দ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের জীবন অতিষ্ঠ, সিপিবি

 দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণ, সিন্ডিকেট ভাঙা, সারা দেশে রেশন ব্যবস্থা, ন্যায্যমূল্যের দোকান চালুসহ উৎপাদক ও ক্রেতা সমবায় গড়ে তোলার দাবিতে ২৩ ও ২৪ সেপ্টেম্বর দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

বুধবার (২০ সেপ্টেম্বর) কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এ কর্মসূচি ঘোষণা করেন।

 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সিপিবির সভাপতি শাহ আলম, কেন্দ্রীয় কমিটির সদস্য অর্থনীতিবিদ অধ্যাপক এম এম আকাশ, মিহির ঘোষ, প্রেসিডিয়াম সদস্য শাহীন রহমান, সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন রেজা, কোষাধ্যক্ষ ডা. ফজলুর রহমানসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সিপিবির কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড. এম. এম আকাশ। সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বক্তব্য রাখেন ও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সংবাদ সম্মেলন থেকে বলা হয়, বর্তমান সরকারের দুঃশাসনের অবসান, জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠাসহ ব্যবস্থা বদলের সংগ্রামে আমরা প্রতিনিয়তই রাজপথে রয়েছি। এই দুঃশাসনের মধ্যে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের জীবন অতিষ্ঠ। দিন দিন অসহায় মানুষের সংখ্যা বাড়ছে। সরকার দাম বেঁধে দিয়েও ‘দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে’ ব্যর্থ হচ্ছে। ওষুধ, পানি, গ্যাস সর্বত্র নৈরাজ্য চলছে। সরকারের নীতিই এই সংকট তৈরি করেছে। এর অবসানের লক্ষণ দেখা যাচ্ছে না। আমরা তাই, চলমান দুঃশাসন হটানোর সঙ্গে সঙ্গে ব্যবস্থা বদলের সংগ্রাম অগ্রসর করতে দেশবাসীকে আহ্বান জানিয়ে আসছি।

সিপিবি নেতারা বলেন, বাজারে গেলে মানুষ এখন আর হাসিমুখে ঘরে ফিরতে পারেন না। প্রতি মুহূর্তে তিনি টের পাচ্ছেন যে তার টাকার দাম কমে গেছে। যে হারে দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে সে হারে আয় বৃদ্ধি পায়নি। ফলে বজেট থেকে প্রথমে শখের পণ্য, পরে প্রয়োজনীয় পণ্য ছেঁটে ফেলে কায়ক্লেশে জীবন ধারণ করতে হচ্ছে সাধারণ মানুষকে। অথচ অন্যদিকে করোনাকালে কোনো কোনো লোকের আয় অত্যন্ত দ্রুত লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পেয়েছে। ইউনিয়ন ব্যাংক অব সুইজারল্যান্ডের পরিসংখ্যান অনুসারে বিলিওনেয়ার ক্লাবে এক বছরেই নতুন করে বাংলাদেশের ২৬ জন যোগ দিয়েছেন।

সিপিবির সাধারণ সম্পাদক বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণ, সিন্ডিকেট ভাঙা, সারা দেশে রেশন ব্যবস্থা, ন্যায্যমূল্যের দোকান চালুসহ উৎপাদক ও ক্রেতা সমবায় গড়ে তোলার দাবিতে আগামী ২৩ ও ২৪ সেপ্টেম্বর ২০২৩ দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করছি।

শেয়ার করুন