একটি ডাবের দাম আর এক ডজন ডিমের দাম একই

ডাব আর ডিম

বাজারে একটি ডাবের দাম আর এক ডজন ডিমের দাম একই। প্রতিটি ডাব এখন বাজারে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে প্রতি ডজন ডিমও বিক্রি হচ্ছে ১৫০ টাকা। সরবরাহে কিছুটা ঘাটতি থাকায় এর অপব্যবহার করছেন সুযোগসন্ধানী কিছু ব্যবসায়ী।

আজ বৃহস্পতিবার (৩১ আগস্ট) রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, প্রতিটি ডাব বিক্রি হচ্ছে ১৫০ টাকা পর্যন্ত। অন্যদিকে প্রতি ডজন ডিমের জন্যও গুনতে হচ্ছে ১৫০ টাকা। সাদা বা লাল—সব ধরনের ডিমের দামেই ঊর্ধ্বগতি।

অনলাইন গ্রোসারি শপিং ও ডেলিভারির প্ল্যাটফর্ম চালডাল ডটকম ও ফুডপান্ডার পান্ডামার্টেও আজ প্রতি ডজন ডিম ও একটি ডাবের দাম প্রায় কাছাকাছি রাখা হয়েছে।

চালডালে একটি ডাবের দাম ১৫৯ টাকা আর এক ডজন ডিমের দাম ধরা হয়েছে ১৫৫ টাকা। তবে তারা ডিমে কিছুটা ছাড় দিয়ে ১৪৯ টাকা ডজন বিক্রি করছে।

এদিকে পান্ডামার্টে দেখা যায়, একটি ডাবের দাম ১৫৩ টাকা ধরা হলেও তারা কিছুটা ছাড় দিয়ে ১৪৯ টাকা আর প্রতি ডজন ডিম ১৬০ টাকা ধরা হলেও তারা ছাড় দিয়ে ১৫২ টাকায় বিক্রি করছে।

মিরপুর-১৩ এলাকার বাসিন্দা শাহারুজ্জামান দেশ রূপান্তরকে বলেন, বাজারে আজ দুটো ডাবের দাম চাইল তিনশো টাকা। আর দুই ডজন ডিমেরও দাম চাচ্ছে ওই একই টাকা। এখন ডিমটাতো আমার বেশি প্রয়োজন। ডাব একটা বাদ দিয়ে একডজন ডিম নেব ভাবছি।

একই এলাকার সেলিনা রহমান দেশ রূপান্তরকে বলেন, ব্যস্ততার কারণে বেশিরভাগ সময় অনলাইন থেকেই কেনাকাটা করা হয়। গতকাল রাতে একটি ডাব আর একডজন ডিমের দাম প্রায় একই দেখেছি। ডাব কেনার ইচ্ছা থাকলেও না কিনে ডিমই কিনতে হয়েছে।

মিরপুর-১৩ এলাকার খুচরা বিক্রেতা শাহাদাত হোসেন জানান, পাইকারি বাজারে ডিমের দাম বেড়েছে বলেই খুচরা দামও বেড়েছে। এখন সাদা ও লাল রঙের ফার্মের ডিমের দামে তফাত নেই। আর ডাবের চাহিদা তো এখন অনেক বেশি।

দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাবের জন্য ডাক্তাররা রোগীদের ডাব খাওয়ার পরামর্শ দিচ্ছেন, কারণ ডাবে পটাশিয়াম আছে। এ কারণে যারা ডেঙ্গু আক্রান্ত হচ্ছেন তারা প্রতিদিনই ডাব খাওয়ার চেষ্টা করছেন। ফলে এই সুযোগে অসাধু ব্যবসায়ীরা ডাবের দামও বাড়িয়ে দিয়েছেন।

ডাবের দাম নিয়ন্ত্রণে গতকাল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের সামনে অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানের আগে যে ডাব ১৫০ টাকায় বিক্রি করা হচ্ছিল, সেটা অভিযানের পর বিক্রি হয় ১০০-১১০ টাকায়।

শেয়ার করুন