দেশের ১০০ টি অর্থনৈতিক অঞ্চলে কাজ করার প্রস্তুতি নিন – সীতাকুণ্ড ইউএনও

প্রধান অতিথির বক্তব্য রাখছেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার কে.এম রফিকুল ইসলাম।

দেশের ১০০ টি অর্থনৈতিক অঞ্চলে কাজ করার জন্য এখন থেকেউ প্রস্তুতি নিতে বলেছেন উপজেলা নির্বাহী অফিসার কে এম রফিকুল ইসলাম।

মঙ্গলবার (৩ অক্টোবর) বেলা ১১টায় এক অর্থ মন্ত্রণালয়ের উদ্যােগে কমিউনিটি পর্যায়ে দক্ষতা উন্নয়ন ওরিয়েন্টেশন ও জেন্ডার সেন্সিটাইজেশন ওয়ার্কসপে এ কথা জানান।

চট্টগ্রামের  সীতাকুণ্ডে দুইটি ব্যাচে অর্থ মন্ত্রণালয়ের উদ্যােগে কমিউনিটি পর্যায়ে দক্ষতা উন্নয়ন ওরিয়েন্টেশন ও জেন্ডার সেন্সিটাইজেশন ওয়ার্কসপের আয়োজন করা হয়েছে।

উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে বাংলাদেশ অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের আওতায় ” স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেষ্টমেন্ট প্রোগ্রামের (SEIP) ” উদ্যােগে এবং ১নং সৈয়দপুর ইউনিয়ন আয়োজিত কমিউনিটি পর্যায়ে দক্ষতা উন্নয়ন ওরিয়েন্টেশন ও জেন্ডার সেন্সিটাইজেশন ওয়ার্কসপ অনুষ্ঠান সৈয়দপুর ইউনিয়ন চেয়ারম্যান এইচ এম তাজুল ইসরাম নিজামীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

২য় ব্যাচে বারৈয়াঢালা ইউনিয়ন পরিষদের উদ্যোগে ২নং ইউপি চেয়ারম্যান আলহাজ্ব রেহান উদ্দিন রেহান এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার কে এম রফিকুল ইসলাম।

প্রধান অতিথি রফিকুল ইসলাম তার বক্তৃতায় বলেন,বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনা করে। এতে এক কোটি মানুষের কর্ম-সংস্হান সৃষ্টি হবে।এই লোক গুলোকে বিভিন্ন ক্ষেত্রে ১৪০টি বিষয়ে প্রশিক্ষণ দেয়ার জন্য সরকার কাজ শুরু করে। তাই সরকার এ লক্ষ্যে ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ৪,৩৭,১৫১ জন নারী পুরুষকে প্রশিক্ষণ দিয়ে তাদেরকে চাকরির ব্যবস্হা করে। এই প্রশিক্ষণে ভর্তির ক্ষেত্রে ৩০% নারীদের জন্য কোটা বরাদ্দ আছে। তিনি ওয়ার্কসপে যোগদানকারী জন প্রতিনিধি,এনজিও প্রতিনিধি, মসজিদের ইমাম ও সাংবাদিকবৃন্দের প্রতি আহ্বান জানান,এ ওয়ার্কসপ শেষে সকলে যেন আশে পাশের শিক্ষিত অশিক্ষিত সবাই সরকারের এই উদ্যােগের বার্তা পৌঁছে দেন সে ব্যাপারে গুরোত্বারোপ করেন। যত দ্রুত এই বার্তা তারা পাবেন তত দ্রুত শিক্ষিত অশিক্ষিত সবাই কারিগরি প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জন করবে। এতে দুটি ব্যাচে একশত অংশগ্রহণকারী অংশগ্রহণ করেন।

শেয়ার করুন