গণতন্ত্র মঞ্চ ৪৮ ঘণ্টার অবরোধ দিল

দমন নিপীড়নের প্রতিবাদে এবং এক দফা দাবি আদায়ে আগামী বুধবার ভোর ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা দেশব্যাপী অবরোধের ঘোষণা দিয়েছে গণতন্ত্র মঞ্চ।

আজ সোমবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কর্মসূচি ঘোষণা করে রাজনৈতিক জোটটি। এতে নির্বাচন কমিশনের উদ্দশ্যে বলা হয়, নির্বাচনের তফসিল ঘোষণা স্থগিত রাখুন, গণদাবীর পক্ষে অবস্থান নিন। অন্যথায় গণরোষ থেকে বাঁচতে পারবেন না।

সারা দেশে ত্রাসের রাজত্ব সৃষ্টি করে সরকার শেষ রক্ষা করতে পারবে না। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশে বিরোধী দলীয় নেতা-কর্মীদের গণ গ্রেফতার, হামলা, মামলা করে প্রহসনের একতরফা নির্বাচনের তফসিল ঘোষণার পাঁয়তারা বন্ধ ও সরকারের পদত্যাগ, অন্তর্বর্তী সরকারের অধীনে নির্বাচন, সংবিধান সংস্কার করে গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার এক দফা দাবিতে আগামী ১৫ ও ১৬ নভেম্বর দেশব্যাপী ৪৮ ঘণ্টা সর্বাত্মক অবরোধ ঘোষণা করা হলো।

এর আগে একই সময়ে অবরোধের ঘোষণা দেয় বিএনপি। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।

এর আগে আজ সোমবার গণতন্ত্র মঞ্চ, বিএনপিসহ যুগপৎ আন্দোলনে থাকা জোট ও দলগুলোর চতুর্থ দফায় ৪৮ ঘন্টার অবরোধের সমর্থনে মিছিল-সমাবেশ করেছে গণতন্ত্র মঞ্চ। পুরানা পল্টন রাষ্ট্র সংস্কার আন্দোলন কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু করে বিজয়নগর হয়ে পুরানা পল্টন ঘুরে জাতীয় প্রেসক্লাবে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হন মঞ্চের নেতৃবৃন্দ।

সংক্ষিপ্ত সমাবেশে গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় নেতৃবৃন্দ বলেন, নির্বাচন কমিশন সংবিধান অনুযায়ী জনগণের কাছে দায়বদ্ধ। কোনো নির্দিষ্ট দল বা গোষ্ঠীর কাছে নয়।

তারা নিজেরাই কয়েকদিন আগে বলেছে, দেশে নির্বাচন আয়োজনের পরিবেশ নেই। তাই তাদের কাছে আহ্বান, তারা যেন গণদাবি উপেক্ষা করে নির্বাচনের তফসিল ঘোষণার মতো হটকারীতায় না যান; সেটা হবে জাতির আকাঙ্ক্ষার সঙ্গে বেঈমানী করা। 

তাঁরা নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়ে আরো বলেন, নির্বাচনের তফসিল ঘোষণা স্থগিত রেখে  সরকারের ওপর নৈতিক চাপ বৃদ্ধি করে নির্বাচন কেন্দ্রিক সংকট উত্তরণে সরকারকে বাধ্য করুন ।

গণতন্ত্র মঞ্চের বর্তমান সমন্বয়ক ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপনের সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ বেলায়েত হোসেন বেলালের পরিচালনায় অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন, গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য মনির উদ্দিন পাপ্পু এবং ভাসানী অনুসারী পরিষদের যুগ্ম আহবায়ক আবু ইউসুফ সেলিম। মিছিল-সমাবেশে আরো উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দীন পাটোয়ারী, নাগরিক ঐক্যর প্রেসিডিয়াম সদস্য মোফাখারুল ইসলাম নবাব, গণসংহতি আন্দোলনের সম্পাদক মণ্ডলীর সদস্য বাচ্চু ভুইয়া, রাষ্ট্র সংস্কার আন্দোলনের অর্থনৈতিক সমন্বয়ক দিদারুল ভুইয়া প্রমুখ।

শেয়ার করুন