চট্টগ্রাম কাস্টমস এর বিরুদ্ধে ডাবল ট্যাক্স আদায়ের আদেশ ও হয়রানির অভিযোগ

 চট্টগ্রাম কাগজ ও সেলোফিন ব্যবসায়ী গ্রুপ এবং বাংলাদেশ পেপার ইম্পোর্টার্স এসোসিয়েশন এর উদ্যোগে গতকাল ১১ ডিসেম্বর সোমবার চট্টগ্রাম প্রেসক্লাবস্থ এস রহমান হলে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ভ্যাট কমিশনারেট-চট্টগ্রাম কর্তৃক হয়রানির কথা উল্লেখ করে লিখিত বক্তব্যে একটি প্রতিষ্ঠানের পাওনা রাজস্ব দাবির ডাবল ট্যাক্স আদায়ের আদেশ দেয়া হয়েছে বলে উল্লেখ করা হয়।

উক্ত সংবাদ সম্মেলনে চট্টগ্রাম কাগজ ও সেলোফিন ব্যবসায়ী গ্রুপের সাধারণ সম্পাদক মোহাম্মদ বেলাল লিখিত বক্তব্যে আরো বলেন, চট্টগ্রামের পাঁচলাইশের মেসার্স ডায়হান এক্সিম গত ২০১৩ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের মার্চে আমদানি পণ্যে ১৫ শতাংশ ভ্যাটসহ সাকুল্যে ২৬ দশমিক ৬৭ শতাংশ হারে অগ্রীম রাজস্ব পরিশোধ করেছেন। উল্লেখ করা হয়, ব্যবসাপ্রতিষ্ঠান ২৬ দশমিক ৬৭ শতাংশ মূল্য সংযোজন না দেখিয়ে ভুলবশত ৩৩ দশমিক ৭৭ শতাংশ মূল্য সংযোজন দেখানো হয়েছে। ওই ভুলটি শুনানিকালে কমিশনারের কাছে তুলে ধরা হয়েছে। যদি প্রকৃতপক্ষে ঘোষণাপত্রে উল্লেখিত ৩৩ দশমিক ৭৭ শতাংশ মূল্য সংযোজন করে আমদানিকৃত পণ্য বিক্রয় করা হতো তাহলে অবশ্যই মূসক আইনের ৯ ধারা মতে কর রেয়াত গ্রহণ করা হতো। ঘোষণা পত্রে অনিচ্ছাকৃত ভুলের কারণে মূল্য সংযোজন ২৬ দশমিক ৬৭ শতাংশ না লিখিয়া ৩৩ দশমিক ৭৭ শতাংশ লিখিত হয়েছে। এদিকে, ওই মূল্য সংযোজন করের আলোকে ২০১৭ সালের ১৮ জুন ওই চালানের উপর ১ কোটি ৩৮ লাখ ৬৬ হাজার ৮১৮ টাকা আদায়যোগ্য দাবিনামা পত্র প্রদান করেন চট্টগ্রাম ভ্যাট পাঁচলাইশ সার্কেল থেকে। ওই দাবিনামার প্রেক্ষিতে পরে রমাসে ১৫ জুলাই ডায়হান এক্সিম লিখিত জবাব প্রদান করেন। পরে ডেপুটি কমিশনার ওই টাকার বিপরীতে একটি কমিটি গঠন করেন। সংবাদ সম্মেলনে দাবি করা হয়, কমিটি থেকে কোনো প্রকার রিপোর্ট প্রদান না করে প্রায় চার বছর অতিবাহিত হওয়ার পর ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি রাজস্ব কর্মকর্তা পুনরায় মূসক পরিশোধের চিঠি প্রদান করেন। পরবর্তীতে ন্যায় নির্ণায়ক চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, কমিশনার কোনো প্রকার কারণ দর্শানো নোটিশ না দিয়ে চলতি বছরের ৭ সেপ্টেম্বর দাবিকৃত কর বে-আইনিভাবে একতরফাভাবে বহুগুণ বৃদ্ধি করে ৬ কোটি ৪৯ লাখ ৪৯ হাজার ৭২৮ টাকার আদেশ প্রদান করেন। যা আইনানুগ হয়নি বলে দাবি করা হয় সংবাদ সম্মেলনে। যেহেতু মূসক আইনের ৯ ধারা মোতাবেক রেয়াত গ্রহণ করা হয়নি এবং মূসক আইনের অধীনে অর্থদণ্ড প্রদানের আদেশ কাস্টমস্, এক্সাইজ ও ভ্যাট কমিশনারের -এর এখতিয়ার বহির্ভূত এবং ৩৭ নম্বর ধারার সুষ্পষ্ট লঙ্ঘন। উল্লেখ্য, একটি করদাবি আদেশের পর দ্বিতীয়বার একই কর দাবি করার অর্থ হলো বে-আইনিভাবে ও উদ্দেশ্যমূলকভাবে ডাবল টেক্স দাবি করা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- ওই সমিতির যুগ্ম সম্পাদক কুতুব উদ্দিন, প্রকাশনা সম্পাদক সাইফুল আলম, সাংগঠনিক সম্পাদক নুরুল আলম, অর্থ সম্পাদক মোহাম্মদ রফিক প্রমুখ।

শেয়ার করুন