ফেইসবুক তথ্য কেলেঙ্কারিতে নতুন নাম

৫ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য কেলেংকারীর ঘটনায় লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা সংস্থার পাশাপাশি এখন নতুন নাম যুক্ত হয়েছে কানাডিয়ান কোম্পানি অ্যাগ্রেগেটেল আইকিউ।

২০১৪ সালে একটি পারসোনালিটি কুইজের মাধ্যমে পাঁচ কোটি ফেইসবুক গ্রাহকের তথ্য হাতিয়ে ট্রাম্পের প্রচারণায় কাজে লাগায় কেমব্রিজ অ্যানালিটিকা। এই ফেইসবুক গ্রাহকদের অধিকাংশই ছিলেন যুক্তরাষ্ট্রের বাসিন্দা।

ব্রিটিশ পরামর্শক প্রতিষ্ঠানটির সাবেক কর্মী উইলি সোমবার লন্ডনে বলেন, জাতীয় নির্বাচন উপলক্ষে ভোটারদের প্রোফাইল তৈরির জন্য ‘রিপন’ নামের একটি সফটওয়্যার তৈরি করেছিল অ্যাগ্রেগেটেল আইকিউ (এআইকিউ)।

এই বিষয়ে ব্যাখ্যা দিতে ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গকে তলব করেছিল ব্রিটিশ পার্লামেন্টের তদন্ত কমিটি। তবে জাকারবার্গ বলেছেন, তিনি নিজে আসছেন না। ইস্টার সানডের পর তদন্ত কমিটির সামনে হাজির হবেন ফেইসবুকের চিফ প্রোডাক্ট অফিসার ক্রিস কক্স।

কেমব্রিজ অ্যানালিটিকার পাশাপাশি কানাডিয়ান কোম্পানির নাম আসা প্রসঙ্গে কানাডায় ব্যক্তিগত তথ্য সুরক্ষায় নিয়োজিত কানাডিয়ান ফেডারেল এজেন্সি মঙ্গলবার বলেছে, এ বিষয়ে আলোচনার জন্য তারা ইতোমধ্যে ব্রিটিশ কলাম্বিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে।

এদিকে এ ঘটনায় গত সপ্তাহে ভুল স্বীকার করে ফেইসবুক পোস্টে ক্ষমা চেয়েছেন জাকারবার্গ। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সাপ্তাহিক ছুটির দিন রোববার দুই দেশের বিভিন্ন সংবাদপত্রে পৃষ্ঠাজুড়ে বিজ্ঞাপন দিয়েও ক্ষমা চেয়েছেন তিনি। জাকারবার্গ বলেছেন, কেমব্রিজ অ্যানালিটিকার মাধ্যমে লাখ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস ঠেকাতে তারা আরও পদক্ষেপ নিতে পারতেন।

ভবিষ্যতে ফেইসবুক গ্রাহকদের তথ্যে তৃতীয়পক্ষের অনুপ্রবেশ ঠেকাতে কঠোর পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন জাকারবার্গ।

শেয়ার করুন