চট্টগ্রামের ও আর নিজাম রোডে বেলভিউ হাসপাতালের উদ্বোধন

বেলভিউ হাসপাতালের উদ্বোধন করছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল। ছবি – আব্দুল হান্নান

বেলভিউ হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, বিশ্বমানের স্বাস্থ্য সেবায় চিকিৎসক সহ সকলের সামাজিক দক্ষতা আবশ্যক। শুক্রবার (২৭ অক্টোবর) সন্ধ্যায় নগরীর ও আর নিজাম রোডে বেলভিউ হসপিটার লি. এর ডায়াগনেস্টিক অংশের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার নওফেল এ কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, সামাজিক দক্ষতা জাতীয় উন্নয়ন ও প্রবৃদ্ধির প্রধান চাবিকাঠি। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ মানুষের পাঁচটি মৌলিক অধিকার সুরক্ষার অন্যতম স্বাস্থ্য সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে কমিউনিটি হেলথ সেন্টার প্রতিষ্ঠা করেছেন। এই ক্ষেত্রেও প্রধান কর্তব্য জনগণকে কিভাবে স্বাস্থ্য সেবা, পরিষেবা অর্জন করতে হয়। তিনি আরো বলেন, আমরা মুখে অনেক কথা বলি প্রতিশ্রুতি দিই; কিন্তু কেউ কথা রাখি না এবং দেয়া প্রতিশ্রুতির কথা ভূলে যাই। কিন্তু এক্ষেত্রে ব্যতিক্রম হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন এবং প্রতিশ্রুতি রক্ষা করে চলেছেন। তারই প্রমাণ বঙ্গবন্ধু টালেলের সফল বাস্তবায়ন। এই অগ্রযাত্রায় আমাদেরকে আবারও শেখ হাসিনার পক্ষে কাজ করে যেতে হবে।

হাসপাতালটির উদ্বোধক একুশে প্রদক প্রাপ্ত দৈনিক আজাদী’র সম্পাদক এম এ মালেক বলেন, চিকিৎসা সেবা এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় যার সঙ্গে মানবিকতা ও সামাজিক দায়বদ্ধতার সুসম্পর্ক রয়েছে। শুধু নিজের জন্য নয়, সমাজকেও যথেষ্ট কিছু দিতে হবে-এটই সামাজিক দায়বদ্ধতা।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেন, একজন রাজনৈতিক ব্যক্তি হিসেবে সকল শুভ উদ্যোগকে সাধুবাদ জানাই। বেলভিউ হাসপাতালটি সত্যিকর অর্থে যদি তাদের কমিটিমেন্ট অনুযায়ী জনগণকে সেবা দিতে পারে তাহলে চট্টগ্রামের সন্তান হিসেবে আমি অবশ্যই গর্ববোধ করবো।

চিটাগাং বেলভিউ লি.এর চেয়ারম্যান আবদুল কৈয়ুম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদানকালে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, আমরা যে ধর্মেই বিশ্ববাসী হই না কেন জনগণকে সেবা প্রদান করা প্রত্যেক ধর্মের মূল মন্ত্র। এই বিশ্বাস নিয়ে প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হলো। তাই ব্যবসায়িক মনোবৃত্তির বাইরে কিছু বিশেষজ্ঞ চিকিৎসক ও বিনিয়োগকারীর সহযোগিতায় আমরা সাশ্রয়ী মূল্যে চিকিৎসা সেবা দিতে প্রতিশ্রুতিবদ্ধ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন বিএমএ চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ডা. মো. মুজিবুল হক খান, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল ডা. মো. শামীম আহসান, স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা. মোহাম্মদ মহিউদ্দিন, প্রবর্ত্তক সংঘ চট্টগ্রামের সম্পাদক ডা. শ্রী প্রকাশ বিশ্বাস সহ আরো অনেকে।

শেয়ার করুন