চট্টগ্রামের নাছিয়া ঘোনার ত্রাসের নায়ক নুরু সহযোগীসহ গ্রেপ্তার

চট্টগ্রামে নাছিয়া ঘোনার ত্রাসের নায়ক নুরু সহযোগীসহ গ্রেপ্তার

চট্টগ্রাম : নাছিয়া ঘোনা এলাকার ত্রাসের নায়ক এবং আড়াই ডজন মামলার আসামী নুরে আলম ওরফে নুরুকে অবশেষে গ্রেপ্তার করেছে পুলিশ। এসময় অস্ত্র ও ইয়াবা এবং তার এক সহযোগীকেও আটক করা হয়। পরে আদালতে সোপর্দ করে রিমান্ড আবেদন করে পুলিশ।

নোয়াখালীর কোম্পানিগঞ্জ উপজেলার শান্তিরহাট থেকে শুক্রবার রাতে তাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশের পশ্চিম বিভাগের পরিদর্শক মো. কামরুজ্জামান। এসময় নুরুর সঙ্গে মো. কাউছার নামে তার এক সহযোগীকেও গ্রেপ্তার করা হয়।

শনিবার (৯ জানুয়ারি) দুপুরে নগর পুলিশের উপ-কমিশনার (পশ্চিম) ফারুক উল হক এক সংবাদ সম্মেলনে জানান, আকবর শাহ থানা ও গোয়েন্দা পুলিশের পশ্চিম বিভাগের যৌথ দল নুরুকে গ্রেপ্তারে অভিযান চালাচ্ছিল কয়েকদিন ধরে।

আরো পড়ুন : তিন কোটি টাকার ইয়াবাসহ পাচারকারী আটক
আরো পড়ুন : চসিক নির্বাচনী মাঠে ১৪ নির্বাহী ম্যাজিস্ট্রেট

“প্রযুক্তি ব্যবহার করে নোয়াখালীর চরাঞ্চলে নুরুর অবস্থান নিশ্চিত হওয়ার পর বিভিন্ন চরাঞ্চলে পুলিশ অবস্থান নিয়েছিল। কিন্তু সে প্রতিনিয়ত অবস্থান পরিবর্তন করায় তাকে ধরা কষ্টসাধ্য হয়ে পড়েছিল। অবশেষে শুক্রবার রাতে কোম্পানিগঞ্জ থানার শান্তিরহাট এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।”

গ্রেপ্তারের পর নুরুকে নিয়ে নাছিয়া ঘোনায় তার আস্তানায় অভিযান চালানো হয়। সেখানে মাটির নিচে লুকিয়ে রাখা একটি ওয়ান শুটারগান, একটি রিভলবার, ৪০০ ইয়াবা ও তিনটি ধারালো অস্ত্র উদ্ধার করা হয় বলে জানান উপ-কমিশনার ফারুক উল হক।

চট্টগ্রামের পূর্ব ফিরোজশাহ কলোনির নাছিয়া ঘোনা এলাকায় সব অপকর্মের ‘হোতা’ নুরুর বিরুদ্ধে পাহাড় কাটা, কাঠ পাচার, মাদক বিক্রিসহ নানা অভিযোগে ৩০টি মামলা আছে নগরীর আকবর শাহ ও খুলশী থানায়।

উপ-কমিশনার ফারুক বলেন, “নাছিয়া ঘোনা এক নম্বর ঝিলের পাহাড়ি এলাকা নুরু এককভাবে নিয়ন্ত্রণ করতে ৫০/৬০ জনের একটি সন্ত্রাসী বাহিনী গড়ে তুলেছিল। এক যুগের বেশি সময় ধরে সে তার বাহিনী দিয়ে পাহাড় কাটা, বন উজাড় করে সেগুন গাছ কাটা, মাদক ব্যবসাসহ হেন কোনো অপরাধ নেই করেনি।

“পাহাড় দখলের জন্য সে ভুয়া কবর তৈরি এবং সাইনবোর্ড লাগিয়েছিল। পাশাপাশি ধর্মীয় প্রতিষ্ঠানের সাইনবোর্ড ব্যবহার করে অবৈধভাবে ঘর বাড়ি তৈরি করে। সেখানে পুলিশের অভিযান এড়াতে প্রবেশ পথের বিভিন্ন স্থানে আইন শৃঙ্খলা বাহিনীর গতিবিধির সংবাদ সংগ্রহ এবং নিরাপত্তার জন্য সার্বক্ষনিক সশস্ত্র পাহারা রাখত।”

২০১৪ সালের একটি অস্ত্র মামলায় নুরুর ১৭ বছরের সাজা হয়েছিল। ২০১৯ সালে নুরুর বিরুদ্ধে সাজার পরোয়ানা হলেও সেটির কোনো রেকর্ড ছিল না থানায়। এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রচারের পর বৃহস্পতিবার নুরুর সাজার পরোয়ানা আসে থানায়।

পুলিশ কর্মকর্তা ফারুক বলেন, “যে মামলায় নুরু সাজা পেয়েছিল সেটার বিচার চলাকালীন সময়ে জামিন নিয়ে পলাতক হয়। তার অনুপস্থিতিতে বিচার কাজ শেষে আদালত তাকে ১৭ বছরের সাজা দিলেও সে পরোয়ানা থানায় পৌঁছায়নি।”

গত ২৬ ডিসেম্বর পর্যন্ত পুলিশ নুরুর বিরুদ্ধে সাজা পরোয়ানার কথা জানত না উল্লেখ করে তিনি আরও বলেন, গণমাধ্যমে তার সাজার বিষয়ে লেখালেখির পর সম্প্রতি সাজা পরোয়ানাটি থানায় আসে।

গত ২৬ ডিসেম্বর নুরুকে ধরতে নাছিয়া ঘোনায় অভিযানে গেলে সেখানে পুলিশের উপর হামলা করা হয়। ঘটনাস্থল থেকে নুরুর এক সহযোগীকে গ্রেপ্তার করলেও পালিয়ে যান তিনি।

এরপর ৩১ ডিসেম্বর ভোরে অভিযান চালিয়ে নুরুর ১২ সহযোগীকে গ্রেপ্তার করলেও তাকে পাওয়া যায়নি। এরপর ৪ জানুয়ারি তৃতীয় দফায় নাছিয়া ঘোনায় অভিযান চালিয়েও তাকে ধরতে পারেনি পুলিশ।

অভিযোগ রয়েছে, নুরুর পরিবারের সদস্যরা নাছিয়া ঘোনা এলাকায় ‘সন্ত্রাসী কার্যক্রম’ করেন। নুরুর মতো তার ভাই জানে আলমও সেখানে পাহাড় কেটে বসতি গড়ে তুলেছেন।

নুরুর স্ত্রী, তার ভাই জানে আলমের স্ত্রী ও বোন রুবি তাদের অনুসারী পরিবারের নারীদের নিয়ে পুলিশের উপর ইট ছোঁড়ে বলে জানান স্থানীয় কয়েকজন। নুরুর স্ত্রী ও বোন সেখানে ‘ইয়াবা কারবার নিয়ন্ত্রণ করছেন’ বলেও অভিযোগ রয়েছে।

উপ-কমিশনার ফারুক উল হক বলেন, “নুরুর বাবার মাধ্যমে তাদের পরিবার নাছিয়া ঘোনা এলাকায় আসে। এ পাহাড়েই নুরুর বেড়ে উঠা। কনকর্ড গ্রুপের লিজ নেওয়া ফয়স’ লেকে কর্মচারী হিসেবে নুরু তার কর্মজীবন শুরু করে। কাজের সুবাদে সে বিভিন্ন পাহাড়ে যেত।

“এক পর্যায়ে সে পাহাড়ের মাটি কেটে বিক্রি করা এবং ছোট ছোট চুরির মতো অপরাধে জড়িয়ে যায়। স্থানীয় কিছু লোক তার মাধ্যমে পাহাড় কাটানোসহ বিভিন্ন কাজ করাতেন। এভাবে সে বড় অপরাধে জড়িয়ে পাহাড়ে সাম্রাজ্য গড়ে তোলে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-কমিশনার (পশ্চিম) এএএম হুমায়ুন কবির, গোয়েন্দা পুলিশের পশ্চিম বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার আবুল কালাম সাহিদ, আকবর শাহ থানার ওসি জহির হোসেন, গোয়েন্দা পুলিশের পশ্চিম জোনের পরিদর্শক মো. কামরুজ্জামান।

শেয়ার করুন