অং সান সু চির চার বছরের কারাদণ্ড

অং সান সু চির চার বছরের কারাদণ্ড

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সুচির চার বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির সেনা আদালত। তার বিরুদ্ধে সহিংসতায় উসকানি দেওয়া ও কভিড বিধি ভঙ্গের অভিযোগের সত্যতা পাওয়ায় আদালত এ সাজা দিয়েছে বলে জানানো হয়েছে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপিকে সেনা সরকারের মুখপাত্র জানিয়েছেন, সোমবার (৬ ডিসেম্বর) আদালত উসকানি দেওয়ার অভিযোগের সত্যতা পাওয়ায় ২ বছর এবং কভিড-১৯ এর নিয়ম ভাঙায় ২ বছরের সাজা দিয়েছে। তিনি বলেন, একই আদালত সাবেক প্রেসিডেন্ট উইন মিন্টকেও একই অভিযোগে চার বছরের সাজা দেয়া হয়েছে।

আরো পড়ুন : ছিন্নমূল নেতা ২৭ মামলার আসামী মশিউর অস্ত্রসহ গ্রেফতার
আরো পড়ুন : মিরসরাই ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীরা পেল বাইসাইকেল ও শিক্ষা বৃত্তি

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে প্রায় ডজন খানেক মামলার মধ্যে প্রথম মামলার বিচারের রায় দেয়া হলো। এর আগে গত মঙ্গলবার রায় ঘোষণার কথা থাকলেও তা পিছিয়ে দেয়া হয়। জানানো হয়, ৬ ডিসেম্বর পর্যন্ত এ রায় স্থগিত করা হয়েছে।

খবরে আরো বলা হয়, সু চির বিরুদ্ধে অন্যান্য যেসব অভিযোগ আছে, তা প্রমাণিত হলে কয়েক দশকের সাজা হতে পারে। নিউইয়র্ক টাইমস জানিয়েছে, তার বিরুদ্ধে আনা ১১টি অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ ১০২ বছরের সাজা হতে পারে।

সাম্প্রতিক অভিযোগগুলোতে সু চি’র পাশাপাশি তার ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি দলের আরও ১৫ জন বয়োজ্যেষ্ঠ নেতার বিরুদ্ধে মামলা করা হয়।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সুচির কাছ থেকে ক্ষমতা কেড়ে নেয় জান্তা সরকার। নভেম্বরের মাঝামাঝি সময়ে ২০২০ সালের নির্বাচনে জালিয়াতিসহ অন্যান্য অভিযোগ এনে তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করে দেশটির সামরিক বাহিনীর আজ্ঞাবহ নির্বাচন কমিশন।