ইপসা’র পলিসি রিভিউ ওয়ার্কশপে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার-
জরুরি সাড়া প্রদান কার্যক্রমে স্থানীয় সংগঠনসমূহের ভূমিকা অনস্বীকার্য

ইপসা’র ”পলিসি রিভিউ কনসালটেশন মিটিং”-এ প্রধান অতিথিহিসেবে বক্তব্য রাখছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান।

জরুরি সাড়া প্রদান কার্যক্রমে স্থানীয় সংগঠনসমূহ যতবেশী দক্ষতা অর্জন করবে ততবেশী মানসম্পন্ন কার্যক্রম বাস্তবায়ন করতে সক্ষম হবে। জরুরী সাড়া প্রদান কার্যক্রমে স্থানীয় উন্নয়ন সংগঠনের দক্ষতা বৃদ্ধি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। স্থানীয় সংগঠন হিসেবে ইপসা অধিকতর মানসম্পন্ন কার্যক্রম বাস্তবায়নের জন্য পলিসি ও গাইডলাইনসমূহ হালনাগাদ করার জন্য যে উদ্যোগ গ্রহন করেছে তা প্রশংসার দাবী রাখে। স্বচ্ছতা ও জবাবদিহীতার মাধ্যমে মানবিক সহায়তা কার্যক্রম বাস্তবায়নের জন্য ইপসা স্থানীয় সংগঠন হিসেবে পলিসি-গাইডলাইনসমূহ হাল-নাগাদ করার যে উদ্যোগ গ্রহন করেছে, সেজন্য ইপসা ধন্যবাদ পাওয়ার যোগ্য। ইপসা’র উদ্যোগে ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি)’র সহযোগিতায় গত ২৯ মে, ২০২৩ তারিখে কক্সবাজারের স্থানীয় একটি হোটেলে আয়োজিত “কনসালটেশন মিটিং উইথ ইপসা পার্টনারস অন ইপসা পলিসি” অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার ও অতিরিক্ত সচিব মোহাম্মদ মিজানুর রহমান উপরোক্ত মতামত ব্যক্ত করেন। ইপসা’র প্রধান নির্বাহী মো: আরিফুর রহমানের সভাপতিত্বে উক্ত কনসালটেশন মিটিং-এ আরও বক্তব্য রাখেন বিশ্ব খাদ্য কর্মসূচি (ডাব্লিউএফপি) কক্সবাজার’র হেড অব জেনারেল ফুড এসিস্ট্যান্স (জিএফএ) প্রোগ্রাম রকিবুল আলম, ইউএনএইচসিআর-কক্সবাজার অফিসের লিয়াঁজো অফিসার ইখতেয়ার উদ্দিন বায়েজিদ, ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি)’র ডেপুটি ডিরেক্টর (প্রোগ্রাম) শেলী কলিন্স, আইওএম’র পার্টনারশীপ এ্যান্ড গ্রান্টস ম্যানেজার মুনুহি রিচার্ড, কাতার চ্যারিটি’র রিলিফ কোঅর্ডিনেটর তানভীর এলাহী, ইপসা’র পরিচালক (কেএমফরডি) মোহাম্মদ শাহজাহান, ইপসা’র পরিচালক (এসডিপি) নাছিম বানু শ্যামলী প্রমূখ।

এখানে উল্লেখ্য যে, ইপসা ১৯৮৫ সালে জাতিসংঘ ঘোষিত যুব বর্ষে প্রতিষ্ঠা লাভ করে প্রায় ৩ যুগের অধিক কাল ধরে বৃহত্তর চট্টগ্রামে বিভিন্ন উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। এ সুদীর্ঘ পথ পরিক্রমায় ইপসা কার্যক্রমসমূহ সুন্দরভাবে ও নিয়মনীতির মধ্যে থেকে বাস্তবায়ন করার জন্য বিভিন্ন পলিসি ও গাইডলাইন তৈরী করেছে। কার্যক্রম ও সময়ের প্রয়োজনে ইপসা’র পঞ্চম স্ট্রেটেজিক প্ল্যানের আওতায় ইপসা’র পলিসি-গাইডলাইনসমূহ হাল-নাগাদ করার পরিকল্পনা গ্রহন করা হয়েছে যাতে সমাজ উন্নয়ন ও মানবিক সহায়তা কার্যক্রমসমূহ নিয়মনীতির মধ্যে থেকে সঠিকভাবে বাস্তবায়ন করা যায়। সভার প্রধান অতিথি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার সরকারের নীতিমালা অনুসরণ ও সমন্বয় করে ইপসা কর্তৃক ধারাবাহিকভাবে বাস্তবায়িত রোহিঙ্গা মানবিক সহায়তা কার্যক্রম ও হোস্ট কমিউনিটির চাহিদাভিত্তিক উন্নয়ন কার্যক্রমসমূহের প্রশংসা করেন। স্বচ্ছতা ও জবাবদিহীতার মাধ্যমে মানবিক সহায়তা কার্যক্রম বাস্তবায়ন করার জন্য তিনি ইপসা’কে ধন্যবাদ জানান এবং এ কার্যক্রমসমূহের ধারাবাহিকতা বজায় রাখা ও সম্প্রসারণে পরামর্শ প্রদান করেন। সভায় কক্সবাজারে কর্মরত ইউএন এজেন্সী এবং আন্তর্জাতিক উন্নয়ন ও দাতা সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহন করেন।

শেয়ার করুন