হাটহাজারী ট্রাফিক জোনের সাথে পরিবহন মালিক-শ্রমিকদের মতবিনিময়

হাটহাজারী ট্রাফিকের পরিবহন মালিক ও শ্রমিকদের মতবিনিময়

চট্টগ্রাম (হাটহাজারী) : ট্রাফিক ব্যবস্থাপনার উন্নতির লক্ষ্যে পরিবহন মালিক ও শ্রমিক নেতৃবৃন্দের সাথে মতবিনিময় হাটহাজারী ট্রাফিক জোন।

বৃহস্প্রতিবার (১৭ ডিসেম্বর) দুপুরে হাটহাজারী বাসস্ট্যন্ডস্থ একটি রেষ্টুরেন্টে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন হাটহাজারী ট্রাফিক জোন ইন্সপেক্টর ছামিউর।

সভায় ট্রাফিক ব্যবস্থাপনার উন্নতি তথা সড়কে যানজট নিরসনে বিষদ আলোচনা করা হয়। আলোচনা, পরামর্শ এবং সবশেষে বাস, ট্রাক, সিএনজি মালিক, শ্রমিক নেতৃবৃন্দ সকলে যানজট নিরসনে নেয়া পরিকল্পনায় একাত্মতা পোষণ করেন।

আরো পড়ুন : বর্ণাঢ্য আয়োজনে মহান বিজয় দিবস উদযাপন সীতাকুণ্ডে
আরো পড়ুন : মিরসরাইয়ে ব্যতিক্রমী বিজয় দিবস উদযাপন

ট্রাফিক ব্যবস্থার উন্নতি তথা যানজট নিরসনে যে সব সিদ্ধান্তের পরিকল্পনা নেয়া হয়-হাটহাজারী বাসস্ট্যান্ডে বাস পার্কিং এবং চলাচলের জন্য তিনটি জায়গা নির্ধারণ করে দেয়া হবে। নির্দিষ্ট জায়গার জন্য লাল, হলুদ ও সবুজ রং দিয়ে চিহ্নিত করে দেয়া হবে।

হাটহাজারী ট্রাফিকের পরিবহন মালিক ও শ্রমিকদের মতবিনিময়

চলাচলরত সিএনজি অটোরিক্সার জন্য নির্ধারিত স্ট্যান্ড তথা পার্কিংয়ের ব্যবস্থা করা হবে যত্রতত্র পার্কিং বা যাত্রী উঠানামা করতে পারবেনা।

দিনের বেলায় গ্যাসের জন্য সড়ক দখল করে দীর্ঘ লাইন করে দাঁড়ানো রোধ করতে রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত ফিলিং ষ্টেশন থেকে গ্যাস নেয়ার সিদ্ধান্ত। রাতে গ্যাস নেয়ার স্লিপে নাইট লিখা সিল দেখে প্রয়োজন বিশেষে দিনে গ্যাস নিতে পারবে।

সিএনজি চালক ও মালিকদের ছবি, আইডি কার্ড, গাড়ির রেজিষ্ট্রেশন নাম্বার অথবা ইঞ্জিন ও চেসিস নাম্বার তাদের কমিটি এবং থানা পুলিশকে জমা দিতে হবে। যাতে কোন গাড়ি ছিনতাই কিংবা চুরি হলে পুলিশ তড়িৎ ব্যবস্থা নিতে পারে। সড়কের আইন কানুন পরিবহনের চালক ও শ্রমিকরা পুরোপুরিভাবে মানতে হবে।

গোলচত্বরের উভয় পাশে কোন বাস, ট্রাক, সিএনজি, অটোরিক্সা দাঁড়াতে পারবেন।

সড়কের পাশে ভাসমান দোকানগুলোকে উচ্ছেদে ইউএনও’র সাথে পরামর্শক্রমে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

গোলচত্বরটি আরেকটু ছোট এবং টোলের ব্যাপারে ইউএনও’র সাথে আলোচনা করে ব্যবস্থা নেয়া হবে।

প্রথম প্রথম সবার সম্মতিতে নেয়া পরিকল্পনা মানতে একটি কষ্ট হলেও কিছুদিন পর সেটা স্বাভাবিক হয়ে যাবে জানিয়ে মডেল থানার ওসি রফিকুল ইসলাম বলেন, কষ্ট হলেও সবার স্বার্থে মানিয়ে নিতে হবে। যানজট নিরসনে পুলিশের আগে চালকদের উপর বর্তায়। যদি তারা তা মানে তাহলে বাকীদের কাজ করতে সুবিধে হবে। জোর করে কিংবা মামলা দিয়ে আইন মানানো শতভাগ সম্ভব নয়। এর জন্য সকলের মানসিকতা পরিবর্তন করতে হবে। উপস্থিত মালিক, চালক ও শ্রমিকদের নেয়া পরিকল্পনাকে ভিন্নখাতে প্রভাবিত করে কেউ যদি আন্দোলনের চিন্তা ভাবনা করে তাহলে তাকে শক্ত হাতে দমন করা হবে বলেও জানান তিনি। তিনি আরো বলেন, পরিকল্পনা বাস্তবায়নের আগে পরিবহন শ্রমিকদের সাথে আবারো বসা হবে। যাতে পরিকল্পনাটি সুন্দর করে বাস্তবায়ন করা যায়।

মতবিনিময় সভায় চট্টগ্রাম নাজিরহাট খাগড়াছড়ি বাস মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব মঞ্জুরুল আলম চৌধুরী মঞ্জু, হাইওয়ে ওসি কামরুল, মডেল থানার ওসি (অপারেশন) তৌহিদুল করিম ছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সমিতির যুগ্ম সম্পাদক মো. ফারুক খান, মো. জাফর, সাংগঠনিক সম্পাদক মো. শাহজাহান, বাস শ্রমিক নেতা মো. হারুন, একরাম, ট্রাক শ্রমিক নেতা মো. আবদুল শুকুর, সিএনজি শ্রমিক সমিতির মো. ইলিয়াছ, মো ইউছুপসহ পরিবহন মালিক, শ্রমিক নেতৃবৃন্দ।