শীতকালে গোসলে গরম পানি ব্যবহার করবেন কেন?

ছবি প্রতীকী

ঋতুচক্রে অতিক্রম করছে শীত। ঘর কুয়াশার সাথে শীতের তীব্রতাও কম নয়। আর এই শীতে আমরা অনেকেই গোসল করতে গরম পানি ব্যবহার করছি। কেউই জানিনা, গরম পানি ব্যবহার করলে কি লাভ কিংবা ক্ষতিই বা কতটা।

বস্তুত বয়স, ঋতু, অভ্যাস, রোগ এমন বেশ কিছু বিষয়ের ওপর নির্ভর করে গোসলের জন্য ঠাণ্ডা বা গরম পানি বেছে নিতে হবে।

আরো পড়ুন : নির্বাচনী সহিংসতায় ঝড়ল আরো একটি প্রাণ
আরো পড়ুন : চসিক নির্বাচনে বাড়ছে পাল্টা অভিযোগ

• আয়ুর্বেদে বলা হয়েছে গোসলের সময় শরীরে গরম পানি ব্যবহার করলেও মাথায় ঠাণ্ডা পানি ব্যবহার করতে হবে। কারণ গরম পানি আমাদের চুল ও চোখের জন্য ক্ষতিকর।

• শারীরিক ধরনের ওপর নির্ভর করে আপনি গোসলে ঠাণ্ডা না গরম পানি ব্যবহার করবেন। যেমন আপনি যদি সুস্থ আর সুঠাম দেহের হন তবে ঠাণ্ডা পানিতে গোসল করুন। না হলে হালকা গরম পানিই ঠিক আছে।

• লিভারে সমস্যা, বদহজম, হাত-পা, শরীর জ্বালা করলে ঠাণ্ডা পানিতে গোসল করুন।
• আর এলার্জি, কাশি, ঠাণ্ডা, পায়ের ব্যথা, সাইনাস, বাত এধরনের রোগ থাকলে গরম পানিতে গোসল করুন
• শিশু ও বৃদ্ধদের জন্য গরম পানি ভালো
• ছাত্র ছাত্রীরা যারা পড়াশোনায় বেশি সময় ব্যস্ত থাকেন এবং পর্যাপ্ত ঘুমাতে পারেন না তারা ঠাণ্ডা পানিতে গোসল করলেই বেশি উপকার পাবেন
• সকালে ঠাণ্ডা পানিতে গোসল করা শরীরের জন্য ভালো। কিন্তু রাতে বাড়ি ফিরে সারাদিনের ক্লান্তি দূর করতে গরম পানি বেশি উপকারী
• নিয়মিত ব্যায়াম করার পর গরম পানিতে গোসল করতে পারেন
• নিয়মিত শরীরে তেল ম্যাসেজ করে আধা ঘণ্টা পর গোসল করার অভ্যেস করুন
• ভাল ত্বক এবং স্বাস্থ্যের জন্য গোসলের পানিতে কয়েকটি নিম পাতা দিয়ে রাখুন।

শীতকালে গরম পানিতে গোসল করলে খেয়াল রাখতে হবে পানি অতিরিক্ত গরম হবে না, অবশ্যই সহনীয় পর্যায়ে আরামদায়ক উষ্ণ পানিতে গোসল সারতে হবে।

গোসলে গরম পানির উপকারিতাঃ
গরম পানিতে গোছলে শরীরের পেশির স্টিফনেস দূর হয়। পেশির নমনীয়তা বাড়ে। লাঘব হয় পেশির ব্যথা। নিয়মিত এরূপ গরম পানিতে গোসল করলে বাতের ব্যথায় আরাম পাওয়া যায়। অস্থি সন্ধির ব্যথা কমে। কমে বিভিন্ন প্রদাহ। পিঠের ও হাঁটুর ব্যথায় ভালো ফল পাওয়া যায়। অনেকের মাথার ব্যথাও কমে যায়। গরম পানির প্রভাবে ত্বকের রক্তনালী প্রসারিত হয়। ফলে ত্বকে রক্ত সরবরাহ বাড়ে, ত্বক পুষ্টি পায় ভালো। ত্বকের আণুবীক্ষণিক ছিদ্রগুলো খোলে যায়। ফলে ভেতরকার ময়লা বের হয়ে যেতে পারে। ত্বক ভালো পরিস্কার হয়। ত্বকের আর্দ্রতা অনেকাংশেই বাড়ে। ত্বক থাকে বেশ কোমল। গরম পানির ভাপে (Hot Water Breathing) নাকের কনজেশন বা নাক বন্ধ হয়ে থাকার ভাব কমে যায়। কমে যায় শ্বাসনালী বন্ধ হয়ে থাকার ভাবও। নাকের ছিদ্র খোলে যায়, শ্বাসনালী প্রসারিত হয়। গরম পানির গোসলে (Shower with Hot Water) তাই সাইনোসাইটিসে উপকার পাওয়া যায়। উপকার পাওয়া যায় শ্বাসকষ্টেও।

গরম পানি দিয়ে গোসল করলে ত্বকের রক্তনালী প্রসারিত হয়। ফলে ত্বকে রক্ত সরবরাহ বেড়ে যায়। আর এই বাড়তি রক্ত আসে শরীরের ভেতরকার অংশ থেকেই। শরীরের ভেতরকার অঙ্গের রক্ত সরবরাহ সাময়িকভাবে কমে যায়। অন্যান্য অঙ্গের ন্যায় মহিস্তষ্কের রক্ত সরবরাহও কমে যায় সাময়িকভাবে। মস্তিষ্কের ভার সামান্য লাঘব হয় বিছু সময়ের জন্য। তাই ঘুমের ১৫ মিনিট আগে গরম পানিতে গোসল (Sleeping Shower with Hot Water) করলে একটু ভালো ঘুম হয়।

গরম পানিতে গোছল বা অন্যান্য নিত্য প্রয়োজনীয় কাজে ব্যবহারে অনেক সুবিধা থাকলেও কিছু সতর্কতা আগে থেকে যেনে নিলে আপনি গরম পানিতে গোছলের পূর্ণ সুবিধা নিতে পারেন।

গরম পানি ব্যবহারে সতর্কতাঃ
গরম পানির অনেক উপকারী দিক আছে_এর মানে এই নয় যে শুধু গরম পানিতেই গোসল করতে হবে। গরম পানিতে গোসল কার্ডিওভাস্কুলার সিস্টেমে নেতিবাচক প্রভাব ফেলে। যাদের হাইপারটেনশনসহ হৃদপিণ্ডজনিত সমস্যা রয়েছে, তাদের জন্য গরম পানিতে গোসল ভালো নয়। গরম পানি চুলের জন্য ক্ষতিকর। চুল দুর্বল হয়ে ভেঙ্গে যায়।

শেয়ার করুন