আমদানী করা সাড়ে ৮ মেট্রিক টন গুঁড়োদুধ জব্দ বন্দরে

দুবাই থেকে আমদানিকৃত সাড়ে ৮ টন গুঁড়োদুধ আটক করেছে চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ।

চট্টগ্রাম : মিথ্যা ঘোষণায় দুবাই থেকে আমদানী করা সাড়ে ৮ মেট্রিক টন গুঁড়োদুধ খালাস পর্যায়ে আটক করেছে চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ। এতে অন্তত ২৮ লাখ টাকা শুল্ক ফাঁকি রোধ করে দিল কাস্টম হাউস।

কাস্টম হাউস সূত্র জানায়, ঢাকার নিউমার্কেট এলাকার ১২৪/এ, ড. খুদরত-ই-খুদা সড়কের (এলিফ্যান্ট রোড) ঠিকানার আমদানিকারক প্রাইম ট্রেডিং সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে ইলেকট্রনিক পণ্য ঘোষণায় ২ মেট্রিক টন পণ্য আমদানি করে। নিয়ম অনুযায়ী পণ্যগুলো কনটেইনার থেকে নামিয়ে বন্দরের ১২ নম্বর শেডে সংরক্ষণ করা হয়। পণ্য খালাসের লক্ষ্যে আমদানিকারকের পক্ষে গত ১০ সেপ্টেম্বর সিঅ্যান্ডএফ এজেন্ট চট্টগ্রামের ডিটি রোডের রাজ বাণিজ্য বিতানের কুলগাঁও ট্রেডার্স লিমিটেড কাস্টম হাউসে বিল অব এন্ট্রি (সি-১২৪৯০০৮) দাখিল করে।

আরো পড়ুন : অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা হাটহাজারী বড় মাদ্রাসা
আরো পড়ুন : ভাইয়ে সাথে অভিমান করে বোনের আত্মহত্যা মিরসরাইয়ে

কাস্টমস কর্মকর্তা পণ্য পরীক্ষা করতে গেলে পণ্য খালাসে নিয়োজিত আমদানিকারকের সিঅ্যান্ডএফ প্রতিনিধি শেডে সংরক্ষিত অপর একটি ইলেকট্রনিক পণ্য পরীক্ষা করান বলে অভিযোগ পাওয়া যায়। পরবর্তীতে ইলেকট্রনিক পণ্যের বিপরীতে আড়াই লাখ টাকা শুল্ক পরিশোধ করে ২টি কাভার্ডভ্যানে পণ্য বোঝাই করে খালাসের অপচেষ্টা করলে কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিম গাড়ি দুটি আটক করে।

পরে এআইআর কর্তৃক পণ্য পরীক্ষায় ইলেকট্রনিক পণ্যের পরিবর্তে প্রায় সাড়ে ৮ মেট্রিকটন গুঁড়োদুধ পাওয়া যায়। যার আনুমানিক শুল্ক-কর ২৮ লাখ টাকা। শুল্ক ফাঁকির বিষয়ে মামলা দায়েরের কার্যক্রম চলমান রয়েছে।

শেয়ার করুন