বাঁশখালীতে নিহতের পরিবার ৩ লাখ, আহত ৫০ হাজার টাকার ক্ষতিপূরণ পাবে

বাঁশখালীতে এস আলম গ্রুপের কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের সংঘর্ষের ঘটনার পর সরেজমিন পরিদর্শনশেষে সাংবাদিকদের সাথে কথা বলছেন জেলা প্রশাসক মো. মমিনুর রহমান।

চট্টগ্রাম : বাঁশখালীতে শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষের ঘটনায় নিহত প্রত্যেকের পরিবার ৩ লাখ টাকার ক্ষতিপূরণ পাবেন। আর যারা আহত হয়েছে তাদের চিকিৎসা ছাড়াও প্রত্যেকে পাবেন ৫ হাজার টাকা আর্থিক সহায়তা। ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী ৭ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। এছাড়া পুলিশের পক্ষ থেকে আরো একটি কমিটি করেছে রেঞ্জ ডিআইজি।

শনিবার (১৭ এপ্রিল) বিকালে ঘটনাস্থল পরিদর্শন করে সাংবাদিকদের এ তথ্য জানান জেলা প্রশাসক মো. মমিনুর রহমান। এসময় জেলা পুলিশ সুপার রশিদুল হক উপস্থিত ছিলেন।

আরো পড়ুন : চট্টগ্রামে শ্রমিকের বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ৫
আরো পড়ুন : লকডাউনের সুযোগে মহাসড়ক বিভাজক কাটল কারা?

এর আগে সকালে জেলার বাঁশখালী উপজেলার গণ্ডমারা এলাকায় নির্মাণাধীন কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকরা বেতনের দাবীতে রাস্তায় আসলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বেধে যায়। এসময় বিদ্যুৎকেন্দ্রের ৫ শ্রমিক গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। আহত হয়েছে অন্তত আরও ২১ জন।

নিহতরা হলেন-রায়হান, আহমদ রেজা, রনি হোসেন,শুভ ও মোহাম্মদ রাহাত। তাদের বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে।

জেলা প্রশাসক মমিনুর রহমান বলেন, আমরা ৪ সদস্যের একটি কমিটি করে দিয়েছি। অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে কমিটিতে অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তা, শিল্প মন্ত্রণালয় এবং বিদ্যুৎ বিভাগের প্রতিনিধি থাকবেন। কমিটি আগামী ৭ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করবে।

স্থানীয় একটি স্বার্থান্বেষী মহলের ইন্দনে শ্রমিকরা সংঘর্ষে জড়িয়েছে উল্লেখ করে জেলা প্রশাসক আরো বলেন, সরকারের উন্নয়ন কাজ বাধাগ্রস্থ করতে সব সময় একটি মহল লেগে থাকে। আমারা তথ্য প্রমাণ সংগ্রহ করছি, সিসি টিভি ফুটেজ সংগ্রহ করছি। প্রমাণসাপেক্ষে দোষীদের আইনের আওতায় আনা হবে। ভবিষ্যৎ নিরাপত্তার স্বার্থে পুলিশ আরো জোড়ালো ভূমিকা পালন করবে। নিরাপত্তা জোরদার করবে। যাতে ভবিষ্যতে এধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।

শেয়ার করুন