পরিবেশবান্ধব দেশ গঠনে পাটজাত পণ্যের প্রয়োজনীয়তা অপরিসীম : জেলা প্রশাসক

চট্টগ্রামে জাতীয় পাট দিবসের আলোচনা সভা ও র‌্যালি

জাতীয় পাট দিবস উপলক্ষে চট্টগ্রাম সার্কিট হাউস থেকে বের করা বর্ণাঢ্য র‌্যালিতে নেতৃত্ব দিচ্ছেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

চট্টগ্রাম : জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেছেন, পাট হচ্ছে বাংলাদেশের একমাত্র সোনালী আঁশ। দেশের অর্থনৈতিক উন্নয়নের পাটের গুরুত্ব অপরিসীম। আমাদের দেশে যে পরিমাণ পাট উৎপাদন হয় তা গবেষণা করে কাজে লাগাতে পারলে দেশের উন্নয়ন আরো অনেক দূর এগিয়ে যাবে। কিন্তু ব্যবসায়ীরা পাটজাত পণ্যের প্রতি আকৃষ্ট না হয়ে প্লাস্টিকের বস্তা, থলে ও পলি ব্যাগ ব্যবহার করছে। এতে করে পরিবেশ দূষণ হচ্ছে। পরিবেশবান্ধব দেশ গঠনে পাটজাত দ্রব্যের প্রয়োজনীয়তা অপরিসীম। এজন্য পাটের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি পাটজাত পণ্যের ব্যবহার বাড়াতে হবে।

শুক্রবার (৬ মার্চ) সকাল ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউজ সম্মেলন কক্ষে জেলা প্রশাসন, পাট অধিদপ্তর, বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত জাতীয় পাট দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- “সোনালী আঁশের সোনার দেশ,মুজিব বর্ষে বাংলাদেশ”।

আরো পড়ুন : হৃদয় ভাঙা শাবনূর আর কখনই দেশে ফিরবেন না
আরো পড়ুন : রণক্ষেত্র চবি, সংঘর্ষে আহত অর্ধশত

জেলা প্রশাসন বলেন, বর্তমান সরকার ক্ষমতার আসার পর পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ প্রণয়ন করে যেকোন পরিমাণ ধান, চাল, গম, ভুট্টা, চিনি, আটা, পেঁয়াজ, রসুন, ডাল ও সারসহ ১৭টি পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। আইন অনুযায়ী কোন ব্যক্তি নির্ধারিত পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার না করলে তার জন্য সর্বোচ্চ শাস্তি এক বছর কারাদন্ড বা ৫০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দন্ডের বিধান রয়েছে। অসাধু ব্যবসায়ীরা তা মানছে না। পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার আইন বাস্তবায়ন করতে হলে প্লাস্টিক ও পলিব্যাগ ভুলে গিয়ে সর্বত্র পাটজাত মোড়কের ব্যবহার নিশ্চিত করতে হবে। এ জন্য সংশ্লিষ্ট সকলের আন্তরিকতা ও দেশপ্রেম দরকার।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় পাট দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন পাট অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ মিজানুর রহমান, বিজেএমসি’র লিয়াজো কর্মকর্তা মোহাম্মদ মঈনুদ্দিন ও আমিন জুট মিলের প্রকল্প প্রধান কামরুল ইসলাম।

সভার পূর্বে জাতীয় পাট দিবস উপলক্ষে চট্টগ্রাম সার্কিট হাউজের সামনে থেকে জেলা প্রশাসকের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়াম ঘুরে পুনঃরায় সার্কিট হাউসে এসে শেষ হয়।

র‌্যালিতে পাট অধিদপ্তরের কর্মকর্তা, সরকারি-বেসরকারি জুট মিলের কর্মকর্তা, বিজেএমসি’র কর্মকর্তা, রাইস মিল মালিক সমিতির প্রতিনিধি ও বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশ নেন।

শেয়ার করুন