ্ধার এবং প্রাকৃতিক সম্পদের লাভবান ব্যবহারের প্রশিক্ষণ দেয়।

চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক বলেন, এক কোটি বৃক্ষরোপনের উদ্যোগের জন্য ফাউন্ডেশনের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে সাধুবাদ জানাচ্ছি। তাঁদের এ কর্মসূচি রাজবাচন করা গেলে নগরী গড়ে উঠবে একটি পরিবেশ বান্ধব জনপথ হিসেবে। রেয়াজউদ্দি বাজার বণিক কল্যাণ সমিতির সভাপতি আলহাতু ছালামত আলী বলেন,

নগরায়নের ফলে চট্টগ্রামে গাছপালা কম, যার দরুণ অক্সিজেনের খুবই সংকট। এ কর্মসূচি বস্তবায়ন করা গেলে অক্সিজেনের সংকট কমে যাবে বলে আশাবাদী।

কৃষিবিদ কাজী গোলাম মুস্তফা বলেন, আমাদের লক্ষ্য হলো প্রতিষ্ঠানের অনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে আমরা বৃক্ষরোপণের সমর্থন জন্মাচ্ছি এবং পরিবেশের পরিবর্তন সৃষ্টি করছি। এই প্রতিষ্ঠানের এই প্রচেষ্টা শুধুমাত্র বৃক্ষ রোপণের সাথে সীমাবদ্ধ নয়, বরং এটি আমাদের বাস্তব পরিবেশেও একটি স্বপ্নও জাগিয়ে তুলবে।

আব্দুল মন্নান বলেন, বাংলাদেশে শতশত সংগঠন আছে কেউ বৃক্ষরোপন নিয়ে সচেতন

নয়। আমরা চেষ্টা করছি বৃক্ষরোপনের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়ক ভূমিকা রাখতে। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সমাজকর্মী নেছার আহম্মেদ খান, লায়ন চৌধুরী আনোয়ারুল আজিম, পরিবেশবিদ সেলিম জাবেদ,

ওসমান আবেদী, সমাজকর্মী মুজিব উল্লাহ তুষার, প্রবাসী ব্যবসায়ী নাজিম উদ্দিন, জিয়াউল হক, সাইফুল ইসলাম, জুমাইদুল, অভি, হাছান।

শেয়ার করুন