মিরসরাইয়ে শীতকালীন সবজিতে ভরা ক্ষেত, অনাবৃষ্টিতে আবাদ শুরু হয়নি

মিরসরাইয়ে শীতকালীন সবজিতে ভরা ক্ষেত,

ইকবাল হোসেন জীবন (মিরসরাই) শীতাকলীন শাকসবজিতে এখনো ভরে আছে কৃষকের ক্ষেত। করোনা ভাইরাসের প্রভাবে বাজারে উচিৎ মূল্য না মিললেও সরকারি হিসেবে আবাদের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। তবে এখনো বৃষ্টি শুরু না হওয়ায় পাহাড়ের শত শত হেক্টর জমিতে আবাদ শুরু হয়নি।

স্থানীয় পূর্ব দুর্গাপুর গ্রামের কৃষক মো. হানিফ মৌসুমে বেশি সময় পাওয়ার দরুন ৪৪ শতাংশ জমিতে এবার দুই দফা শীতকালীন শাকসবজির আবাদ করেছেন। দ্বিতীয় দফা আবাদে বেশ ভালো লাভ হওয়ার কথা থাকলেও হঠাৎ বাজারে করোনা ভাইরাসের প্রভাবে ক্রেতা কমে যাওয়ায় শাকসবজির ঠিক দাম পাচ্ছেন না। তবে ক্ষেতে খরচের তুলনায় তার লাভ কম হলেও এ প্রতিবেদককে জানান তার লোকসান হবে না।

আরো পড়ুন : চিকিৎসক বাঁচলে আমরা বাঁচবো: সিএমপি
আরো পড়ুন : নাইক্ষ্যংছড়িতে প্রথম করোনা শনাক্ত, তুমব্রু লকডাউন

অপরদিকে মিরসরাই সদর ইউনিয়নের গড়িয়াইশ গ্রামের কৃষক নিজাম উদ্দিন জানালেন অন্য কথা। প্রতিবছর মার্চ মাসের দিকে ভরা বৃষ্টি শুরু হলে তিনি পাহাড়ের ঢালু জমিতে জিঙ্গা, শশা ও বরবটির আবাদ করতেন। এবার বৃষ্টির দেখা নেই, আবাদও শুরু করতে পারেন নি। এতে তার দুঃশ্চিন্তার শেষ নেই। তিনি পূর্বকোণকে বলেন, ‘পাহাড়ে চাষাবাদ ছাড়া আমাদের আর কোন রুটি-রোজগারের পথ নেই। এবার কি করবো ভেবে পাচ্ছি না।’

এদিকে মিরসরাই উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের হিসেব মতে, এবার শীত মৌসুমে মিরসরাইতে সরকারি লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। শুধুমাত্র বোরো আবাদে পুরোপুরি অর্জিত হয়নি। সবজির আবাদ হয়েছে ১ হাজার ৮শ ৫০ হেক্টর, মুগডাল ২ হাজার ৬শ হেক্টও, হেলন ডাল ২ হাজার ৪শ হেক্টর, খেসারি ডাল ৮শ হেক্টর, সরিষা ৪০ হেক্টর, ভুট্টা ৩৫ হেক্টর। বোরো ধানের লক্ষ্যমাত্রা ছিল ১২শ হেক্টর। উৎপাদন হয়েছে ১ হাজার ১শ ৬০ হেক্টর জমিতে।

মিরসরাই উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রঘুনাথ নাহা দৈনিক নয়াবাংলাকে বলেন, ‘এবার মৌসুমে সরকারি লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। কৃষকের উৎপাদন ভালো। তবে চলমান করোনা ভাইরাসের প্রভাবে কিছুটা ক্ষতিগ্রস্থ কৃষক। আবার বৃষ্টি না হওয়ায় পানি সংকটের কারণে বোরো আবাদ সামান্য কম হয়েছে।’

অনাবৃষ্টির কারণে পাহাড়ে আবাদ শুরু না হওয়া প্রসঙ্গে স্থানীয় এ কৃষি কর্মকর্তা আরো বলেন, আশা করছি এপ্রিল মাসের দিকে পুরোদমে বৃষ্টি শুরু হবে। কৃষক ওই সময়ে আবাদ শুরু করতে পারলে ফলনও ভালো হবে_এমন আশাবাদ প্রকাশ করেন ওই কৃষি কর্মকর্তা।

শেয়ার করুন