বিদেশে যাতে রপ্তানি করা যায় সে ধরণের ফার্নিচার তৈরি করতে হবে : মো. মাহবুবুল আলম

চট্টগ্রাম ফার্নিচার মেলার উদ্বোধন করছেন মোঃ মাহবুবুল আলম – আব্দুল হান্নান

facebook sharing button

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মো. মাহবুবুল আলম বলেছেন, ফার্নিচারকে রপ্তানিমুখী শিল্পে রূপান্তর করতে হবে। আমদানিনির্ভর না হয়ে এ শিল্প থেকে বিদেশে যাতে রপ্তানি করা যায় সে ধরণের ফার্নিচার তৈরি করতে হবে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) নগরের জিইসি কনভেনশন হলে বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের আয়োজনে ছয় দিনব্যাপি ১৩তম চট্টগ্রাম ফার্নিচার মেলার উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মাহবুবুল আলম বলেন, এফবিসিসিআইয়ের দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রী সব ধরণের পণ্য রপ্তানিতে প্রণোদনা দেওয়ার বিষয়টি বিবেচনা করছেন। এই সুবিধা লোকাল ব্যবসায়িরাও পাবেন। আমাদের এইও দাবি ছিল একটা ‘সেন্ট্রাল বোর্ড’ করে দিলে রপ্তানির সুবিধাটা অন্যান্য ব্যবসায়িরা পেতেন।

এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট বলেন, ফার্নিচার তৈরি জন্য যে সমস্ত কাঁচামাল চীন থেকে আমদানি করা হয় সে সমস্ত কাঁচামালের কারখানা বাংলাদেশে করার জন্য চীনকে অনুরোধ জানিয়েছি। চীনের প্রতিনিধি দলের সঙ্গে একটি বৈঠকে আমার এ দাবিতে তারাও (চীন) সম্মত হয়েছে। সুতরাং দেশের কাঁচামাল দিয়ে ফার্নিচার তৈরি করে বিদেশে রপ্তানি করা যাবে। এরপরও আমদানি করা কাঁচামালের উপর যেন কাস্টমস সুযোগ-সুবিধা দেন সে বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে কথা বলবো।

৬ থেকে ১১ ফেব্রুয়ারি একই ছাদের নীচে সব ব্র্যান্ডের ফার্নিচার প্রদর্শনী করতে আয়োজন করা হয়েছে ১৩তম চট্টগ্রাম ফার্নিচার মেলার। মেলায় মোট ২৭টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। ১২টি প্রতিষ্ঠান কো-স্পন্সর হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের সভাপতি ছৈয়দ এ এস এম নূরউদ্দীন বলেন, সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীরা মেলা পরিদর্শন করতে পারবেন। মেলা উপলক্ষে অংশগ্রহণকারী আসবাবপত্র তৈরি প্রতিষ্ঠানগুলো বিশেষ ছাড় প্রদান করছে। প্রযুক্তির কল্যাণে আসবাবপত্রের নিত্যনতুন ডিজাইন এখন মানুষের হাতে মুঠোয়। রুচিশীল মানুষের চাহিদার কথা মাথায় রেখে বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির আওতাভুক্ত সকল ফার্নিচার প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিকমানের আসবাবপত্র তৈরি করেছে। আগামীতে যাতে বিশেষ সুবিধা সাপেক্ষে বিদেশে রপ্তানি করতে পারে সেই দাবি জানাচ্ছি সরকারের কাছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিল্প মালিক সমিতির (কেন্দ্রীয়) চেয়ারম্যান সেলিম এইচ রহমান ও মহাসচিব মো. ইলিয়াছ সরকার। উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগের সিনিয়র সহ সভাপতি মো. নুরুল আযম খান, সাধারণ সম্পাদক মো. মাকছুদুর রহমান, মেলা কমিটি যুগ্ম আহ্বায়ক আল মো. ইকবাল হোসেন, সদস্য মোহাম্মদ মহিউদ্দিন চৌধুরী, হাজী মো. জসিম উদ্দিন, মোহাম্মদ ইয়াছিন, সৈয়দুর রহমান আজিজ, মো. ওসমান গনি সুমন প্রমুখ।

শেয়ার করুন