করোনায় বাংলাদেশ ব্যাংকের সাবেক উপদেষ্টা কাজেমীর মৃত্যু

সাবেক ডেপুটি গভর্নর আল্লাহ মালিক কাজেমী

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর আল্লাহ মালিক কাজেমী ক‌রোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭১ বছর।

শুক্রবার (২৬ জুন) বিকাল ৫টা ৬মিনিটে এভার কেয়ার হাসপাতালে (সাবেক অ্যাপোলো) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

তিনি স্ত্রী, দুই মেয়ে এবং এক ছেলে রেখে গেছেন। ছেলে দেশেই থাকেন। এক মেয়ে যুক্তরাষ্ট্র এবং আরেক মেয়ে যুক্তরাজ্যে থাকেন।

বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক ইফতেহার হোসেন বলেন, হৃদযন্ত্রের জটিলতা নিয়ে ২২ জুন স্যার হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ২৩ জুন স্যারের কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ে। আজ বিকালে মারা যান তিনি।

তিনি আরো জানান, শনিবার বেলা ১১টায় আঞ্জুমান মফিদুল ইসলামের তত্ত্বাবধানে রাজধানীর রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

আল্লাহ মালিক কাজেমী ১৯৭৬ সালে বাংলাদেশ ব্যাংকে যোগ দেন। এরপর ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত ডেপুটি গভর্নর পদে থেকে নিয়মিত চাকরি শেষ করেন। ২০০৮ সালে তাকে চুক্তিতে উপদেষ্টা হিসেবে নিয়োগ দেয় বাংলাদেশ ব্যাংক। এরপর কয়েক দফা তার মেয়াদ বাড়ানো হয়। মৃত্যুর আগ পর্যন্ত ওই পদেই ছিলেন আল্লাহ মালিক কাজেমী।

বৈদেশিক বাজার ও মুদ্রা ব্যবস্থাপনা, তারল্য ব্যবস্থাপনা, মুদ্রানীতি প্রণয়নসহ কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন ক্ষেত্রে তার বিচরণ ছিল।

ব্যাংক খাতের যেকোনো সমস্যা, নতুন নীতি প্রণয়নে তিনি পরামর্শ দিয়ে আসছিলেন। শুধু কেন্দ্রীয় ব্যাংক নয়, বাণিজ্যিক ব্যাংক ও ব্যবসায়ীরাও তার কাছে বিভিন্ন বিষয়ে পরামর্শ নিতেন।

আল্লাহ মালিক কাজেমীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সাবেক গভর্নর আতিউর রহমান।

শেয়ার করুন